বর্তমান তারিখ:17 September, 2019

২০২০ সালের মধ্যে সস্তা ৫জি ফোন বাজারে আনবে নোকিয়া!

২০২০ সালের মধ্যে সস্তা ৫জি ফোন বাজারে আনবে নোকিয়া!

মোবাইল টেকনোলোজির এখন সবচাইতে বেশি আলোচ্য ব্যাপার হচ্ছে “৫জি” — কিন্তু বর্তমানে ৫জি = বড়লোকী ব্যাপার। একে তো ৫জি কভারেজ অত্যন্ত লিমিটেড তারপরে অনেক হাই বিল চার্জ করবে মোবাইল অপারেটর, দ্বিতীয়ত কিছু আলট্রা দামী ফোন গুলোতেই কেবল ৫জি লভ্য রয়েছে!

ডিজিটাল ট্রেন্ড এর এক রিপোর্ট অনুসারে, নোকিয়া এই ব্যাপারটি একটু হলেও পরিবর্তন করতে চলেছে। নোকিয়া ফোন প্রস্তুতকারী কোম্পানি HMD Global সস্তা ৫জি ফোন বাজারে আনার পরিকল্পনা করছে, এতে সাধ্যের মধ্যে ৫জি ফোন কেনা সম্ভব হবে।

বর্তমান মার্কেট ৫জি ফোন গুলোর জন্য যে টাকা চার্জ করছে, HMD Global এর প্রধান প্রোডাক্ট অফিসার Juho Sarvikas জানিয়েছেন, তারা প্রায় অর্ধেক দামে ৫জি ফোন প্রভাইড করবে। নোকিয়া বিশেষ করে ৫জি মার্কেটে এই সস্তা ফোন নিয়ে ভালো ব্যাবসা জমাতে পারবে বলে আশা ব্যাক্ত করছে। তিনি আরো বলেন, “আমাদের ৫জি ফোন গুলো প্রায় অর্ধেক দামের হবে সেটা দেখার জন্যই অপেক্ষা করে রয়েছি। ২০২০ সালের মধ্যেই আমাদের ফোন গুলো বাজারে প্রবেশ করবে!

বর্তমান মার্কেটের ৫জি ফোন গুলো

বর্তমান মার্কেটে ৫জি ফোনের যে দাম, বিশেষ করে অফিশিয়াল ফোন গুলোর সেক্ষেত্রে নোকিয়া যদি হাফ দামেও ৫জি ফোন সেল করে সামনের বছর, সেটাও সস্তা বলা যাবে না।

বর্তমানে, গ্যালাক্সি এস১০  এবং নোট১০ — উভয় পরিবারেই ৫জি ভ্যারিয়ান্ট মজুদ রয়েছে। কিন্তু দাম এক্কেবারে আকাশ ছোঁয়া, গ্যালাক্সি এস১০ ৫জি মডেলের দাম $1,299/৳109,869। নোট ১০ প্লাস এর ৫জি মডেলটির দাম $1,299/৳109,869 থেকে শুরু!

এলজির ৫জি ফোন একটু সস্তা, অন্তত স্যামসাঙ এর ৫জি ফোনের তুলনায়, তারপরেও LG V50 ThinQ এর দাম $999/৳84495, যেটাকে বিশেষ সস্তা তো বলা যাবেই না! তবে ২০২০ সালের মধ্যে হয়তো ৫জি কিছু হলেও সস্তায় পরিণত হতে পারে। শোনা যাচ্ছে স্যামসাঙ ও সস্তা ৫জি মডেলের ফোন বাজারে আনবে; সাথে হুয়াওয়ে, শাওমি, অপো, ভিভো ও এই দৌড়ে প্রতিযোগিতা লাগাবে।

সামনের কয়েক মাসের মধ্যে বাজারে আরো কিছু ৫জি ফোন দেখতে পাওয়া যেতে পারে। তবে নোকিয়ার সস্তা ৫জি ফোন দেখার জন্য হয়তো সামনের বছরের MWC পর্যন্ত অপেক্ষা করতে হবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *