শাওমি, অপো, ও ভিভো আনছে AirDrop এর মতো ফাইল ট্র্যান্সফার ফিচার!

শাওমি, অপো, ও ভিভো আনছে AirDrop এর মতো ফাইল ট্র্যান্সফার ফিচার!

অ্যাপেল ডিভাইজ গুলো মধ্যে ফাইল শেয়ারিং করার জন্য AirDrop একটি মারাত্মক জনপ্রিয় ফিচার যেটা অ্যাপেল ইকো-সিস্টেমে ইউজারদের বেঁধে রেখেছে! অ্যান্ড্রয়েডে এক ডিভাইজ থেকে আরেক ডিভাইজের মধ্যে পিয়ার-টু-পিয়ার ফাইল শেয়ারিং করার জন্য ইউজাররা তৃতীয়পক্ষ নানান সফটওয়্যার ইউজ করে যেমন- শেয়ার ইট, জেন্ডার, ইত্যাদি। গুগল ও নিজস্ব পিয়ার-টু-পিয়ার ফাইল শেয়ারিং অ্যাপ তৈরি করেছিল অ্যান্ড্রয়েড ডিভাইজ গুলোর জন্য কিন্তু সেটা জনপ্রিয়তা পেতে ব্যর্থ হয়।

লোকাল ফাইল শেয়ারিং করার ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ইউজারদের সত্যিই অনেক ঝামেলার মুখে পড়তে হয়। ধরুন আপনার ফোনে শেয়ার ইট রয়েছে, কিন্তু আমি শেয়ার ইট ইউজ করি না, সেক্ষেত্রে আমাকে নতুন আপনার অ্যাপটি ডাউনলোড করতে হবে তারপরে আমরা লোকাল ফাইল শেয়ারিং করতে পারবো, ব্যাপারটা কেমন যেন না?

কিন্তু এমন হলে কেমন হতো? — আপনার ফোনে এবং আমার ফোনে আগে থেকেই একটি ফাইল শেয়ারিং অ্যাপ ইন্সটল করা রয়েছে যেটার সাহায্যে যেকোনো ব্র্যান্ডের ফোনে লোকাল ফাইল শেয়ার করা যাবে। শাওমি, অপো, ও ভিভো ঠিক এই কাজটি করতে চলেছে! তারা অ্যাপেল এর AirDrop এর মতো সমান ফিচার ওয়ালা ফাইল শেয়ারিং সার্ভিস চালু করবে যেটা এই কোম্পানি গুলোর ডিভাইজের মধ্যে ক্রস ভাবে কাজ করবে।

ব্লুটুথ টেক ইউজ করে ডিভাইজ একে অন্যের সাথে কানেক্টেড হবে এবং ফাইল শেয়ারিং করবে, এতে ২০ মেগাবাইট/সেকেন্ড ট্র্যান্সফার স্পীড পাওয়া যেতে পারবে। এই ফিচারটি এই তিন কোম্পানির ডিভাইজে ইনক্লুড হলে তৃতীয়পক্ষ ফাইল শেয়ারিং অ্যাপ গুলো আর দরকার লাগবে না।

Xiaomi-Oppo-Vivo-file-transfer

অ্যান্ড্রয়েড কিউতে গুগল “Fast Share” নামক নতুন একটি ফিচার লঞ্চ করবে, যেটার মাধ্যমে অ্যাপেলের AirDrop এর মতো অ্যান্ড্রয়েড ডিভাইজ গুলোর মধ্যে ফাইল শেয়ারিং করা যাবে কোন তৃতীয়পক্ষ অ্যাপের সাহায্য না নিয়েই। কিন্তু এই ফিচারটি প্লে স্টোর এক্সক্লুসিভ হবে। এখন যেহেতু চায়নাতে গুগল প্লে স্টোর নেই, তাই চাইনিজ কোম্পানি গুলো একত্রিত হয়ে নিজেরায় এরকম একটি ফিচার ডেভেলপ করছে। আপাতত এই তিন কোম্পানি তবে পরে আরো টেক কোম্পানি এই অ্যালায়েন্সে যুক্ত হতে পারে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock