বর্তমান তারিখ:17 September, 2019

হুয়াওয়ে গুগল ম্যাপকে টেক্কা দিতে এবার নিজস্ব ম্যাপ নিয়ে কাজ করবে!

হুয়াওয়ে গুগল ম্যাপকে টেক্কা দিতে এবার নিজস্ব ম্যাপ নিয়ে কাজ করবে!

অনেকটা গুগল বনাম হুয়াওয়ে যুদ্ধ শুরু হয়েছে ঠিক যখন থেকে ইউএস সরকার হুয়াওয়ের উপর ব্যান আরোপ করেছিল। ইউএস সরকার যদি হুয়াওয়েকে সম্পূর্ণ রুপে ব্যান করে তাহলে হুয়াওয়ে গুগল থেকে কোন সার্ভিস কিনতে পারবে না, ফলে কোম্পানিটিকে বাধ্য হয়েই বিকল্প কিছু ভাবতেই হতো। এই যুদ্ধ থেকেই বেরিয়ে আসে হুয়াওয়ের হারমনি ওএস এখন আবার শোনা যাচ্ছে হুয়াওয়ে নতুন ম্যাপ সার্ভিস নিয়ে কাজ করতে শুরু করে দিয়েছে, যেটা হুয়াওয়ের ব্যাকআপ প্ল্যান ও বলতে পারেন!

চায়নার এক লোকাল পাবলিশারের নিউজ অনুসারে, হুয়াওয়ে নতুন এক ম্যাপিং সার্ভিস এর উপর কাজ করছে যেটার নাম রাখা হয়েছে ম্যাপ কিট। এটি সম্পূর্ণ রুপে গুগল ম্যাপের বিকল্প নয় তবে এটি একটি ফ্রেমওয়ার্ক, মানে ডেভেলপার’রা একে কাজে লাগিয়ে ম্যাপ অ্যাপলিকেশন ডেভেলপ করতে পারবে।

হুয়াওয়ের এই ম্যাপ ফ্রেমওয়ার্কটির ফিচার হচ্ছে এটি রিয়াল টাইম ট্র্যাফিক কন্ডিশন জানাতে পারবে সাথে এআর ফিচার যুক্ত করা রয়েছে। এই ফ্রেমওয়ার্কটি ৪০টি ভাষা সমর্থন করবে এবং এই বছরের অক্টোবরের দিকে হুয়াওয়ে একে লঞ্চ করতে পারে।

যদিও এটাকে গুগল ম্যাপের বিকল্প বলা চলে না, কিন্তু এটা স্পষ্টই বুঝা যাচ্ছে হুয়াওয়ে নিজস্ব ইকোসিস্টেম বিল্ড করার চিন্তা করছে। প্রথমে অ্যান্ড্রয়েড অলটারনেটিভ ওএস তৈরি করা তারপরে নিজস্ব ম্যাপ সার্ভিস! এখন কোম্পানির ব্যাস কিছু ডেভেলপার লাগবে যারা তাদের ওএস এর জন্য অ্যাপ তৈরি করবে এবং নতুন এক ইকোসিস্টেমের জন্ম দেবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *