ফেসবুক অনুমতি ছাড়ায় আপনার ভয়েস ম্যাসেজ গুলো শুনছে!

কয়েক মাস আগে ফেসবুকের প্রকাশ করা লেটেস্ট ডায়ালগ ছিল, “The future is private.” — কিন্তু সম্প্রতি Bloomberg এর প্রকাশিত এক রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ফেসবুক ইউজার পারমিশন ছাড়ায় ইউজার ভয়েজ ম্যাসেজ গুলো শুনছে! এই রিপোর্ট থেকে জানা গেছে ফেসবুক তাদের ইউজারদের অডিও ডাটা এবং রেকর্ডিং গুলো কালেক্ট করছে এবং তৃতীয়পক্ষ কন্ট্রাক্টর রা সে ডাটা গুলোর কপি করছে।

রিপোর্ট অনুসারে, ফেসবুকের এই অডিও ডাটা ও রেকর্ডিং গুলো ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ থেকে কালেক্ট করা হচ্ছে। যে সোর্স থেকে এই তথ্য ফাঁস হয়েছে তারা নিজেদের নাম গোপন রাখতে অনুরোধ করেছে, কেনোনা এতে তাদের জব চলে যেতে পারে!

অনেক মাধ্যমে ফেসবুক ডাটা, ভয়েস রেকর্ড, অডিও ডাটা কালেক্ট করে থাকে, কিন্তু ফেসবুকের প্রাইভেসি পেজে তারা কোনই ব্যাখ্যা করেনি, এই ডাটা গুলো দিয়ে তারা আসলে করে টা কি? রিপোর্ট অনুসারে এই তৃতীয়পক্ষ কন্ট্রাক্টররা জানত যে তাদের কাজ “অনৈতিক” কেনোনা ফেসবুক তাদের ইউজারদের কাছে এটা ঘোষণা করেনি যে তাদের প্রাইভেট অডিও গুলো তৃতীয়পক্ষ কেউ রিভিউ করছে।

অনেক অনলাইন টেক নিউজ ওয়েবসাইট থেকে ফেসবুকের কাছে প্রশ্ন করা হয়, তারা কেন ইউজাদের অডিও গুলো কালেক্ট করছে এবং এগুলোকে কোন কাজে লাগাচ্ছে? তারা ইউজাদের কেন ঘোষণা করছে না যে তারা তাদের প্রাইভেট জিনিষ নিয়ে নাড়াচাড়া করছে? — উত্তরে ফেসবুক কিছুই জানায় নি!

ফেসবুকের এক মুখপাত্র এর অনুসারে তারা আগস্ট মাসের দিকেই ডাটা কপি করা বন্ধ করে দিয়েছে। তবে এই ব্যাপারে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না। আপাতত এতোটুকু নিউজ কনফার্ম যে, ফেসবুক আপনার প্রাইভেট ভয়েস রেকর্ড ও অডিও চ্যাট গুলো শুনছে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: GettyImages