ম্যাকওএস এর কোন ত্রুটি ধরিয়ে দিতে পারলেই অ্যাপেল দেবে প্রায় ৮ কোটি টাকা পুরস্কার!

তিন বছর পূর্বে অ্যাপেল প্রথম বাগ বাউন্টি হান্টার প্রোগ্রামে iOS ডিভাইজ যুক্ত করেছিল। তৎকালীন সময়ে ম্যাকওএস ও অ্যাপেলের আলাদা প্ল্যাটফর্ম গুলোকে এই প্রোগ্রামে যুক্ত না করায় অনেক টেক গবেষক অ্যাপেলকে নিন্দা জানায়। তো এবার সর্বশেষে অ্যাপেল ডেভেলপার ও সিকিউরিটি এক্সপার্টদের কথা শুনল বলে মনে হচ্ছে; এই প্রোগ্রামে ম্যাকওএস, টিভিওএস, ওয়াচওএস, এবং আইক্লাউড যুক্ত করা হয়েছে!

এই বাউন্টি প্রোগ্রামে সর্বচ্চ ১ মিলিয়ন ইউএস ডলার পুরস্কার দেওয়া হবে জিরো-ক্লিক এক্সপ্লোইট খুঁজে বের করার জন্য যেটা বাংলাদেশী টাকায় প্রায় ৮ কোটি ৪৬ লক্ষ টাকার সমপরিমাণ! পূর্বে এই পুরষ্কারের লিমিট ছিল কেবল, ২ লক্ষ ইউএস ডলার পর্যন্ত।

অ্যাপেলের এই বাগ বাউন্টি প্রোগ্রামে যদি কোন গবেষক প্রি-রিলিজ বিল্ডে কোন ত্রুটি খুঁজে বের করতে পারে সেক্ষেত্রে তারা ৫০% বোনাস ক্লেইম করতে পারবে। অনেক সিকিউরিটি গবেষকগন সাথে বাগ বাউন্টি হান্টারদের কাছে এটি একটি অনুপ্রেরণা। অনেক এথিক্যাল হ্যাকার যাদের বয়স এমনকি ১৯ এর নিচে, এই প্রোগ্রাম থেকে মিলিয়ন ডলার কামিয়েছে। পূর্বে অনেকেই ম্যাকওএস এর ত্রুটি সাবমিট করতে নিষেধ করে দেয়, কেনোনা এটি বাউন্টি প্রোগ্রামের অন্তর্ভুক্ত ছিল না!

এখন আপনি হয়তো চিন্তা করছেন, একটি ত্রুটি খুঁজে বের করতে পারলেই কোটি কোটি টাকা, কিন্তু কেন? ওয়েল, এখানে যুক্তি ও রয়েছে! — গুগল বা অ্যাপেলের মতো কোম্পানির কাছে অলরেডি টপ ক্লাস সিকিউরিটি এক্সপার্ট গুলো রয়েছে, তারা দিন রাত কাজ করছে সিস্টেমের ফ্ল খুঁজে বের করার জন্য। এদের চোখে আঙ্গুল দিয়ে যখন বাইরের কোন সিকিউরিটি এক্সপার্ট বা এথিক্যাল হ্যাকার ত্রুটি খুঁজে বের করবে অবশ্যই সেটা বড় অ্যাচিভমেন্ট!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com