বর্তমান তারিখ:23 August, 2019

বেস্ট অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট: শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা এখন আরো সহজ!

বেস্ট অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট: শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা এখন আরো সহজ!

আজকের দিনে অনলাইনে শক্তিশালী পাসওয়ার্ড সেট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর। শক্তিশালী ও র‍্যান্ডম পাসওয়ার্ড সিলেক্ট করতে হবে সাথে প্রত্যেকটি আলাদা আলাদা অনলাইন অ্যাকাউন্টে আলাদা আলাদা পাসওয়ার্ড সেট করতে হবে। পাসওয়ার্ডে নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, বা প্রিয়জনের নাম ব্যবহার করা ব্যাড আইডিয়া — এতে হ্যাকার সহজেই আপনার পাসওয়ার্ড গেস করে নিতে পারে।

কিন্তু পারফেক্ট পাসওয়ার্ড তৈরি করা খানিকটা খাটুনির কাজ। আপনি যদি পাসওয়ার্ড ম্যানেজার ইউজ করে থাকেন সেক্ষেত্রে ব্যাপারটা পাসওয়ার্ড ম্যানেজারের উপরেই ছেড়ে দিতে পারেন, কিন্তু পাসওয়ার্ড ম্যানেজার ব্যাতিত নিজে থেকে ম্যানুয়ালি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা একটু ঝামেলার আর ট্রিকের ব্যাপার। তবে সৌভাগ্যবশত অনলাইন পাসওয়ার্ড ম্যানেজার ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে সহজেই শক্তিশালী ও নিরাপদ পাসওয়ার্ড জেনারেট করা যেতে পারে।


শক্তিশালী পাসওয়ার্ড বলতে কি বুঝানো হয়েছে?

শক্তিশালী পাসওয়ার্ড মানে, যে পাসওয়ার্ডের কোন অর্থ নেই, যেটা সম্পূর্ণই র‍্যান্ডম, যেটা সহজে কেউ অনুমান করতে পারবে না। শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার ক্ষেত্রে পাসওয়ার্ড এর দৈর্ঘ্য অনেক বেশি গুরুত্ব বহন করে। আপনার পাসওয়ার্ড যতো বড় হবে কম্পিউটার বা অটো সফটওয়্যার সেটাকে ক্র্যাক করতে ততো সময় নেবে। আপনার পাসওয়ার্ড ছোট হলে কম্পিউটার প্রোগ্রাম সহজেই সেটাকে ক্র্যাক করতে পারবে।

আবার পাসওয়ার্ডটি কতো সহজ বা কঠিন সে অনুসারে ও পাসওয়ার্ড ব্রেক হবে কি হবে না সেটা নির্ভর করে। ধরুন,  আপনি ও আমি দুজনেই ৮ ক্যারেকটারের একটি পাসওয়ার্ড সেট করেছি। আপনার পাসওয়ার্ডটি হচ্ছে,  01234567 কিন্তু আমার পাসওয়ার্ডটি হচ্ছে, [email protected]#?N এখন দুজনের পাসওয়ার্ড ৮ ক্যারেকটার হওয়া সর্তেও আমার পাসওয়ার্ডটি ব্রেক করা অনেক বেশি মুশকিলের, যেখানে আপনার পাসওয়ার্ড নিমিষেই সিস্টেম ব্রেক করে ফেলবে!

পাসওয়ার্ডে ওয়ার্ড গুলো যতোবেশি এলোমেলো হবে, পাসওয়ার্ডটি ক্র্যাক করা ততোবেশি মুশকিলের হবে এবং পাসওয়ার্ডটিকে ততোবেশি শক্তিশালী ধরা হবে! বুঝলেন তো? আপনি নিজে থেকেও শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে পারেন, আমি এই আর্টিকেলে; হ্যাকার প্রুফ পাসওয়ার্ড তৈরি করার কিলার ফর্মুলা! — শিখিয়েছি কিভাবে শক্তিশালী আর সহজে মনে রাখার মতো পাসওয়ার্ড তৈরি করতে হয়। কিনতি আপনি যদি সহজেই র‍্যান্ডম পাসওয়ার্ড তৈরি করতে চান সেক্ষেত্রে নিচের অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট গুলো ট্রায় করতে পারেন!

LastPass Password Generator

LastPass একটি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন, লাখো অনলাইন ইউজার সাথে আমিও কতিপয় বছর যাবত পাসওয়ার্ড ম্যানেজার হিসেবে LastPass ইউজ করে আসছি। আপনি যদি এই পাসওয়ার্ড ম্যানেজার টুলটি ইউজ করে থাকেন সেক্ষেত্রে সহজেই টুলটি ইউজ করেই পাসওয়ার্ড জেনারেট করতে পারবেন।

তবে LastPass এর অনলাইন পাসওয়ার্ড জেনারেটর সিস্টেম ও রয়েছে, আপনি এই লিংক থেকে প্রবেশ করে সহজেই শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। এই অনলাইন পাসওয়ার্ড ম্যানেজার টুলটি ইউজ করে সহজেই Password Length, Easy to say, Easy to read, নানান স্পেশাল ক্যারেকটার ইউজ করে পাসওয়ার্ড তৈরি — ইত্যাদি সিস্টেমে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে পারবেন!

Screenshot_1.png

তবে একটি কথা বলে নিতে চাই, সেটা হচ্ছে বেস্ট হয় আপনি যদি LastPass পাসওয়ার্ড ম্যানেজার টুলটি ইউজ করেন। আপনি ডেস্কটপ বা মোবাইল বা যেকোনো ডিভাইজে এই পাসওয়ার্ড ম্যানেজার টুলটি ইউজ করতে পারবেন। আপনার পাসওয়ার্ড ম্যানেজারটিতে লগইন করতে হবে তারপরে আপনার সকল সাইটের পাসওয়ার্ড গুলো এই পাসওয়ার্ড ম্যানেজার মনে করে রাখবে আর প্রয়োজনের সময় পাসওয়ার্ড গুলোকে অটো ফিল করে দেবে!

আপনি এখান থেকে চেক করতে পারেন; পাসওয়ার্ড ম্যানেজার কিভাবে কাজ করে? — তাছাড়া আপনি যদি আরো কিছু পাসওয়ার্ড ম্যানেজার অনুসন্ধান করে থাকেন, সেক্ষেত্রে ৫টি সেরা পাসওয়ার্ড ম্যানেজার লিস্টটি দেখে নিতে পারেন!

Dashlane Password Generator

LastPass এর পাশাপাশি আরেকটি জনপ্রিয় ও বিশ্বস্ত পাসওয়ার্ড ম্যানেজার টুল হচ্ছে এই Dashlane পাসওয়ার্ড ম্যানেজার। বলতেই হবে এই পাসওয়ার্ড ম্যানেজার টুলটি ইউজ করে আপনি নিরাশ হবেন না। যাইহোক, এদের অনলাইন পাসওয়ার্ড জেনারেটর টুল ও রয়েছে, যেটা ইউজ করে সহজেই অন-দ্যা-গো শক্তিশালী পাসওয়ার্ড জেনারেট করা যেতে পারে।

Screenshot_2

lastPass এর মতো চাইলে লেটার দৈর্ঘ্য, ডিজিট যুক্ত করা, সিম্বল যুক্ত করে বা বাদ দিয়ে পাসওয়ার্ড জেনারেট করতে পারবেন! ইচ্ছা মতো পাসওয়ার্ড জেনারেট করে সহজেই যেকোনো অ্যাকাউন্টে ইউজ ও করতে পারবেন। এর ইউজার ইন্টারফেসটি LastPass এর মতোই কুল আর সিম্পল! এই লিংক থেকে Dashlane অনলাইন পাসওয়ার্ড জেনারেটর টুলটি আক্সেস করতে পারবেন!

Perfect Passwords

এই অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট টি একজন Steve Gibson নামক সিকিউরিটি এক্সপার্ট ও প্রোগ্রামার দ্বারা প্রস্তুতকৃত, সাইটটি প্রায় ১০ বছর যাবত চলমান রয়েছে। Perfect Passwords টুলটি পাওয়ারফুল র‍্যান্ডম পাসওয়ার্ড তৈরি করার একটি অ্যালগোরিদম ইউজ করে পাসওয়ার্ড জেনারেট করে।

Screenshot_1

প্রত্যেকবার এই লিংকটি রিফ্রেশ করলে নতুন নতুন পাসওয়ার্ড জেনারেট হয়, এখানে আপনি তিনটি অপশন পান; 64-character hexadecimal password (এখানে রয়েছে 0-9 and A-F), 63-character ASCII password (এখানে প্রায় প্রত্যেকটি কারেক্টর ও সিম্বল রয়েছে), এবং 63-character alpha-numeric password (এখানে রয়েছে a-z, A-Z, এবং 0-9)।

এই তিন স্টাইলের পাসওয়ার্ড ক্র্যাক করা অত্যন্ত শক্ত কাজ, এই র‍্যান্ডম পাসওয়ার্ড গুলো বিশেষ অ্যালগোরিদম ইউজ করে জেনারেট করা যেগুলোকে গেস করা অসম্ভব। সাথে ৬৩ কারেক্টর এর পাসওয়ার্ড ক্র্যাক করতে যেকোনো সিস্টেমের বারোটা বেজে যাবে!

Secure Password Generator

Secure Password Generator — হচ্ছে আরেকটি অত্যন্ত সহজ অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট — আপনার শক্তিশালী পাসওয়ার্ডটি কেমন হবে তার উপরে সর্বাধিক কন্ট্রোল প্রদান করে এই Secure Password Generator অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট টি।

Screenshot_2

Password Length, Symbols, Numbers, Lowercase Characters, Uppercase Characters, Similar Characters — ইত্যাদি যুক্ত করে আপনার পাসওয়ার্ডটি জেনারেট করতে পারবেন। এই পাসওয়ার্ড জেনারেটর টুলটির একটি স্পেশাল ফিচার হচ্ছে এটি Generate On Your Device এই অপশনটি প্রদান করে। এর মানে আপনার ডিভাইজে লোকালভাবে পাসওয়ার্ডটি জেনারেট হবে, ইন্টারনেট থেকে সেন্ড হবে। আপনার আপনার নেটওয়ার্কের উপরে স্প্যাই করলেও আপনার জেনারেট করা পাসওয়ার্ড পাবেনা।

আপনি যদি এই Secure Password Generator টুলটি ইউজ করেন সেক্ষেত্রে আমি Generate On Your Device অপশনটি ইউজ করতে রেকোমেন্ড করবো। আরেকটি মজার ফিচার হচ্ছে, এই টুলটি আপনার শক্তিশালী পাসওয়ার্ড জেনারেট করার পরে সহজেই মনে রাখার জন্য আপনাকে হিন্টস প্রদান করে।


এখন প্রশ্ন হচ্ছে, এই অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট গুলো ইউজ করা কতোটা নিরাপদ? সত্যি কথা বলতে যেকোনো অনলাইন পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট গুলো ইউজ করা নিরাপদ নয়। যতোক্ষণ ওয়েবসাইট গুলোর অ্যালগোরিদম ওপেন সোর্স না হবে বা সিকিউরিটির জন্য ভালো রেপুটেশন না থাকবে সেই টুল গুলো ইউজ করা রিস্ক এক দিক থেকে। আমি বিশেষ করে রেকোমেন্ড করবো ভালো কোন পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপলিকেশন ইউজ করতে। যদি অনলাইন পাসওয়ার্ড জেনারেটর টুলই ইউজ করেন সেক্ষেত্রে LastPass বা Dashlane ইউজ করতে পারেন, এদের উভয়ের অনেক ভালো রেপুটেশন রয়েছে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

6 Comments

  1. sahajahan alam bijoy Reply

    Upokare lagbe bro
    Tha ks.
    Ekta req.. onk gulo series off hoye ache. Plz restart them. Thanks again..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *