স্যামসাং, গ্যালাক্সি নোট ১০ ও গ্যালাক্সি নোট ১০+ ঘোষণা করেছে সাথে রয়েছে Infinity-O ডিসপ্লে!

তাদের আনপ্যাকড ইভেন্টে তারা স্যামসাং গ্যালাক্সি নোট ১০ ও স্যামসাং গ্যালাক্সি নোট ১০+ ঘোষণা করেছে। কোম্পানিটি এবার তিনটি আলাদা টাইপের নোট ১০ ঘোষণা করেছে; গ্যালাক্সি নোট ১০, গ্যালাক্সি নোট ১০+, এবং গ্যালাক্সি নোট ১০ 5G। এই তিন ফোনের স্পেসিফিকেশন প্রায় একই কিন্তু স্ক্রীন সাইজ, ক্যামেরা, র‍্যাম, ও দামের মধ্যে পার্থক্য রয়েছে!

গ্যালাক্সি নোট ১০ ও গ্যালাক্সি নোট ১০+

ডিজাইন ও ডিসপ্লে

গ্যালাক্সি নোট ১০ এ রয়েছে ৬.৩ ইঞ্চি  FHD+ ডাইন্যামিক অ্যামোলেড Infinity-O ডিসপ্লে (২২৮০×১০৮০)। এবারের ডিসপ্লেটি প্রায় সম্পূর্ণই বেজেল-লেস ডিসপ্লে যেটাকে স্যামসাং ব্র্যান্ড নেম হিসেবে নাম দিয়েছে সিনেমাটিক ইনফিনিটি ডিসপ্লে! তাছাড়া ডিসপ্লের উপরের দিকে মাঝখানে ক্যামেরার জন্য একটি পাঞ্চ হোল রয়েছে।

Samsung-Galaxy-Note-10.jpg

এদের বড় ভাই গ্যালাক্সি নোট ১০+ এ রয়েছে ৬.৮ ইঞ্চি সাইজের Quad HD+ অ্যামোলেড ডিসপ্লে যার রেজুলেশন হচ্ছে ৩০৪০x১৪৪০! — গ্যালাক্সি নোট ১০ এর তিনটি ফোনেই মাঝখানে কাটআউট করা ক্যামেরা লাগানো রয়েছে যেরকমটা উপরের ছবিতে দেখতে পাচ্ছেন!

প্রসেসর ও র‍্যাম

স্মার্টফোনটি ৬৪-বিট অক্টাকোর প্রসেসর দ্বারা পরিচালিত সাথে ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধা রয়েছে। চিপসেট হিসেবে এই স্মার্টফোনে স্যামসাং তাদের লেটেস্ট Exynos 9825 প্রসেসর ফিট করে দিয়েছে, কিন্তু মার্কেট ও ক্যারিয়ার হিসেবে এই চিপসেট আলাদা হতে পারে।

এখানে যদি বড় ভাই গ্যালাক্সি নোট ১০+ এর কথা বলি, নোট ১০+ এ থাকছে ১২ জিবি র‍্যামের সুবিধা স্পেশাল 5G মডেলটিতেও একই ১২ জিবি র‍্যাম থাকছে। নোট ১০+ এবং নোট ১০+ 5G ভার্সনে দুইটি স্টোরেজ সুবিধা থাকছে; ২৫৬ জিবি এবং ৫১২ জিবি — তবে এক্সটারনাল মেমোরি কার্ড লাগিয়ে স্টোরেজকে ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যেতে পারে!

ক্যামেরা

স্যামসাং গ্যালাক্সি নোট ১০ এর পেছনের দিকে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে; একটি অ্যাল্ট্রা ওয়াইড ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, একটি ওয়াইড অ্যাঙ্গেল ১২ মেগাপিক্সেল ক্যামেরা, এবং আরেকটি ১২ মেগাপিক্সেল এর টেলিফটো লেন্স। সামনের দিকে সেলফি ক্লিক করার জন্য রয়েছে ১০ মেগাপিক্সেল এর F2.2 একটি সেন্সর!

অন্যদিকে গ্যালাক্সি নোট ১০+ এর পেছনে রয়েছে কোয়াড ক্যামেরা সেটআপ; ৪টি ক্যামেরার মধ্যে তিনটি ক্যামেরা হুবহু গ্যালাক্সি নোট ১০ এর মতোই সাথে আরেকটি DepthVision VGA ক্যামেরা রয়েছে নোট ১০+ এ!

ব্যাটারি

গ্যালাক্সি নোট ১০ কে পাওয়ার যোগাবে 3,500mAH ব্যাটারি আর বড় স্ক্রীন ওয়ালা বড় ভাই নোট ১০+ কে পাওয়া যোগাবে 4,300mAH ব্যাটারি। গ্যালাক্সি নোট ১০ ডিভাইজটি 45W পর্যন্ত ফাস্ট চার্জিং সাপোর্ট করে, কিন্তু ডিভাইজটির সাথে 25W চার্জার দেওয়া হবে।

এরমানে আপনি যদি এর ফাস্ট চার্জিং এর সবটুকু স্পীড পেতে চান সেক্ষেত্রে আপনাকে বাজার থেকে আলাদা করে চার্জার কিনতে হবে। আর হ্যাঁ, এবারের নোট ১০ এ থাকছে না কোন হেডফোন জ্যাক, এর মানে আপনাকে গ্যালাক্সি নোট ১০ ইউজারদের এবার থেকে হেডফোন ডঙ্গল নিয়ে ঘুরে বেড়াতে হবে!

এস পেন

Galaxy_Note10_S_Pen_infographic_Final-640x871

S-Pen বলুন আর stylus; এটি স্যামসাং এর নোট সিরিজ ডিভাইজের সবচাইতে হাইলাইটেড ফিচার। স্যামসাং এর এবারের এস পেন 350uAh ব্যাটারির সাথে ১০ ঘণ্টা ইউজ করা যাবে টানা। এখন থেকে এস পেন ইউজ করে স্ক্রীন ও টীকা লেখা লাইভ রেকর্ড করা যাবে। নতুন বাতাসের উপরে কাজ করা ফিচার থেকে এস পেন ইউজ করে স্মার্টফোনের ক্যামেরা, মিডিয়া, এবং অন্যান্য অ্যাপ কন্ট্রোল করা যাবে।

এই বছরের এস পেনের আরেকটি মজার ফিচার হচ্ছে এটি হাতে লেখা নোটকে টেক্সটে পরিণত করতে পারে!

দাম ও লভ্যতা

স্যামসাং গ্যালাক্সি নোট ১০, নোট ১০+, এবং নোট ১০ 5G — Aura Glow, Aura White এবং Aura Black এই কালার গুলোতে এবং আগস্ট ২৩ এর পর থেকে কিনতে পাওয়া যাবে। গ্যালাক্সি নোট ১০ এর প্রাইস $949.99, নোট ১০+ এর প্রাইস শুরু হবে $1,099.99 থেকে এবং নোট ১০+ 5G এর দাম শুরু $1,299.99 থেকে। আগস্টের ৮ তারিখ থেকে প্রি-অর্ডার নেওয়া শুরু হবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: CNET