হুয়াওয়ের HongMeng OS দ্বারা প্রথম ফোন মার্কেটে আসছে, এই বছরেই!

হুয়াওয়ের হংমেং ওএস ওয়ালা ফোন হবে মিড বাজেট মার্কেট টার্গেট করা, এতে সহজেই ইউজার'রা এই নতুন ইকোসিস্টেমে পা রাখতে পারবে!

হুয়াওয়ের HongMeng OS দ্বারা প্রথম ফোন মার্কেটে আসছে, এই বছরেই!

গতমাসে হুয়াওয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট Catherine Chen বলেছেন, তাদের নতুন HongMeng OS অ্যান্ড্রয়েড এর বিকল্প ওএস নয়, যেহেতু তারা গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তাদের পরবর্তী ফোন গুলোতেও ইউজ করেই চলবে। যাই হোক, চায়নার গ্লোবাল টাইম থেকে পাবলিশ হওয়া নতুন এক রিপোর্ট অনুসারে, এই বছরের শেষের দিকে হুয়াওয়ে তাদের HongMeng OS সমৃদ্ধ নতুন স্মার্টফোন বাজারে রিলিজ করতে পারে।

রিপোর্ট অনুসারে, হুয়াওয়ে তাদের এই হোমমেড অপারেটিং সিস্টেমটি আগস্ট ৯ এর ডেভেলপার কনফারেন্স এ প্রথম শোকেজ করবে। এই ওএস দ্বারা পরিচালিত প্রথম ডিভাইজটি হবে, অনর স্মার্ট টিভি। এই অপারেটিং সিস্টেমটিকে আরো নানান এরিয়ার দিকে এক্সপ্যান্ড করার চিন্তায় রয়েছে হুয়াওয়ে, যেমন- autonomous driving, remote medical services, এবং industrial control।

হুয়াওয়ের স্মার্টফোনে এই ওএস দেখা যাবে এই বছরের চতুর্থ কোয়াটারে, হুয়াওয়ের ফ্ল্যাগশিপ ডিভাইজ মেট ৩০ সিরিজের পাশাপাশি এই নতুন ওএস সমৃদ্ধ ডিভাইজটি দেখতে পাওয়া যাবে। যদি উক্ত রিপোর্টের উপরে ভরসা করা হয়, সেক্ষেত্রে ডিভাইজটির চায়নাতে দাম হবে $288 — মানে ডিভাইজটি লো-টু-মিড রেঞ্জ মার্কেট টার্গেট করে তৈরি করা হবে। রিপোর্ট অনুসারে, হুয়াওয়ের এই নতুন অপারেটিং সিস্টেমে নতুন ক্রিপটোগ্রাফিক ফিচার ইউজ করে ইউজার ডাটা প্রটেক্ট করা হবে। হুয়াওয়ে সাথে আরো বলেছে, তারা তাদের নতুন এই ওএস এ অ্যান্ড্রয়েড অ্যাপ ঠিকঠাক মতো রান করানো নিয়ে কাজ করছে!

হুয়াওয়ের এই নতুন অপারেটিং সিস্টেমটি microkernel এর উপরে নির্ভরশীল, যেটা আরো বেটার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম সমর্থন করে। যাইহোক, অনেক দ্রুতই হয়তো হুয়াওয়ের HongMeng OS ওয়ালা ডিভাইজ বাজারে দেখতে পাওয়া যাবে। এখন হুয়াওয়ের বড় চ্যালেঞ্জ হচ্ছে ডেভেলপারদের আকৃষ্ট করা, যথেষ্ট পরিমাণে অ্যাপ তৈরি করে ইকোসিস্টেম বজায় রাখা!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

4 Comments

  1. রবিউল ইসলাম Reply

    প্রাথমিক পর্যায়ে শুধু হুয়াওয়ের স্মার্ট টেলিভিশন গুলোতে শুধু “হংমেং” অপারেটিং সিস্টেম ব্যবহার করবে।
    কোনো স্মার্টফোন গুলোতে নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *