বর্তমান তারিখ:23 August, 2019

উইন্ডোজ ১০ এর জন্য নতুন কর্টানা অ্যাপ তৈরি করেছে মাইক্রোসফট

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্ট এবং একইসাথে উইন্ডোজ ১০ এর সবথেকে ইগনোর করা ফিচার হচ্ছে কর্টানা। এই স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্টটি মাইক্রোসফট সর্বপ্রথম উইন্ডোজ ফোন ৮.১ এর সাথে রিলিজ করেছিলো এবং পরবর্তীতে উইন্ডোজ ১০ মোবাইল এবং উইন্ডোজ ১০ ডেস্কটপে অ্যাড করেছিলো। এটি ছিলো তখনকার সময়ের সবথেকে স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্ট। তবে এখনকার সময়ের স্মার্ট অ্যাসিস্ট্যান্টগুলো, যেমন গুগল অ্যাসিস্ট্যান্ট, সিরি ইত্যাদি কর্টানার থেকে আরও বেশি ইন্টেলিজেন্ট, আরও বেশি ইউজার ফ্রেন্ডলি এবং আরও বেশি ফিচার প্যাকড হওয়ায় খুব দ্রুতই স্মার্ট অ্যাসিস্ট্যান্ট হিসেবে কর্টানার খ্যাতি হারিয়ে যায়।

যাইহোক, এতদিন পরে মাইক্রোসফট উইন্ডোজ ১০ ডেস্কটপের জন্য কর্টানা অ্যাপটিকে টুইক করেছে আরও সহজ এবং ফিচার প্যাকড ইউজার ইন্টারফেস তৈরি করার লক্ষ্যে। নতুন কর্টানা অ্যাপটিকে গুগল অ্যাসিস্ট্যান্টের মতোই চ্যাট বেজড ইউআইতে পরিনত করেছে মাইক্রোসফট। “কর্টানা অ্যাপ” বলা হচ্ছে কারন, রিসেন্টলি মাইক্রোসফট কর্টানা অ্যাপটিকে উইন্ডোজ ১০ এর সার্চ এক্সপেরিয়েন্স থেকে আলাদা করে সম্পূর্ণ সেপারেট একটি অ্যাপ/প্রোগ্রাম হিসেবে রেখেছে।

চ্যাট বেজড ইউআই এর কারনে কর্টানার সাথে টাইপ করে ইন্টার‍্যাক্ট করা আরও বেশি সহজ হবে এবং কনভারসেশন হিস্টোরি চেক করাও সম্ভব হবে। এছাড়া কনভারসেশন হিস্টোরির ডিজাইনটিঅ করা হয়েছে অনেকটা গুগল অ্যাসিস্ট্যান্টের মতোই। তাই যারা রেগুলার গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যাবহার করেন, তারা এই ইউআইটি পছন্দ করবেন। এছাড়া নতুন কর্টানা অ্যাপটি এখন উইন্ডোজ ১০ এর লাইট এবং ডার্ক দুই ধরনের থিমই সাপোর্ট করে। নতুন কর্টানা অ্যাপটির পারফরমেন্সও আগের থেকে অনেকটা বেটার হবে বলে দাবী করেছে মাইক্রোসফট।

বর্তমানে এই নতুন রিডিজাইনড কর্টানা অ্যাপটি উইন্ডোজ এর বেটা টেস্টার বা উইন্ডোজ ইনসাইডারদের জন্য এভেইলেবল। তবে এই নতুন কর্টানা অ্যাপটি উইন্ডোজ ১০ এর পরবর্তী মেজর আপডেটে পাবলিকলি এভেইলেবল করা হতে পারে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *