VLC মিডিয়া প্লেয়ার ইউজ করেন? আপনার এক্ষুনি রিমুভ করা উচিৎ! [আপডেট]

VLC মিডিয়া প্লেয়ার ইউজ করেন? তাহলে আপনার এক্ষুনি রিমুভ করা উচিৎ!

শুধু আজ থেকে নয়, ২০০৭ এর দিকে যখন কম্পিউটার প্রথম হাতে নিয়েছিলাম তখন থেকেই VLC মিডিয়া প্লেয়ারের জনপ্রিয়তা এক্কেবারে তুঙ্গে ছিল! ভিএলসি প্লেয়ার ফ্রি, ওপেন সোর্স, আর ক্রস প্ল্যাটফর্ম, তাই এটা মারাত্মক পরিমাণে জনপ্রিয় একটি জিনিষ। আর আপনিই ও নিশ্চয় একে অনেক আগে থেকেই ইউজ করে আসছেন! রাইট? কিন্তু রিসেন্টলি এক সিকিউরিটি সমস্যা দেখা দিয়েছে এই প্লেয়ারে, আর যতোক্ষণ না এর প্যাচ রিলিজ করা হয়, আপনার সিস্টেম থেকে VLC প্লেয়ার রিমুভ করে দেওয়া উচিৎ।

এক জার্মান সিকিউরিটি এজেন্সি CERT; ভিএলসি মিডিয়া প্লেয়ারের মধ্যে ক্রিটিক্যাল সিকিউরিটি ইস্যু খুঁজে পেয়েছে। VLC প্লেয়ারের এই খুঁজে পাওয়া ত্রুটি টি হ্যাকারকে RCE (remote code execution) করতে সাহায্য করে। এর মানে হ্যাকার আপনার সিস্টেমে আপনার পারমিশন বা সিস্টেম পারমিশন ছাড়ায় যেকোনো সফটওয়্যার ইন্সটল, মডিফাই এবং রান করতে সক্ষম!

এক কথায় বলতে গেলে, ভিএলসি প্লেয়ারের সাহায্য নিয়ে হ্যাকার আপনার কম্পিউটার হাইজ্যাক করতে পারে এবং আপনার ফাইল গুলো দেখে ফেলতে পারে। ভালো খবর হচ্ছে, এই ভালনেরাবিলিটি এখনো কেউ কাজে লাগায়নি, কিন্তু WinFuture এর রিপোর্ট অনুসারে ভিএলসি প্লেয়ারের উইন্ডোজ, লিনাক্স, এবং ইউনিক্স ভার্সন এই ত্রুটির আওতা ভুক্ত! শুধু ম্যাকওএস এর ভিএলসি ভার্সনে এই সমস্যা নেই।

VideoLAN এই ব্যাপারে সতর্ক হয়েছে এবং প্যাচ রিলিজ করা নিয়ে কাজ করছে, আর জানা গেছে তারা ৬০% এই প্যাচের উপর কাজ শেষ করেছে। তবে দুঃখের ব্যাপার হচ্ছে কোটি কোটি ইউজারদের এই প্যাচ ফিক্স বের হওয়া পর্যন্ত ওয়েট করতে হবে, আর এই মধ্যে প্রটেকশনের এক মাত্র উপায় হচ্ছে ভিএলসি প্লেয়ারকে সিস্টেম থেকে আনইন্সটল করে দেওয়া।

প্যাচ ফিক্সিং এর আগে ও আপনি যেমন ব্যবহার করছিলেন তেমনই ব্যবহার করতে পারেন, হয়তো কেউই আপনার কম্পিউটার হ্যাক করবে না। কিন্তু অন্তত এরকম এক সমস্যা চারপাশে ঘুরছে, তার সম্পর্কে আপনার জানা থাকলো! আর হ্যাঁ, যদি আনইন্সটল ও করে দেন সেক্ষেত্রে বেস্ট অলটারনেটিভ হিসেবে Potplayer, KMPlayer, বা Media Player Classic ইউজ করতে পারেন!


[আপডেট] – না, VLC প্লেয়ার আনইন্সটল না করলেও চলবে!

ওকে, ইন্টারনেটে নানান আর্টিকেল দেখে আমি নিজেও বিভ্রান্তির মধ্যে পরে গেছিলাম, কিন্তু তাদের অফিশিয়াল টুইট দেখে এখন মনে হচ্ছে আপনার পিসি থেকে ভিএলসি প্লেয়ার রিমুভ করার দরকার নেই। খুব বেশি বিস্তারিততে যাবো না, বাট এই অ্যাটাক তখনই করা সম্ভব, যখন আপনার পিসিতে ম্যালিসিয়াস MKV ফাইল প্লে করা হবে। এখন সহজেই হয়তো আপনি ম্যালিসিয়াস MKV ফাইল ডাউনলোড করে ফেলতে পারেন এবং ভিএলসি ইউজ করে প্লে করতে পারেন।

কিন্তু VideoLAN এর অনুসারে এরকম সমস্যা তৈরি করা সম্ভব নয়! তবে এটা বেস্ট আইডিয়া যে, MKV ফাইল ডাউনলোড করার সময় সাবধান থাকা উচিৎ, যদি বিশেষ করে পাইরেটেড মুভি সাইট থেকে কিছু ডাউনলোড করে থাকেন। যদি MKV ফাইল ইউজ না করেন, বা করলেও তেমন সমস্যা নেই, তাই ভিএলসি আনইন্সটল না করলেও চলবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: WiREBD

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *