চালু না হতেই ফেসবুক লিব্রা নিয়ে স্ক্যাম শুরু!

সামনে ফেসবুকের নতুন কারেন্সি লিব্রা চালু হতে চলেছে, কিন্তু চালু না হতেই এই কারেন্সি নিতে অলরেডি স্ক্যামিং শুরু হয়ে গেছে। দ্যা ওয়াসিংটন পোস্ট অন্তত কয়েক ডজন খানেক একাউন্ট, পেজ, গ্রূপ খুঁজে পেয়েছে যারা সরাসরি ফেসবুকে বা ইনস্টাগ্রামে অফিসিয়াল লিব্রা সেলার বলে নিজেদের দাবি করছে এবং ডিস্কাউন্টে লিব্রা সেল করার নোটিশ লাগিয়ে রেখেছে।

এই প্রতারণা মূলক পেজ গুলো লিব্রা সেল করার মিথ্যা দাবি করলেও ফেসবুকের নতুন ক্রিপ্টোকারেন্সি লিব্রা কিন্তু এখনো অফিসিয়াল ভাবে রিলিজই হয়নি, ২০২০ সালের দিকে রিলিজ হওয়ার সম্ভবনা রয়েছে।

এই স্ক্যামাররা তাদের স্ক্যামিং পেজকে আরো জোরালো বানানোর জন্য লিব্রার অফিসিয়াল লোগো, ফেসবুকের লোগো, এমনকি সিইও মার্ক জাকারবার্গ এর ফটো পর্যন্ত ইউজ করেছে! এদের মধ্যে এক পেজে তো BuyLibraCoins.com নামক এক লিঙ্ক পাওয়া যায় যে সাইটটি খুব ভালো ভাবে ডিজাইন করা, যাতে সকলের কাছে ব্যাপারটা আরো অরিজিনাল মনে হয়।

এই ওয়েবসাইটে লিব্রা টোকেন কেনার লিঙ্ক ও রয়েছে, যেখানে লিব্রা এখনো রিলিজ ই হয়নি! শুধু ফেসবুকে বা ইনস্টাগ্রামে নয়, ইউটিউব ও টুইটারে এরকম লিব্রা রিলেটেড অনেক ভিডিও ও ছড়াতে দেখা যাচ্ছে। ফেসবুক ইতিমধ্যে এরকম অনেক পেজ সরিয়ে ফেলেছে, কিন্তু এটা তো কেবল সূচনা, লিব্রা রিলেটেড আরো স্ক্যামিং অপেক্ষা করছে এক্সপ্লোর করার জন্য!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।