বর্তমান তারিখ:24 August, 2019

রাশিয়ার ইন্টেলিজেন্স এজেন্সি থেকে ৭.৫ টেরাবাইট ডাটা চুরি হয়েছে!

ওয়েট, রাশিয়ার ইন্টেলিজেন্স এজেন্সি থেকে ডাটা চুরি? মানে এবার তো হ্যাকারদেরই সিস্টেম হ্যাক হয়েছে! হ্যা, বিবিসি রাশিয়ার অনুসারে; রাশিয়ার ফেডারল সিকিউরিটি সার্ভিস (FSB) থেকে হ্যাকার’রা ৭.৫ টেরাবাইট গোপন ডাটা চুরি করেছে।

এই হ্যাক হওয়া ডাটা গুলোর মধ্যে রাশিয়ার সুপার সিক্রেট ব্যাপার গুলো নিহত রয়েছে। তাদের এজেন্সি কোন কোন গোপন প্রজেক্ট নিয়ে কাজ করছিলো, সোশ্যাল মিডিয়া থেকে কালেক্ট করা ডাটা, টর ব্রাউজার ডাটা, তাছাড়া সরকারের আরো অনেক গোপন প্রজেক্ট নিহত ছিল এই ডাটার স্তূপে!

রাশিয়ার FSB হচ্ছে কুখ্যাত KGB এর সফল ভার্সন, যেটা FBI ও MI5 এর মতো এক গোপন এজেন্সি। এই এজেন্সির প্রধান কাজ গুলো মধ্যে হচ্ছে ইলেকট্রনিক নজরদারি, এরা নিজের দেশ এবং অন্য দেশের উপর ও স্প্যাই করার চেষ্টা করে।

0v1ru$ নামক এক হ্যাকিং গ্রূপ ১৩ই জুলাই SyTech এর ডাটা ব্রিচ করে, যারা FSB এর অন্যতম কন্ট্রাক্টর এবং অনেক ইন্টারনেট প্রজেক্ট হ্যান্ডেল করে থাকে। হ্যাকাররা SyTech এর হোমপেজটি ডিফেস করে এবং Yoba স্মাইল ফেস পিকচার লাগিয়ে দেয়, যার মানে ডাটা ব্রিচ হওয়াকে নির্দেশ করে!

0v1ru$ হ্যাকিং গ্রূপ ডাটা গুলো ব্রিচ করার পরে আরো বড় হ্যাকার গ্রূপ Digital Revolution এর ডাটা গুলোকে হস্তান্তর করে দেয়। Digital Revolution সেই ডাটা গুলো নানান মিডিয়ার কাছে এবং টুইটারে পোস্ট করে।

ডাটা ব্রিচের পর থেকে SyTech এর ওয়েবসাইট ডাউন রয়েছে, সাথে 0v1ru$ হ্যাকিং গ্রূপের টুইটার একাউন্ট ও বন্ধ করা হয়েছে, তবে এটা নিশ্চত নয় যে টুইটার নিজে থেকে তাদের একাউন্ট বন্ধ করেছে নাকি 0v1ru$ নিজেরায় তাদের পেজ সরিয়ে নিয়েছে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *