উন্মুক্ত হলো, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ (প্লাস) প্রসেসর! [বেস্ট গেমিং প্রসেসর!]

উন্মুক্ত হলো, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ (প্লাস) প্রসেসর! [বেস্ট গেমিং প্রসেসর!]

কোয়ালকম এর হাই এন্ড প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৫৫ অলরেডি মার্কেটে রাজ করছে, আর অসাধারণ পাওয়ারফুল ডিভাইজ গুলো, যেমন- স্যামসাং গ্যালাক্সি এস১০, ওয়ানপ্লাস ৭ প্রো কে প্রসেসিং পাওয়ার যুগিয়ে যাচ্ছে! এর মধ্যেই কোয়ালকম আরেক নতুন গেমিং প্রসেসর বাজারে আনার জন্য প্রস্তুত হয়েছে যার নাম “কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস”!

নতুন এই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ বিশেষ করে মোবাইল গেমারদের জন্য টার্গেট করে তৈরি করা একটি প্রসেসর। আর এই জন্যই কোম্পানি একে নাম দিয়েছে, “বেস্ট গেমিং প্রসেসর”। এতে ওভারক্লকড জিপিইউ এবং সিপিইউ থাকছে, ফলে বেটার গেমিং পারফর্মেন্স পাওয়া যেতে পারবে। যদিও স্ন্যাপড্রাগন ৮৫৫ এর তুলনায় এই নতুন স্ন্যাপড্রাগন ৮৫৫ এ বিশাল কোন পরিবর্তন থাকছে না, তবে কিছু কী-ফিচার রয়েছে! যেগুলো নিচে দেওয়া হলো;

স্ন্যাপড্রাগন ৮৫৫ এর মতোই ৮৫৫ (প্লাস) ও ৮ কোর সিপিইউ, ৭ ন্যানোমিটার সিস্টেম অন চিপ ওয়ালা প্রসেসর কিন্তু এতে সিপিইউ ও জিপিইউ ওভারক্লকড হওয়ায় পারফর্মেন্স বুস্ট পাওয়া যাবে। ৮ কোরের মধ্যে ৪টি এফিসিয়েন্সি কোর, ৩টি পারফর্মেন্স কোর, এবং ১টি পাওয়ারফুল প্রাইম কোর!

  • প্রাইম কোরটি ২.৯৬ গিগাহার্জ স্পিডে কাজ করে!
  • অ্যাড্রিনো ৬৪০ জিপিইউ এই নতুন স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাসে পূর্বের স্ন্যাপড্রাগন ৮৫৫ থেকে প্রায় ১৫% বেশি ফাস্ট কাজ করবে!

এছাড়া এই নতুন প্রসেসরে হাই পাওয়ার কোর গুলোর স্পিড ২.৪২ গিগাহার্জ পর্যন্ত যেটা ৮৫৫ মডেলের সমমান। সাথে নতুন চিপটিতে পূর্বের X24 LTE মডেমই লাগানো রয়েছে। বুঝায় যাচ্ছে, কোয়ালকম এই নতুন চিপটিকেই ৫জির জন্য প্রিফার করবে। কিন্তু স্মার্টফোন কোম্পানি গুলোকে ৫জি সেটআপ করার জন্য সেই চিপের সাথে আলাদা X50 5G মডেম লিংক করতে হবে।

কোয়ালকমের নেক্সট জেনারেশন চিপে ইন্টিগ্রেটেড X55 মডেম আশা করা যাচ্ছে, যেটা ৫জি ও ৪জি সাপোর্ট দিতে সক্ষম হবে। এতে ফোনের পাওয়ার ও সেভ হবে আর ৫জি ফোনের দাম ও কমানো যাবে। কোয়ালকমের অনুসারে এই বছরের প্রায় শেষের দিকে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস পাওয়ারড স্মার্টফোন বাজারে দেখতে পাওয়া যাবে, আর যেহেতু এই চিপটি গেমিং এর জন্য ডেডিকেটেড তাই বিশেষ করে Asus ROG Phone 2 (এখনো এই মডেল আসেনি) এর মতো ফোনের সাথে দেখা যেতে পারে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *