বর্তমান তারিখ:16 July, 2019

নতুন ট্রোজানে আক্রান্ত প্রায় ২৫ কোটি জিমেইল আইডি!

ট্রিকবট ট্রোজান

ট্রিকবট (TrickBot) — নামক এক ট্রোজান ২০১৬ সালের দিকে প্রথম দেখা যায়, বিশেষ করে ইউজারদের ফাইন্যান্সিয়াল ডাটা গুলোকে চুরি করার জন্য এই বিশেষ টাইপের ট্রোজানটি কাজ করতো। তবে দুর্ভাগ্যবশত এই ম্যালওয়্যারটি আবার ফিরে এসেছে আর এবার আরো দক্ষতার সাথে ফেরত এসেছে। এটি মূলত একটি মডিউলার টাইপের ট্রোজান, যেটার ধ্বংসাত্মক ক্ষমতা অনেক বেশি। এবারের নতুন ট্রিকবট, ওয়েবসাইট থেকে কুকি চুরি করার ওস্তাদ!

আপনি যখন কোন সাইটে লগইন করেন আপনার লগইন ডাটা কুকি পূর্বে ব্রাউজারে সেভড থাকে। দ্বিতীয়বাদ লগইন করার সময় পাসওয়ার্ড প্রবেশ না করিয়েই কিন্তু লগইন করা যায়, যদি সাইটটি থেকে লগআউট না হয়ে থাকেন। তো আপনার কুকি যদি কেউ চুরি করে নিয়ে নিজের ব্রাউজারে বসিয়ে দেয়, সেক্ষেত্রে আপনার ইমেইল অ্যাকাউন্ট, ফেসবুক অ্যাকাউন্ট, ব্যাংক অ্যাকাউন্ট ইত্যাদি ইউজারনেম ও পাসওয়ার্ড ছাড়ায় লগইন করতে পারবে।

ট্রিকবট ইনফেকশন

Deep Instinct নামক এক গবেষণা ফার্মের অনুসারে, নতুন এই ট্রিকবট মোটামুটি ২৫ কোটির মতো জিমেইল অ্যাকাউন্টকে ইনফেকশনের আয়তায় যুক্ত করেছে। এই জিমেইল অ্যাকাউন্ট গুলোর মধ্যে  ইউএস, ইউকে, কানাডা ইত্যাদি দেশের কিছু সরকারী মেইল অ্যাড্রেস গুলো ও আক্রাত হয়েছে।

তদন্দে; ২.৫ কোটি জিমেইল অ্যাকাউন্ট, ১.৯ কোটি ইয়াহু অ্যাকাউন্ট, ১.১ কোটি হট মেইল অ্যাকাউন্ট, আরো লাখো এওএল, এমএসএন, ও ইয়াহু ডট কো ডট ইউকে অ্যাকাউন্ট এর ডাটাবেজ পাবলিশ করা হয়।

এবারের অ্যাটাক অনেকটা পূর্বের অ্যাটাকের মতোই কাজ করে, প্রথমত ট্রিকবট ভিক্টিমের মেশিনে প্রবেশ করে তারপরে সেই কম্পিউটারে TrickBooster নামক একটি ম্যালওয়্যার ডাউনলোড করতে বাধ্য করে। এরপরে এই নতুন ম্যালওয়্যারটি ভিক্টিমের ইমেইল ডাটা কালেক্ট করে সাথে নতুন ম্যালিসিয়াস ইমেইল ছড়ানোর জন্য ভিক্টিমের ইমেইল অ্যাকাউন্ট ইউজ করে।

রিসার্চ ফার্ম অনুসারে এই নতুন ভার্সনের ট্রিকবট আগের থেকেও অনেকবেশি শক্তিশালী এবং সফল একটি ভার্সন। তারা বলেছে, এই নতুন টাইপের ট্রিকবট নিয়ে তারা আরো গবেষণা চালাবে এবং এর নতুন অ্যাটাক গুলো সম্পর্কে অ্যালার্ট প্রদান করতে থাকবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *