নতুন ম্যালওয়্যার; এজেন্ট স্মিথ, আক্রান্ত প্রায় ২.৫ কোটি অ্যান্ড্রয়েড ডিভাইজ!

নতুন ম্যালওয়্যার, এজেন্ট স্মিথ, আক্রান্ত প্রায় ২.৫ কোটি অ্যান্ড্রয়েড ডিভাইজ!

২.৫ কোটির ও বেশি অ্যান্ড্রয়েড ডিভাইজ “এজেন্ট স্মিথ” নামক নতুন এক ম্যালওয়্যারের খপ্পরে পরেছে! তারপরে সকল জনপ্রিয় অ্যাপ গুলো যেমন- হোয়াটস অ্যাপ, অপেরা মিনি, ফ্লিপকার্ট ইত্যাদির মধ্যে ঘাপটি মেরে বসে থেকে কাজ করে এই নতুন ম্যালওয়্যারটি! প্রথমে এই ম্যালওয়্যারটি আপনার ডিভাইজে প্রবেশ করবে তারপরে বাকি ইন্সটল থাকা অ্যাপ গুলো কোড আপডেট করে দেবে আর সেগুলোকেও ম্যালওয়্যারের মতো করে পরিচালনা করবে।

আপনি বুঝতেও পারবেন না যে আপনার ফ্রেশ সফটওয়্যারটি কখন ম্যালওয়্যারে পরিণত হয়ে গেছে। চেক পয়েন্ট নামক একটি সিকিউরিটি ফার্ম — এই ম্যালওয়্যারটির নাম দিয়েছে, “এজেন্ট স্মিথ” কেনোনা এটি আপনার সিস্টেমে বসে থেকে আরেক অ্যাপ গুলো আক্রান্ত করবে সম্পূর্ণ ডিটেক্ট না হয়েই! এই ম্যালওয়্যার কিন্তু আপনার ফোন থেকে ডাটা চুরি করে না। বরং আপনার ফোনে ইন্সটল থাকা অ্যাপ গুলোকে ম্যালিসিয়াস অ্যাপ দ্বারা রিপ্লেস করে দেয়, তারপরে নিজের বিজ্ঞাপন দেখানো শুরু করে, এভাবে অ্যাপটি বিজ্ঞাপন দেখিয়ে টাকা উপার্জন করে!

ম্যালওয়্যারটি বিশেষ করে ভারত ও তার পার্শ্ববর্তী দেশ গুলোতে আক্রমন করেছে, কেনোনা 9Apps নামক এক তৃতীয়পক্ষ অ্যাপ স্টোরের মাধ্যমে এই ম্যালওয়্যারটি ছাড়ানো হচ্ছে। ভারতে 9Apps বেশ জনপ্রিয় একটি অ্যাপ স্টোর, আর ভারতের পাশের দেশ গুলোতেও এর জনপ্রিয়তা রয়েছে। বাংলাদেশেও অনেকে এই অ্যাপটি ইউজ করেন।

বিশেষ করে ফেক ফটো এডিটর অ্যাপ, গেমস, এবং যৌন বিষয়ক অ্যাপ গুলোতে এই ম্যালওয়্যার এম্বেড করে ছড়ানো হচ্ছে। সিকিউরিটি ফার্মের মতে এই ম্যালওয়্যারটি সিস্টেমে প্রবেশ করার পরে এটি নিজেকে গুগলের সার্ভিস বলে দাবি করানোর চেষ্টা করে তারপরে অ্যাপ আপডেট করানোর চেষ্টা করে, আর আপডেট হওয়ার পরে আপনার ভালো ইন্সটল থাকা অ্যাপটি ম্যালওয়্যারে রিপ্লেস হয়ে যায়।

শুধু ভারত বা এশিয়ার আরো আলাদা দেশ গুলোতেই নয়, সিকিউরিটি গবেষকগন অ্যামেরিকাতেও এর ম্যালওয়্যারের প্রভাব ট্রেস করেছে আর কমপক্ষে ৩ লাখের অধিক ডিভাইজ আক্রান্ত হয়েছে ইতিমদ্ধে! শুধু 9Apps এই নয়, গুগল প্লে স্টোরে কমপক্ষে ১১টি অ্যাপ এই ম্যালিসিয়াস কোডের সাথে পাওয়া গেছে। যদিও গুগল প্লে স্টোর থেকে সেই অ্যাপ গুলোকে রিমুভ করেছে!

এই ম্যালওয়্যার থেকে কিভাবে বাঁচা যাবে?

এই ধরণের ম্যালওয়্যার অ্যাটাক থেকে বাঁচতে শুধু মাত্র গুগল প্লে স্টোর ব্যাতিত অন্য কোন অ্যাপ স্টোর ইউজ করা যাবে না। শুধু প্লে স্টোর ইউজ করলেই হবে না, কোন নতুন অ্যাপ ডাউনলোড করার সময় একটু অনুসন্ধান করে দেখতে হবে অ্যাপটি কোন ডেভেলপার থেকে এসেছে, অ্যাপটির রিভিউ কেমন।

তো আপনিও কি এই এজেন্ট স্মিথ দ্বারা আক্রান্ত হয়েছেন? কি ধরণের সমস্যা লক্ষ্য করতে পারছেন? আমাদের নিচে কমেন্ট করে জানান!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image; Shutterstock

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *