সামনের বাজেট ফোন গুলোতে কোয়াল্কমের নতুন ২১৫ চিপসেট দেখা যেতে পারে!

সামনের বাজেট ফোন গুলোতে কোয়াল্কমের নতুন ২১৫ চিপসেট দেখা যেতে পারে!

বর্তমানে মাত্র হাতে গোনা কয়েকটি অ্যান্ড্রয়েড ফোন রয়েছে যেখানে কোয়াল্কমের আলট্রা লো এন্ড 200x সিরিজের চিপসেট ব্যবহার করা হয়েছে। লো বাজেটের ফোন গুলোতে বিশেষ করে মিডিয়াটেকের চিপসেট ব্যবহৃত হতে দেখা যায়। কিন্তু শীঘ্রই সেটা পরিবর্তন হতে চলেছে! আজকে কোয়াল্কম কোম্পানিটি ২১৫ মোবাইল প্ল্যাটফর্ম চিপসেট রিলিজ করেছে (200x সিরিজে স্ন্যাপড্রাগন নাম ব্যবহার করা হবে না), যেটা পূর্বের এই সিরিজের যেকোনো চিপসেট থেকে পাওয়ারফুল!

নতুন এই ২১৫ চিপসেট টিতে আরো দ্রুততর ARM Cortex-A53 কোর লাগানো হয়েছে, ফলে পূর্বের 200x সিরিজের যেকোনো চিপসেট থেকে প্রায় ৫০% বেশি পারফর্মেন্স পাওয়া যাবে। আরেকটি হাইলাইটেড ফিচার হচ্ছে, লো এন্ড চিপসেট হয়েও এটা সম্পূর্ণ ভাবে ৬৪-বিট আর্কিটেকচার সমর্থন করে।

আরো নতুন ফিচার যেমন, ডুয়াল ক্যামেরা সাপোর্ট, ১৩ মেগাপিক্সেল পর্যন্ত ফটো শুট, ১০৮০পি ভিডিও রেকর্ডিং, ডুয়াল VoLTE সাপোর্ট, ওয়াইফাই ৮০১.১১ এসি সাপোর্ট, ও এনএফসি সাপোর্ট করে এই নতুন কোয়াল্কম ২১৫ মোবাইল প্ল্যাটফর্ম চিপসেটটি।

এই ফিচার গুলোর মাধ্যমে এইটাই বুঝা যাচ্ছে এই চিপসেট ব্যবহার করে যেকোনো ডিসেন্ট লো বাজেট অ্যান্ড্রয়েড ফোন বানানো সম্ভব! মিডিয়াটেক লো এন্ড সেক্টরে অনেক দিন থেকেই বাজারে নিজের রাজত্ব বজায় রেখে এসেছে। কোয়াল্কম হাই এন্ড চিপসেটের পাশাপাশি লো এন্ডের দিকেও নিজেদের ফোকাস মুভ করলো এবার। এই বছরের শেষের দিকে এই নতুন চিপসেটটি যুক্ত করা ফোন বাজারে দেখতে পাওয়া যেতে পারে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Getty

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *