অনুমতি ছাড়ায় প্রায় ১০০০+ অ্যান্ড্রয়েড অ্যাপ ইউজার ডাটা চুরি করছে!

অনুমতি ছাড়ায় প্রায় ১০০০+ অ্যান্ড্রয়েড অ্যাপ ইউজার ডাটা চুরি করছে!

এটা আবার কিভাবে সম্ভব? যখন ফোনে কোন নতুন অ্যাপ ইন্সটল করেন, অবশ্যই সেই অ্যাপকে পারমিশন আক্সেস দেওয়ার পরেই অ্যাপটি আপনার ডাটা বা সিস্টেম রিসোর্স আক্সেস করতে পারে, তাই না? — আসলে আমরা সকলে ব্যাপারটিকে এতোদিন এভাবে জেনে আসলেও ব্যাপারটি সম্পূর্ণ সত্য নয়। নতুন এক রিপোর্ট অনুসারে ১০০০+ অ্যান্ড্রয়েড এই পারমিশন সীমাবদ্ধতা বাইপাস করার পদ্ধতি বের করে ফেলেছে। ফলে এই অ্যাপ গুলোকে আপনি ইন্সটল করার পরে পারমিশন না দিলেও আপনার ইউজার ডাটা কালেক্ট করতে সক্ষম হবে!

এই রিপোর্টটি এখানে ডাউনলোড করে পড়তে পারেন! — এই রিপোর্টে টেস্ট করা ৮৮,০০০ অ্যাপের মধ্যে ১,৩২৫টি অ্যাপ ফোনের পারমিশন প্রদান না করার পরেও ফোন থেকে জিওলোকেশন ডাটা, ফোন আইডেন্টিফায়ারস ডাটা কালেক্ট করতে সক্ষম হয়েছে। আর এই লিস্টে অনেক জনপ্রিয় অ্যাপ গুলো ও সামিল রয়েছে।

Baidu তাদের ম্যাপ সার্ভিসের মাধ্যমে ইউজার ডাটা কালেক্ট করছিলো। স্যামসাং হেলথ এবং স্যামসাং ব্রাউজার অ্যাপ ব্যাকএন্ডে Baidu এর কালেক্ট করা ডাটা ইউজ করে। সাথে Shutterfly নামক একটি ফটো সার্ভিস অ্যাপ একইভাবে ইউজার ডাটা কালেক্ট করে!

তো কিভাবে এই অ্যাপ্লিকেশন গুলোকে ডাটা কালেক্ট করা থেকে আটকানো যেতে পারে? — তবে অ্যান্ড্রয়েডের পারমিশন সিস্টেম যে একেবারেই বেকার এমনটা নয়, এই পারমিশন সিস্টেমের জন্য অ্যাপ গুলো নিজে থেকে খুব বেশি ডাটা কালেক্ট করতে সক্ষম নয়। গবেষকরা এই ব্যাপারে গুগলকে অ্যালার্ট প্রদান করেছে আর গুগলের ফিরতি জবাব হচ্ছে তারা নেক্সট অ্যান্ড্রয়েড ভার্সন অর্থাৎ Android Q তে এই সমস্যাটি ফিক্স করে দেবে।

এই বছরের শেষের দিকে Android Q মুক্তি পাবে, কিন্তু প্রশ্ন হচ্ছে লাখো কোটি ডিভাইজ রয়েছে যেগুলো এই Android Q এর আপডেট পাবে না। আর এই ডিভাইজ গুলোতে সিস্টেম ত্রুটিটি থেকেই যাবে, অ্যাপ গুলো ইউজার পারমিশন গ্রহণ না করেই ডাটা চুরি করবে। বাকি ডিভাইজ গুলোতে গুগল এই ব্যাপারে ফিক্স প্রদান করবে কিনা সেটা এখন নিশ্চিত নয়। তবে অবশ্যই এটার সলিউশন প্রদান করা উচিৎ!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image : Shutterstock.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *