বর্তমান তারিখ:22 July, 2019

সেদিন Facebook, Instagram, এবং Whatsapp এর সাথে কি ঘটেছিলো?

জুলাইয়ের ৩ তারিখ, বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ঃ৪৫ মিনিটে সম্পূর্ণ দুনিয়া থেকে রিপোর্ট আসছিলো, যে ফেসবুক, ইন্সটাগ্রাম, ও হোয়াটস অ্যাপ ইউজ করতে ব্যবহারকারীদের সমস্যা হচ্ছিলো! ফেসবুক ও তার সিস্টার সাইট ইন্সটাগ্রামে ফটো আপলোড জনিত এবং নতুন ফটো লোড হচ্ছে না এমন সমস্যা দেখা দিয়েছিলো। তারপরে তাদের জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটস অ্যাপেও ম্যাসেজ সেন্ড করা নিয়ে সমস্যা বিদ্যমান ছিল।

দুনিয়ার নানান লোকেশন থেকে এই সমস্যার কথা টুইটারে টুইট করে জানাতে থাকে সবাই, সাথে downdetector.com এ গিয়ে অনেক ইউজার রিপোর্ট করে। তারপরে জুলাই ৩ এর পরে সমস্যাটি ফিক্স হয়ে যায়, যদিও ফিক্স হওয়ার পরেও অনেকের সমস্যা তখনো বিদ্যমান ছিল, কিন্তু এই পোস্টটি লেখার সময়ে আর কোন প্রবলেম রিপোর্ট করতে দেখা যায় নি!

এখন প্রশ্ন হচ্ছে, সেদিন কি এমন ঘটেছিলো? ফেসবুক এই ইস্যু নিয়ে তাদের সর্বশেষ টুইটে জানায়, “পূর্বের দিনে আমাদের অ্যাপ ও প্ল্যাটফর্মে ফটো, ভিডিও ও ফাইল শেয়ার করা নিয়ে সমস্যার মধ্যে পড়েছিলেন অনেক ইউজার। আমরা এই বিষয়ে কাজ করেছি, আর এই সমস্যা এখন মোটেও মজুদ নেই। ১০০% ইউজারদের জন্য আমাদের সকল সার্ভিস আবার চালু হয়ে যাওয়া উচিৎ! সাময়িক এই অসুবিধার জন্য আমরা দুঃখিত!”

তাদের প্ল্যাটফর্মের সবকিছু আবার আগের মতোই সচল হয়েছে এই ব্যাপারে তারা আপডেট জানায়, কিন্তু সেদিন ঠিক কেন এমন সমস্যায় পরতে হয়েছিলো এই ব্যাপারে তারা কোনই ব্যাখ্যা প্রদান করেনি। তবে ২.৩৮ বিলিয়ন ইউজারের প্ল্যাটফর্মে এক্কেবারে সঠিক করে বলাও অনেকটা মুশকিল যে কি সমস্যা হয়েছিলো!

প্রথম যখন এই সমস্যাটি ঘটেছিলো, ফেসবুক তো কয়েক ঘণ্টা পর্যন্ত কিছু স্বীকারই করেনি যে তাদের প্ল্যাটফর্মে এরকম কোন সমস্যার হদিস ও রয়েছে। যখন সকলে টুইটার ও downdetector এ রিপোর্ট করতে শুরু করে, তখন ফেসবুক স্বীকার করে যে তাদের সার্ভিসে সমস্যা হয়েছে। মূল ঘটনা ঘটার প্রায় ৮ ঘণ্টা পরে ফেসবুক ঘটনার দ্বায়ভার স্বীকার করে।

ফেসবুকের অনুসারে, “আমাদের এক পরিকল্পিত রক্ষণাবেক্ষণ অপারেশন চালানোর সময় আমরা একটি সমস্যার তৈরি করে ফেলি, ফলে আমাদের প্ল্যাটফর্মের অনেক ইউজারগন ফটো, ভিডিও, ও ফাইল আপলোড করতে সমস্যায় পড়েছিল। আমরা সবকিছু পূর্বের পর্যায়ে ফিরিয়ে আনার চেষ্টা করছি, আর সাময়িক এই অসুবিধার জন্য দুঃখিত!”

তো যাইহোক, অবশেষে কোন ভাবে এই সমস্যার অবসান ঘটে, যদিও আমরা বিস্তারিত করে কিছুই জানিনা একমাত্র ফেসবুকের পাবলিশ করা ঘষামাজা উত্তর ছাড়া! মার্চ মাসের দিকে এই তিনটি প্ল্যাটফর্ম ১৫ ঘণ্টার অধিক সময় আউটেজে ভোগে, যেটা ফেসবুকের ইতিহাসে সবচাইতে খারাপ আউটেজ ছিল। ফেসবুকের অনুসারে, সার্ভার কনফিগারেশনের জন্য এই সমস্যা হয়েছিলো!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Getty

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *