৬০ ডলার দামের মিনি এক্সবক্স তৈরি করছে মাইক্রোসফট

রিসেন্ট একটি টেক রিপোর্টে জানা যায়, সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট তৈরি করতে পারে একটি “মিনি” এক্সবক্স (XBOX) গেমিং কনসোল। এই মিনি এক্সবক্সটির দাম হতে পারে মাত্র ৬০ ডলার, যা বাংলাদেশের কারেন্সিতে প্রায় ৫১০০ টাকার সমান। মাইক্রোসফট তাদের এই নতুন মিনি গেমিং কনসোল তৈরি করছে মুলত তাদের প্রোজেক্ট এক্সক্লাউড (Xcloud) এর জন্য।

মাইক্রোসফট এর প্রোজেক্ট এক্সক্লাউড মাইক্রোসফট এর একটি চলতি প্রোজেক্ট, যা মাইক্রোসফট গত বছর অক্টোবর মাসে অ্যানাউন্স করেছিলো। গুগল স্ট্যাডিয়ার মতোই গেম স্ট্রিমিং সেক্টরে মাইক্রোসফট এর পদক্ষেপ ছিলো এটি। গেম স্ট্রিমিং বা ক্লাউড গেমিং টেকনোলজি মুলত গেমারদের উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে যাতে গেমাররা তাদের পছন্দের হাই এন্ড গেমগুলো খেলার জন্য কখনো হার্ডওয়্যার লিমিটেশনের সম্মুখীন না হয়।

যাইহোক, মাইক্রোসফট এর ভাষ্যমতে, তাদের তৈরি এই মিনি এক্সবক্স ডিভাইসটি তারা এমনভাবে ডিজাইন করেছে যে, যাতে এটিকে সহজেই আগের যেকোনো এক্সবক্স কন্ট্রোলার এবং টেলিভিশনের সাথে কানেক্ট করা যায়। তবে এই মিনি এক্সবক্সটির নিজের প্রোসেসিং পাওয়ার খুবই কম হবে। মিনিমাল প্রোসেসিং পাওয়ার কোন ইস্যু হবে না, যেহেতু এই  ডিভাইসটি মাইক্রোসফট এক্সক্লাউডের সাহায্যে গেম স্ট্রিম করবে। যেহেতু ন্যাটিভলি কোন গেম রান করতে হচ্ছে না বা কোন গেম কন্টেন্ট লোকালি রেন্ডার করতে হচ্ছে না, তাই হাই এন্ড হার্ডওয়্যারেরও দরকার হবে না। তবে এক্ষেত্রে খুবই ভালো ইন্টারনেট স্পিড এবং লেটেন্সির দরকার হবে।

মাইক্রোসফট এর এই মিনি এক্সবক্স এখনো পর্যন্ত শুধুমাত্র একটি ডিভাইস লিক। মাইক্রোসফট এই ডিভাইসটির ব্যাপারে অফিসিয়ালি কিছুই অ্যানাউন্স করেনি। তাই এই ডিভাইস সম্পর্কে অন্য কোন ডিটেইলস এবং অন্যান্য স্পেসিফিকেশন কিছুই এখনো জানা যায়নি।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!