আপনার একার নয় : ফেসবুক, হোয়াটস অ্যাপ, ইন্সটাগ্রাম ঠিক মতো কাজ করছে না!

আপনার একার নয় : ফেসবুক, হোয়াটস অ্যাপ, ইন্সটাগ্রাম ঠিক মতো কাজ করছে না!

বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা ৬ঃ৪৫ মিনিট থেকে ফেসবুক, হোয়াটস অ্যাপ, ও ইন্সটাগ্রাম ঠিক মতো কাজ করছে না। এই তিন প্ল্যাটফর্ম ইউজে যদি আপনার সমস্যা হয়ে থাকে সেক্ষেত্রে আপনি একা নন, সম্পূর্ণ দুনিয়া জুড়েই এই আউটেজ বিদ্যমান। এই তিন প্ল্যাটফর্মে ফটো আক্সেস করতে সমস্যা হচ্ছে, ম্যাসেজ করে কাউকে কোন ফটো সেন্ড করুন বা ওয়ালে নিজের ফটো পোস্ট করুন, কোনটাই কাজ করছে না!

প্রথমে তো আমি মনে করেছিলাম আমার ফোনের বা ইন্টারনেট কানেকশনের সমস্যা হয়েছে, তারপরে ভিপিএন অন করে ফেসবুক ব্রাউজ করতে গেলেও একই সমস্যা দেখতে পাচ্ছিলাম। অবশেষে টুইটারে প্রবেশ করে দেখি হ্যাশ-ট্যাগ #instagramdown, #facebookdown, এবং #WhatsAppDown এক্কেবারে ট্রেন্ড ট্যাগে পরিণত হয়েছে। অবশেষে downdetector.com থেকে আরো জানতে পারি সর্ব-প্রথম ইউএস এবং ইউরোপিয়ান ইউজার’রা এই আউটেজ নিয়ে রিপোর্ট করতে শুরু করেছে। ৮০% ইউজার রিপোর্ট থেকে জানা যায় ফেসবুকে ফটো নিয়ে সমস্যা হচ্ছে, হয় ফটো লোড হচ্ছেনা, আর ফটো লোড হলেও সেটা ব্রোকেন হয়ে থাকছে। কোন ভাবে ফটো ভিউ করা যাচ্ছে না সাথে ফটো আপলোড করতেও ঝামেলা হয়ে যাচ্ছে, হয় আপলোড হচ্ছে না, না হয় অনেক দেরি করে আপলোড হচ্ছে। অনেক ইউজার রিপোর্ট করেছে তাদের অ্যাপ ও নাকি ক্র্যাশ করছিল।

ফেসবুক নিজেও তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে রেসপন্স করে। তারা টুইট করে, “আমাদের অ্যাপ ব্যবহার করে নাকি অনেক ইউজার ফটো, ভিডিও বা ফাইল শেয়ার করতে সমস্যায় ভুগছেন। এই সমস্যার জন্য আমরা দুঃখিত, দ্রুতই এই সমস্যা ফিক্স করা নিয়ে কাজ করছি” — নিচ থেকে আসল টুইটটি দেখতে পারেন।

এদিকে শুধু ফেসবুকের সাথে তো সমস্যা নয়, সাথে ইন্সটাগ্রাম ও হোয়াট অ্যাপ ও এই আউটেজের শিকার হয়েছে। এই তিন প্ল্যাটফর্ম মিলে মোট ৪ বিলিয়নের ও বেশি ইউজার রয়েছে। যারা হয়তো এই মুহূর্তে ফটো, ভিডিও, বা ফাইল শেয়ার করতে পারছে না।

টুইটার নিজেও এই সমস্যায় পড়েছিল গত বুধবারে, অনেক টুইটার ইউজার ম্যাসেজ সেন্ড করা নিয়ে সমস্যায় ছিলেন। আর এখন ফেসবুক প্ল্যাটফর্মের সমস্যা, আর মজা করার জন্য মানুষ টুইটারকে বেঁছে নিয়েছে। আর এই জন্যই তো টুইটারে #facebookdown হ্যাশ-ট্যাগ ট্রেন্ড করছে!

মার্চ মাসের দিকে এই তিনটি প্ল্যাটফর্ম ১৫ ঘণ্টার অধিক সময় আউটেজে ভোগে, যেটা ফেসবুকের ইতিহাসে সবচাইতে খারাপ আউটেজ ছিল। ফেসবুকের অনুসারে, সার্ভার কনফিগারেশনের জন্য এই সমস্যা হয়েছিলো। তবে মঙ্গলবারে সন্ধ্যার দিকে ওয়্যারবিডি ও ডাউন ছিল! কেন জানেন? কেনোনা ক্লাউডফ্লেয়ার কম্পিউটিং কোম্পানি আউটেজের শিকার হয়েছিলো। এতে ওয়্যারবিডি সহ Discord, FlightRadar, Coinbase Pro, Upwork, ও আরো ওয়েবসাইট ডাউন হয়ে যায়!

লাস্ট পাওয়া রিপোর্ট ও আমার পার্সোনাল চেক অনুসারে ফেসবুক, হোয়াটস অ্যাপ, ও ইন্সটাগ্রাম এখনো আউটেজের মধ্যেই রয়েছে। এই ব্যাপারে কোন আপডেট পাওয়ার সাথে সাথেই টেক নিউজ রিপোর্ট করা হবে। লেটেস্ট আপডেট পেতে ওয়্যারবিডির সাথেই থাকুন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: gettyimages.com