অপো দ্রুতই বাজারে আনবে ইন-ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি ওয়ালা ফোন!

অপো দ্রুতই বাজারে আনবে ইন-ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি ওয়ালা ফোন!

পেছনের কয়েক বছর ধরে স্মার্টফোন কোম্পানি গুলো তাদের ফোনের বেজেল যতোটা সম্ভব কম করা নিয়ে কাজ করে আসছে। ম্যাক্সিমাম বডি টু স্ক্রীন রেশিও পাওয়ার জন্য ফোনের সামনের ক্যামেরা ও প্রয়োজনীয় সেন্সর গুলোকে ঠিকানায় লাগানো জরুরী। অ্যাপেল, এলজি, গুগল ও আলাদা কোম্পানি গুলো এই সমস্যা দূর করতে নচ ব্যবহার করা শুরু করে। কিন্তু স্যামসাং হোল পাঞ্চ ক্যামেরা নিয়ে আসে আর ওয়ানপ্লাস সহ আরো কিছু ব্র্যান্ড মোটর যুক্ত পপ-আপ সেলফি ক্যামেরা ব্যবহার করতে শুরু করে।

কিছুদিন পূর্বে অবশেষে সামনে ক্যামেরা প্লেস করার হয়তো পারফেক্ট সলিউশন বেরই হয়ে যায়। একই দিনে শাওমি ও অপো তাদের নতুন ইন-ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তির ডেমো পাবলিশ করে। এখন অপো বলছে তাদের এই ইন-ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি একেবারেই রেডি হওয়ার পর্যায়ে এবং তারা দ্রুতই ফাইনাল প্রোডাক্ট বাজারে রিলিজ করবে, মানে আপনাকে আর বেশি দেরি করতে হবেনা সেই ফোন দেখতে যেটার সেলফি ক্যামেরা ডিসপ্লের নিচে থেকে কাজ করে।

কোম্পানিটি পূর্বে নানান টাইপের সেলফি ক্যামেরা সেটআপ নিয়ে কাজ করেছে, তারপরে কয়েক মাস আগে এরাই প্রথম ইন-ডিসপ্লে ক্যামেরা টেক নিয়ে কথা বলে, আর এখন এই প্রযুক্তি তাদের হাতের মুঠোয়!

অপো তাদের এই নতুন টেক সম্পর্কে বেশ কিছু তথ্য পাবলিশ করেছে। অপো জানায়, তাদের এই প্রযুক্তি সফল করেছে বিশেষ এক কাস্টম ট্রান্সপারেন্ট ডিসপ্লে লেয়ার। তাছাড়া তাদের ডিসপ্লেতে ইউজ করা হয়েছে রিডিজাইন্ড পিক্সেল স্ট্র্যাকচার, এতে যখন সামনের ক্যামেরার দরকার থাকবে না ডিসপ্লে ক্যামেরা মডিউলটিকে অদৃশ্য করে দেবে। যখন ক্যামেরা প্রয়োজনীয় হবে, জাস্ট ডিসপ্লে ট্রান্সপারেন্ট হয়ে যাবে এবং ক্যামেরা মডিউলটি আপনার ফেস দেখতে সক্ষম হবে।

অপোর পূর্বে থেকেই অপটিক্যাল ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ওয়ালা ফোন বাজারে রয়েছে। এখন ইন-ডিসপ্লে ক্যামেরার অবশ্যই মূল্য রাখে। কিন্তু সমস্যা হচ্ছে ইন-ডিসপ্লে ক্যামেরা শুধু ফটো ক্যাপচার করলেই তো হবে না, ভালমানের ফটো দরকারি। অপো এটা স্বীকার করেছে এই মুহূর্তে ফটো কোয়ালিটি খুব ভালো মানের আসছে না, ওলেড প্যানেল উপরে থাকার জন্য ছবি একটু ঘোলাটে হচ্ছে কিন্তু তারা সফটওয়্যার অ্যালগোরিদম নিয়ে কাজ করছে, যার সাহায্যে ছবি থেকে সকল অপ্রয়োজনীয় বর্ণনা রিমুভ করা সম্ভব হবে।

এখন অপোর অনুসারে তারা অনেক দ্রুতই ইন-ডিসপ্লে ক্যামেরা ফোন বাজারে আনবে, তবে সেই ফোন হবে শুধু চাইনিজ মার্কেট টার্গেট করা। এর মধ্যে হয়তো আরো ব্র্যান্ড এই টেক নিয়ে কাজ করবে আর গ্লোবাল ক্রেতাদের জন্য প্রোডাক্ট বের করবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Oppo