১০ কোটি ডেল পিসি নিরাপত্তা ঝুঁকিতে!

বেশিরভাগ ডেল ল্যাপটপ ও ডেক্সটপ পিসিতে বিল্ডইন ভাবে সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার ইন্সটল করা থাকে। ডেলের হার্ডওয়্যার ও সফটওয়্যার সময়ের সাথে মেশিনে কি ধরণের সমস্যা গুলো করছে সেটা ট্র্যাক করার জন্য এই বিশেষ সফটওয়্যারটি ডেল মেশিনে ইন্সটল করা থাকে। ধরুন আপনার ল্যাপটপের ব্যাটারির বর্তমান কন্ডিশন কি, সেটা চেক করার জন্য এই বিশেষ সফটওয়্যারটি ইউজ করা হয়।

কিন্তু দুর্ভাগ্যবশত এই নিষ্পাপ দেখতে সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যারটির ব্যাকডোর রয়েছে। হ্যাকাররা উইন্ডোজ ১০ ইন্সটল থাকা ডেল পিসিতে এই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যারটির সাহায্যে আক্সেস নিতে সক্ষম হতে পারে এবং মেশিন কন্ট্রোল করতে পারবে।

একটি আনুমানিক হিসেব অনুসারে মোটামুটি ১০ কোটি ডেল ল্যাপটপ ও ডেক্সটপ এই হ্যাক ঝুকির মধ্যে রয়েছে, যেগুলোতে এই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার ইন্সটল করা রয়েছে। সিকিউরিটি এক্সপার্টদের অনুসারে শুধু ডেল পিসি নয়, এই ভালনেরাবিলিটি থেকে PC Doctor দ্বারা প্রস্তুতকৃত যন্ত্রপাতি গুলো ও ঝুঁকিতে রয়েছে।

এপ্রিল ২০১৯ এ প্রথম ডেলের কাছে এই বাগ সম্পর্কে জিজ্ঞাসা করলে ডেল সেটা স্বীকার করে। সাথে পিসি ডক্টরের ডেভেলপার’রাও বাগ ফিক্স নিয়ে কাজ করছে। ডেল ও প্যাচের উপরে কাজ করছে, আশা করা যায় জুনের শেষের দিকে বা জুলাইয়ের শুরুতে এর প্যাচ আপডেট প্রদান করা হবে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com