মাইক্রোসফট কার্যালয়ে স্ল্যাক, গুগল ডক্স, অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইত্যাদি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি!

মাইক্রোসফট কার্যালয়ে স্ল্যাক, গুগল ডক্স, অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইত্যাদি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি!

নিজের কোম্পানির প্রাইভেট ডাটা গুলোকে নিরাপদ রাখা সত্যিই অনেক চ্যালেঞ্জের ব্যাপার। আলাদা কোম্পানি গুলো আপনার গোপন ডাটা গুলোর হদীস পাওয়ার জন্য মরিয়া হয়ে লেগে রয়েছে। কিন্তু একটি কোম্পানি রান করতে গেলে অনেক আলাদা কোম্পানির সার্ভিস গুলোর উপরে নির্ভরশীল থাকতে হয়।

যেমন ধরুন স্ল্যাক ব্যবহার করে কোম্পানির কর্মচারীগণ একে অপরের সাথে যোগাযোগ রাখেন, গুগল ডক্সের সাহায্যে নানান ডকুমেন্ট শেয়ার করা যায় এবং আলাদা সার্ভিস গুলোর আলাদা আলাদা গুরুত্ব রয়েছে।

হ্যাঁ, এই এক্সটারনাল সার্ভিস গুলো ব্যবহার করার মাধ্যমে কোম্পানির কর্মচারীদের নানান সুবিধা হয়, কিন্তু একই সাথে এই এক্সটারনাল সার্ভিস গুলোর প্রভাইডার যেমন- গুগল, অ্যামাজন ইত্যাদি মাইক্রোসফটের আপকামিং প্রজেক্ট বা কোম্পানির অভ্যন্তরীণ নানান বিস্তারিত তথ্য গুলো জানতে পেরে যেতে পারে। আর টেক জেয়েন্ট মাইক্রোসফট সেটা নিশ্চয় চাইবে না?

GeekWire এর এই রিপোর্ট অনুসারে, মাইক্রোসফটের উপরে যে আর প্রতিদ্বন্দ্বী কোম্পানিরা নজর রাখছে না এই ব্যাপারে তারা নিশ্চিত হতে চায়। তাই মাইক্রোসফট কার্যালয়ে স্ল্যাক, গুগল ডক্স, অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইত্যাদি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গিকওয়্যার থেকে নিচের এই উদ্ধৃতাংশটি সংগ্রহ করা হয়েছে;

“Slack Free, Slack Standard and Slack Plus versions do not provide required controls to properly protect Microsoft Intellectual Property (IP). Existing users of these solutions should migrate chat history and files related to Microsoft business to Microsoft Teams, which offers the same features and integrated Office 365 apps, calling and meeting functionality. Learn more about the additional features that Teams can provide your workgroup. Slack Enterprise Grid version complies with Microsoft security requirements; however, we encourage use of Microsoft Teams rather than a competitive software.”

ঠিক আছে, পার্সোনালভাবে আপনি যেকোনো সার্ভিস ইউজ করতে পারেন। কিন্তু একজন কর্মচারী হয়ে আপনার কোম্পানির প্রতিদ্বন্দ্বীদের সার্ভিস ব্যবহার করলে সেটা আপনার কোম্পানির জন্য খারাপই হতে পারে, যেটা কেউই চাইবে না।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *