ইন্টেলের ফ্রি টুল ইউজ করে ১ ক্লিকে সিপিইউ ওভার ক্লক ও পারফর্মেন্স বুস্ট করা যাবে!

ইন্টেলের ফ্রি টুল ইউজ করে ১ ক্লিকে সিপিইউ ওভার ক্লক ও পারফর্মেন্স বুস্ট করা যাবে!

বিশেষ করে যারা কাস্টম পিসি বিল্ড করেন, গেমার, বা আরো হাই এন্ড কাজ করেন পিসির সাথে তারা সিপিইউ ওভার ক্লকিং টার্মটির সাথে বেশ পরিচিত। — ওভার ক্লকিং বলতে সিপিইউ এর বর্তমান লিমিট ক্রস করে সব গুলো পারফর্মেন্স চুইয়ে নেওয়া বুঝানো হয়। এই প্রসেসটি কিন্তু টেকনিক্যাল, মানে আপনাকে সিপিইউ ফ্রিকোয়েন্সি এডজাস্ট করতে হয়, র‍্যাম সেটিং ঠিক করতে হয়, পাওয়ার ও ভোল্টেজ কনফিগ করতে হয়, ইত্যাদি!

কিন্তু ইনটেল এবার হোম পিসি ইউজারদের জন্য মাত্র ১ ক্লিকে সিপিইউ ওভার ক্লক ও পিসি পারফর্মেন্স বুস্ট করার টুল উন্মুক্ত করেছে, যেখানে কোনই টেকনিক্যাল নলেজ ইউজ করতে হবে না। ইনটেলের এই নতুন টুলটির নাম হচ্ছে, “Intel Performance Maximizer” যেটা এক ক্লিকে পিসির সিপিইউ ওভার ক্লক করে দেবে তাও ম্যানেজড পরিবেশের মধ্যে!

টুলটি উন্মুক্ত করার ক্ষেত্রে ইনটেলের দুইটি উদ্দেশ্য রয়েছে, প্রথমত, কোন প্রকারের টেকনিক্যাল নলেজ না থাকার পরেও যেন সিপিইউ ওভার ক্লক করিয়ে পিসি থেকে বেস্ট পারফর্মেন্স নেওয়া যায় এবং দ্বিতীয়ত AMD এর সাথে টক্কর দেওয়া। AMD এর অলরেডি এরকম একটি টুল রয়েছে তাদের Ryzen CPU সিরিজের জন্য!

ইনটেলের অনুসারে এই টুলটি মেশিন অ্যানালাইজ করতে পারে এবং সেই অনুসারে সিপিইউ ওভার ক্লক করতে পারে। টুলটি নিজে থেকেই সিপিইউ পারফর্মেন্স মনিটর, তাপমাত্রা মনিটর, এবং প্রয়োজন পরলে সেটিংস অ্যাডজাস্ট করতে পারে নিজে থেকেই। তবে সমস্যা হচ্ছে এটা যেকোনো সিপিইউ এর সাথে কাজ করবে না। শুধু আনলকড ৯ম জেনারেশন ইনটেল কোর i5, i7, এবং i9 সিপিইউ এর সাথে কাজ করে। সাথে আপনার পিসি অবশ্যই Windows 10 1809 তে আপডেটেড থাকতে হবে।

এই হচ্ছে, সাপোর্টেড সিপিইউ মডেল লিস্টঃ

  • Intel® Core™ i9-9900K
  • Intel® Core™ i9-9900KF
  • Intel® Core™ i7-9700K
  • Intel® Core™ i7-9700KF
  • Intel® Core™ i5-9600K
  • Intel® Core™ i5-9600KF

আপনি ইনটেলের অফিশিয়াল ওয়েবসাইট থেকে এই টুলটি ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। আর লিস্টে থাকা কোন সিপিইউ যদি ইউজ করে থাকেন সেক্ষেত্রে আরামে টুলটি ইউজ ও করতে পারবেন। আপনি যদি পূর্বে কখনোই সিপিইউ ওভার ক্লকিং না করে থাকেন এবং টুলটি ইউজ করতেও ভয় পান সেক্ষেত্রে ইনটেল প্রোটেকশন প্ল্যান সেল করছে যেটা আপনি কিনে নিতে পারেন। এতে টুলটি ইউজ করে সিপিইউ ড্যামেজ হলে ইনটেল ১ বার রিফান্ড প্রদান করবে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।