বর্তমান তারিখ:23 August, 2019

২০২৪ সালে চাঁদে পৌছাতে নাসার অতিরিক্ত ২,০০০ কোটি ডলারের প্রয়োজন!

২০২৪ সালে চাঁদে পৌছাতে নাসার অতিরিক্ত ২,০০০ কোটি ডলারের প্রয়োজন!

নাসার চাঁদে পৌঁছে অনেক দিন হয়ে গেলো — এরপরে নাসা আর চাঁদে ফেরার প্রবনতা দেখায় নি! প্রবনতা যে একেবারেই নেই এটা বললে ভুল হবে, বিশেষ করে কয়েক বছর ধরে আবার চাঁদে ফেরার পরিকল্পনা চলছে, ২০২৮ সালে যেখানে চাঁদে ফেরার কথা ছিল সেটা নাসা ২০২৪ সালেই সম্পূর্ণ করতে চায়। মানে নাসার চাঁদে ফিরতে কেবল আর ৫ বছর বাকি, এতেই এজেন্সিটি জানিয়েছে তাদের চাঁদে ফেরার জন্য অতিরিক্ত ২,০০০ কোটি ডলারের প্রয়োজন!

নাসা বর্তমানে বাৎসরিক ২,০০০ কোটি খরচ করতে পারে, কিন্তু নাসার অ্যাডমিনিস্ট্রাটর Jim Bridenstine অনুসারে ৫ বছরের মধ্যে চাঁদে পৌছাতে চাইলে অতিরিক্ত ২,০০০-৩,০০০ কোটি ডলারের প্রয়োজন পরবে। এর মানে নাসার বাৎসরিক খরচে আরো অতিরিক্ত ৫০০-৬০০ কোটি ডলার যুক্ত করার প্রয়োজন পরবে। এই অর্থ পাওয়ার জন্য নাসাকে কংগ্রেসের মাধ্যমে এগোতে হবে।

নতুন চাঁদে ফেরা প্রোগ্রামে ব্যবহৃত প্রযুক্তির এখনো কোন অস্তিত্ব নেই, নাসা একটি গেটওয়ে ষ্টেশন তৈরি করবে যেটা চাঁদের কক্ষপথে অবস্থান করবে এবং সেখান থেকে চাঁদের পৃষ্টে যান পাঠানো ও পৃষ্ঠ থেকে যান রিসিভ করা হবে। এই গেটওয়ে ষ্টেশনের কেবল প্রথম মডিউলটি নাসা অর্ডার করেছে।

একে তো এতো অতিরিক্ত অর্থ নাসার কাছে আসবে কিভাবে সেটা চিন্তার ব্যাপার, আবার এই অর্থ সংগ্রহ যুদ্ধে প্রেসিডেন্ট ট্র্যাম্প লাগিয়ে দিয়েছেন আরেক হোঁচট! তার রিসেন্ট এক টুইট থেকে জানা যায় তিনি নাসাকে আরো বড় মিশনে ফোকাস দিতে বলেছেন, যেমন মার্স মিশন।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *