ফটোশপ করা ফেক ইমেজ এবার ধরে ফেলবে অ্যাডবির নতুন এআই সিস্টেম!

ফটোশপ করা ফেক ইমেজ এবার ধরে ফেলবে অ্যাডবির নতুন এআই সিস্টেম!

ডিজিটাল মিডিয়া অত্যন্ত কাজের জিনিষ যখন সেটাকে এডিট করার প্রশ্ন উঠবে। ডিজিটাল মিডিয়াকে যেমন ইচ্ছা তেমন এডিট করা যায়। এতে সুবিধার কিন্তু কোন শেষ নেই, পাশাপাশি অসুবিধার ও শেষ নেই। ফটোশপ করে সুন্দর করে তোলা মানুষের ফেস খালি চোখে দেখে বোঝা সম্ভবই নয় সেটা আসল নাকি নকল। বিশ্বাসের কথা বলতে গেলে, মানুষের ডিজিটাল মিডিয়ার উপর থেকে এক প্রকারের বিশ্বাস উঠেই গেছে। আপনি সত্যি সত্যি হিমালয়ে গিয়ে ফটো তুলে আসলেও অনেকে বলবে আপনি ফটোশপ করেছেন!

যাইহোক, এই গবেষকদল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে একটি টুল তৈরি করার কাজ করছেন যেটা মানুষের ফেসের সাথে ফটোশপ করা হলে সেই ফেক ফেসটি ডিটেক্ট করার ক্ষমতা রাখে। চোখের পরিবর্তন, নাকের পরিবর্তন বা ফেসের কোন ফিচার ফটোশপ করা হলে টুলটি তা ডিটেক্ট করে নেবে। আসল ইমেজ দেখানোর পরে টুলটিকে যখন ফটোশপ করা ইমেজ দেখানো হয় সেক্ষেত্রে ৯৯% সময় টুলটি সঠিক সিদ্ধান্ত নিশ্চিত করতে সক্ষম হয়েছে। যেখানে মানুষকে দেখানোর পরে কেবল ৫৩% মানুষ ফেক আর আসলের পার্থক্য করতে পেড়েছে!

ফটোশপ করা ফেক ইমেজ এবার ধরে ফেলবে অ্যাডবির নতুন এআই সিস্টেম!

অ্যাডবির এটা প্রথম প্রজেক্ট নয়, যেখানে তারা এআই টুল ইউজ করে ফটোশপ করা ফেক ইমেজ ডিটেক্ট করার চেষ্টা করছে। তবে এই টুল বিশেষভাবে মানুষের ফটোশপ করা ফেক ফেস ধরে ফেলার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

অ্যাডবির গবেষক Richard Zhang বলেছে,

আমরা যে দুনিয়াতে বাস করছি, এখানে ডিজিটাল তথ্যের উপর বিশ্বাস করা দিন দিন অনেক কঠিন কাজে পরিণত হচ্ছে!

যখন কথা বলা হয় ফেক ফটোশপ করা ইমেজ নিয়ে বা ফেক ফেস এডিট করা নিয়ে, অ্যাডোবি জানিয়েছে তারা এই ফেক ফটো গুলো চিহ্নিত করার উপরে কাজ চালাচ্ছে, আর এটা জাস্ট কেবল শুরু!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Adobe