অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হুয়াওয়ে রাশিয়ার Aurora OS ব্যবহার করতে পারে!

অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হুয়াওয়ে রাশিয়ার Aurora OS ব্যবহার করতে পারে!

ইউএস ব্যান খাওয়ার পরে হুয়াওয়ে বেশ চাপের মুখেই রয়েছে। যদিও ৩ মাসের জন্য অ্যান্ড্রয়েড ব্যবহার করার জন্য অনুমতি রয়েছে কিন্তু তারপরে কি হবে সে ব্যাপারে নিশ্চয়তা নেই। নিশ্চয় হুয়াওয়ের মতো বড় কোম্পানি অনিশ্চয়তায় দিন গুনতে পারে না!

এখন বর্তমানে হুয়াওয়ের একটি অ্যান্ড্রয়েড অলটারনেটিভ মোবাইল অপারেটিং সিস্টেম চাই। যেহেতু ৩ মাস পরে অ্যান্ড্রয়েড হুয়াওয়ে আর ইউজ করতে পারবে কিনা সন্দেহ, তাই তাদের ব্যাকআপ প্ল্যান প্রয়োজনীয়। যদিও তারা অলরেডি Hongmeng OS নিয়ে কাজ করছে, যেটা তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম কিন্তু পাশাপাশি নানান ওএস নিয়ে পরীক্ষা চালাচ্ছে কোম্পানিটি। শেষ পর্যন্ত যেটা বেস্ট মনে হবে সেটাই হুয়াওয়ের ফোনে দেখতে পাওয়া যেতে পারে।

একটি রাশিয়ান সাইট, thebell.io — এর অনুসারে হুয়াওয়ে Aurora OS নিয়ে কাজ করতে পারে, যেটা লিনাক্স নির্ভর Sailfish OS এর উপরে তৈরি। অপারেটিং সিস্টেমটি ওপেন সোর্স লিনাক্স সিস্টেম এবং রাশিয়ান কোম্পানি Jolla দ্বারা প্রস্তুতকৃত। ২০১৬ সালে রাশিয়ান সরকারী প্রজেক্টের মোবাইল ডিভাইজ গুলোতে এই Aurora OS ইউজ করা হতো।

Aurora OS মোবাইল দুনিয়ায় মোটেও তেমন জনপ্রিয় নাম নয়, কিন্তু ওএস টির প্রধান ফোকাস হচ্ছে প্রাইভেসি ও সিকিউরিটি —— এই দুই ফিচার থেকে হুয়াওয়ে লাভবান হতে পারে। যেহেতু লিনাক্স নির্ভর অপারেটিং সিস্টেম তাই এতে আরামেই অ্যান্ড্রয়েড অ্যাপ গুলোকে রান করানো যাবে।

এই ব্যাপারটি এখনো নিশ্চিত নয় যে হুয়াওয়ে Aurora OS কে মাস্ট ইউজ করবেই কিনা। কেনোনা হুয়াওয়ের কাছে এখনো অনেক অলটারনেটিভ রয়েছে। দেখা যাক কোম্পানিটি শেষ পর্যন্ত কোন সিদ্ধান্তে এসে দাঁড়ায়!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com