বর্তমান তারিখ:26 June, 2019

এক্সেলনোড : টিউটোরিয়াল এবং টেক আর্টিকেল লিখে উপার্জন করুন ৳৫০০ পর্যন্ত! (আর্টিকেল প্রতি)

এক্সেলনোড : টিউটোরিয়াল এবং টেক আর্টিকেল লিখে উপার্জন করুন ৳৫০০ পর্যন্ত! (আর্টিকেল প্রতি)

আপনি নিশ্চয় একজন প্রযুক্তি প্রেমি, ওয়্যারবিডিতে এই আর্টিকেলটি পড়ছেন মানে প্রযুক্তির টানেই এখানে ছুটে এসেছেন নিশ্চয়! — প্রযুক্তির পাঠক হওয়ার পাশাপাশি আপনি কি একজন ভালো প্রযুক্তি লেখকও? তাহলে এক্সেলনোড (ExelNode.com) কমিউনিটি আপনার জন্য আয়োজন করেছে এক বিশেষ সুযোগের!

এক্সেলনোড ডট কম (ExelNode.com) — মূলত একটি ওয়েব হোস্টিং কোম্পানি যারা সাম্প্রতি একটি কমিউনিটি টেক ব্লগ তৈরি করেছে। যেখানে প্রযুক্তি বিষয়ক লেখকদের টেকনিক্যাল জ্ঞান শেয়ারে উৎসাহিত করার জন্য একটি প্রোগ্রামের ব্যাবস্থা করা হয়েছে। এই প্রোগ্রামে কাজ করার জন্য আপনাকে এক্সপার্ট কোন লেখক বা কন্ট্রিবিউটর হতে হবে না! আপনার যদি সলিড টেকনিক্যাল নলেজ থাকে, এক্সেলনোড কমিউনিটি ব্লগের এডিটরগন আপনার আর্টিকেল লেখা, এডিট করা, এবং পাবলিশ করতে সাহায্য করবে।

এক্সেলনোড কমিউনিটি ব্লগ কাকে খুঁজছে?

বিশেষ করে আপনি যদি ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল, ওয়েব হোস্টিং টিউটোরিয়াল, ওয়েব সাইট সম্পর্কিত সিকিউরিটি টিপস, বেস্ট প্র্যাকটিস আর্টিকেল গুলো লিখতে পারেন, তাহলে এক্সেলনোড কমিউনিটি ব্লগে যুক্ত হওয়ার জন্য আপনি প্রস্তুত! আপনি ওয়ার্ডপ্রেস নিয়ে লিখতে পারেন, ওয়ার্ডপ্রেস এর কমন সমস্যা গুলো আলোচনা ও প্রতিকার মূলক আর্টিকেল লিখতে পারেন, বেস্ট ওয়ার্ডপ্রেস প্লাগিন গুলো শেয়ার করতে পারেন, ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অপটিমাইজেশন টিপস গুলো শেয়ার করতে পারেন কমিউনিটির সাথে।

এক্সেলনোড কমিউনিটি ব্লগ কাকে খুঁজছে?

আপনার কন্টেন্ট গুলো অবশ্যই সহজেই পাঠকের বোধগম্য টাইপের হতে হবে। আপনি ওয়েবসাইট বা ওয়েব হোস্টিং, সি-প্যানেল, ক্লাউড — ইত্যাদি যেকোনো টপিকের উপরই লিখতে পারেন। তাছাড়া এক্সেলনোড কমিউনিটি ব্লগ এডিটরগন তো রয়েছেই সর্বদা আপনাকে সাহায্য করার জন্য। যদিও আপনাকে কন্টেন্ট বাংলাতেই লিখতে হবে কিন্তু ইংরেজির উপর ভালো পারদর্শিতা থাকবে হবে।

আপনি এক্সেলনোড সার্ভিস নিয়েও আর্টিকেল ও টিউটোরিয়াল পাবলিশ করতে পারবেন, তাছাড়া আপনি ব্লগের ক্যাটাগরির মধ্যে পরে এমন যেকোনো কন্টেন্ট লিখতে পারবেন। কন্টেন্ট গুলো শুদ্ধ বাংলায় ও গুগল ট্রান্সলেটরের সাহায্য ছাড়া তৈরি করতে হবে। গুগল ট্রান্সলেট ইউজ করলেও সেটা সরল ও সাবলীল ভাষার হতে হবে, লেখায় যেন রোবটিক ভাব না থাকে।

কেন এক্সেলনোড কমিউনিটি ব্লগ জয়েন করবেন?

  • আপনার লেখা আর্টিকেল থেকে বা আপনার দেখানো টিউটোরিয়াল অনুসরণ করে হাজারো বাঙ্গালি নানান ওয়েবসাইট বিষয়ক নানান সমস্যার সমাধান করতে সক্ষম হবে, তাও সম্পূর্ণ ফ্রিতে! যারা নতুন ওয়েবসাইট তৈরি করবে বা ওয়ার্ডপ্রেস শিখতে চায় তারা সহজেই আপনার লেখা আর্টিকেল থেকে সাহায্য পাবে।
  • টেক কমিউনিটিতে আপনার লেখা আর্টিকেল গুলো ছড়িয়ে পরবে! ফেসবুক ও গুগলে নিয়মিত আপনার লেখা আর্টিকেল গুলো প্রমোশন করানো হবে, ফলে আপনার লেখা সম্পূর্ণ টেক কমিউনিটির কাছে পৌছাতে সক্ষম হবে!
  • প্রত্যেক মাসে সর্বচ্চ কন্ট্রিবিউট করে জিতে নিতে পারবেন আকর্ষণীয় পুরস্কার!
  • ১০০০+ শব্দের আর্টিকেল, যেখানে গভীরভাবে ব্যাখ্যা করে টিউটোরিয়াল প্রকাশ করা হবে, তা থেকে ৫০০ টাকা (আর্টিকেল প্রতি) উপার্জন করা যাবে!
  • ৬০০+ শব্দের সাধারণ আর্টিকেল বা টিউটোরিয়াল প্রকাশ করে ২০০ টাকা (আর্টিকেল প্রতি) পর্যন্ত উপার্জন করা যাবে!
  • ২৫০+ শব্দের নিয়মিত আর্টিকেল পাবলিশ করলে মাস শেষে রয়েছে আকর্ষণীয় পুরস্কার, ওয়েব হোস্টিং ক্রেডিট, গিফট কার্ড, মোবাইল রিচার্জ — ইত্যাদি নানান সুবিধা!
  • আপনার কন্ট্রিবিউট করা আর্টিকেলে এক্সেলনোড হোস্টিং অ্যাফিলিয়েট রেফার লিংক প্রদান করতে পারবেন, ফলে এক্সেলনোড অ্যাফিলিয়েট প্রোগ্রাম থেকেও অর্থ উপার্জন সহজ হয়ে যাবে।
  • আপনার আর্টিকেল পাবলিশ হওয়ার সর্বচ্চ ২৪ ঘণ্টার মধ্যেই আপনার পেমেন্ট পাঠিয়ে দেওয়া হবে!
  • আপনি বিকাশ/রকেট/ব্যাংক ট্র্যান্সফারের মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারবেন!

কিভাবে এই টেক লেখক প্রোগ্রামে জয়েন করবেন?

  • প্রথমে আপনাকে এই লিংকে https://exelnode.com/blog/wp-login.php?action=register — প্রবেশ করে এক্সেলনোড কমিউনিটি ব্লগে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তারপরে ব্লগের ড্যাশবোর্ড থেকে কমপক্ষে দুইটি স্যাম্পল পোস্ট সাবমিট করতে হবে।
  • এক্সেলনোড থেকে অফিশিয়ালভাবে আপনার পোস্ট গুলো রিভিউ করা হবে এবং আপনার সাথে ইমেইলে যোগাযোগ করা হবে। তাই অবশ্যই আপনার সবসময় ব্যবহৃত ইমেইল অ্যাড্রেসটি ব্যবহার করে ব্লগে অ্যাকাউন্ট তৈরি করবেন।
  • আপনাকে লেখক হিসেবে মনোনীত করা হলে আপনাকে নির্দিষ্ট টপিক দিয়ে দেওয়া হবে, যেটা নির্দিষ্ট শব্দের মধ্যে আপনাকে আর্টিকেল কভার করতে হবে।
  • যারা কন্ট্রিবিউটর হতে চান, তাদের জন্য নির্দিষ্ট কোন টপিক থাকবে না, ব্লগের যেকোনো ক্যাটাগরির উপরে আর্টিকেল লেখা যাবে।
  • এক্সেলনোড থেকে আপনার আর্টিকেল লেখা, এডিট করা, এবং এক্সেলনোড ব্লগে আর্টিকেল পাবলিশ করা পর্যন্ত সাহায্য করা হবে।
  • আপনার আর্টিকেলটি অবশ্যই এক্সেলনোড ব্লগে সবার আগে প্রকাশিত হতে হবে, পূর্বে অন্য কোন ওয়েবসাইট/ব্লগ বা আপনার ব্যাক্তিগত ব্লগে আর্টিকেলটি পাবলিশ থাকা চলবে না।

এই প্রোগ্রামে কাজ করার শর্তাবলী

  • অবশ্যই কন্টেন্ট বাংলায় লিখতে হবে।
  • বাংলায় লেখার উপর মোটামুটি পারদর্শিতা থাকতে হবে।
  • স্বয়ংক্রিয় অনুবাদ করা আর্টিকেল পোস্ট করা যাবে না।
  • অবশ্যই কোন টপিক সহজে বুঝানোর ক্ষমতা থাকতে হবে।
  • ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড ও ওয়ার্ডপ্রেস ব্লগে লেখার প্রাথমিক জ্ঞান থাকতে হবে।
  • এক্সেলনোড প্রত্যেকটি আর্টিকেল পাবলিশ করার পূর্বে তার অরিজিনালিটি চেক করবে, আর্টিকেল যদি শর্তে পরিপূর্ণ হয় কেবল তবেই পেইড করার জন্য মনোনীত হবে।
  • আর্টিকেলটি অবশ্যই এক্সেলনোড ব্লগে সবার আগে প্রকাশিত হতে হবে, পূর্বে অন্য কোন ওয়েবসাইট/ব্লগ বা আপনার ব্যাক্তিগত ব্লগে আর্টিকেলটি পাবলিশ থাকা চলবে না।
  • রেফারাল বোনাস : কন্ট্রিবিউটরগন চাইলে এক্সেলনোড অ্যাফিলিয়েট প্রোগ্রাম জয়েন করতে পারবেন এবং প্রত্যেকটি আর্টিকেলে নিজের রেফারাল লিংক শেয়ার করতে পারবেন। আপনার লিংক থেকে যদি কোন ইউজার সাইন-আপ করে সেক্ষেত্রে হোস্টিং প্রোডাক্ট সেলে ১৫% কমিশন পাবেন + যেকোনো হোস্টিং প্রোডাক্ট সেল করলেই পাবেন ২০০ টাকা ফিক্সড বোনাস। ধরুন, আপনি ১,০০০ টাকার একটি হোস্টিং প্ল্যান সেল করেছেন, সেক্ষেত্রে ১৫% কমিশন ১৫০ টাকা + ২০০ টাকা ফিক্সড বোনাস পাবেন। অ্যাফিলিয়েট ড্যাশবোর্ড থেকে সাইন-আপ সংখ্যা এবং উপার্জনের পরিমাণ ট্র্যাক করতে পারবেন। ২,০০০ টাকা উপার্জন হলেই আপনি ক্যাশ তুলতে পাবেন, আনলিমিটেড ক্যাশ উপার্জন + যেকোনো সময় ক্যাশ আউট করতে পারবেন।
  • এক্সেলনোডের প্রতিদ্বন্দ্বী কোন কোম্পানির সার্ভিস বা অফার বর্ণনা করে কোন আর্টিকেল পাবলিশ করা যাবে না।
  • টেক লেখকদের, তাদের আর্টিকেল পাবলিশ হওয়ার সর্বচ্চ ২৪ ঘণ্টার মধ্যেই পেমেন্ট সেন্ড করে দেওয়া হবে।
  • কন্ট্রিবিউটরদের মাসিক আর্টিকেল হিসেব করে এক্সেলনোড ওয়েব হোস্টিং ক্রেডিট/মোবাইল রিচার্জ/গিফট কার্ড/ক্যাশ — ইত্যাদি প্রদান করা হবে।
  • রেফারাল বোনাস ও কমিশন উপার্জন করার কোনই লিমিট নেই।
  • সিস্টেমকে প্রতারনা করার চেষ্টা করলে অ্যাকাউন্ট ব্যান হতে পারে সাথে নতুন তৈরি করা অ্যাকাউন্ট ও ব্যান হবে। অ্যাকাউন্ট ব্যান হলে আপনার যদি পাওনা টাকা থাকে সেগুলো হোল্ড হয়ে যাবে।
  • শুধু মাত্র যাচায় করা রেফারাল সাইন-আপ গুলোই কমিশন ও বোনাস পাবে।
  • এক্সেলনোড এই প্রোগ্রাম চলাকালীন সময়ে যেকোনো সময় যেকোনো নিয়মের পরিবর্তন করার ক্ষমতা রাখে, এমনকি কোন প্রকারের নোটিশ প্রদান না করেও।

এক্সেলনোড থেকে উপার্জন করার আরো পদ্ধতি!

এক্সেলনোড কমিউনিটি ফোরামে জয়েন করে প্রশ্ন ও উত্তর প্রদান করার মাধ্যমে সুযোগ রয়েছে নানানভাবে পুরস্কৃত হবার! এই কমিউনিটি ফোরামটি এক্সেলনোড সার্ভিস সংক্রান্ত একটি কমিউনিটি প্ল্যাটফর্ম। যেখানে আপনিও রেজিস্ট্রেশন করতে পারেন এবং সাহায্য পারেন কমিউনিটির যে কাউকে।

এই লিংকে ক্লিক করে প্রথমে রেজিস্ট্রেশন করুন, তারপরে যেকোনো ফোরামে পোস্ট করুন। আপনার ফোরাম পোস্ট গুলোর লিংক এক্সেলনোডকে এখানে সাবমিট করুন! ব্যাস, মাসের শেষে প্রত্যেক ফোরাম পোস্টের জন্য পুরস্কৃত হোন!

  • প্রত্যেকটি কোয়ালিটি ফোরাম পোস্টের জন্য পাবেন ১০ টাকা মোবাইল রিচার্জ!
  • কমপক্ষে ১০টি ফোরাম পোস্ট করলে পাবেন ১০০ টাকা বিকাশ, তবে বিকাশ পেমেন্ট পেতে অবশ্যই সর্বনিম্ন ৫০০ টাকা উপার্জন করতে হবে!
  • মাসে সর্বাধিক ফোরাম পোস্ট করে জিতে নিতে পারবেন ৫০০-১০০০ টাকা পর্যন্ত গিফট কার্ড!
  • আরো বিস্তারিত এক্সেলনোড কমিউনিটি ব্লগ থেকে জানতে পারা যাবে!

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

প্রশ্নঃ— আমি কয়টা আর্টিকেল লিখতে পারবো?
উত্তরঃ— আপনি কতো গুলো আর্টিকেল লিখতে পারবেন এর উপর কোন বাধা নেই, সকল নিয়ম ঠিক থাকলে ও ব্লগে আর্টিকেলটি পাবলিশ হলে আপনি পেমেন্ট পেয়ে যাবেন।

প্রশ্নঃ— লেখক আর কন্ট্রিবিউটর কি আলাদা?
উত্তরঃ— হ্যাঁ, যারা ১০০০+ ও ৬০০+ শব্দের আর্টিকেল গুলো লিখতে সক্ষম তারা ব্লগের লেখক গোষ্ঠী তাদের নির্দিষ্ট নিয়ম নেমে আর্টিকেল লিখতে হবে এবং অবশ্যই টপিক গুলো এক্সেলনোড কমিউনিটি ব্লগের এডিটর গন প্রদান করবেন। কন্ট্রিবিউটর গন ব্লগের যেকোনো ক্যাটাগরির আন্ডারে আর্টিকেল লিখতে পারবেন, তবে প্রত্যেকটি আর্টিকেল ম্যানুয়াল রিভিউ করার পরেই পাবলিশ করা হবে।

প্রশ্নঃ— আমার পূর্বের লেখা কোন আর্টিকেল কি পাবলিশ করতে পারবো?
উত্তরঃ— হ্যাঁ, পারবেন, কিন্তু অবশ্যই আর্টিকেলটি পূর্বে অনলাইনে কোথায় পাবলিশ থাকা চলবে না।

প্রশ্নঃ— আমি কিভাবে আর্টিকেলের মধ্যে রেফারাল লিংক প্রবেশ করাবো?
উত্তরঃ— এই লিংক ভিজিট করে অ্যাফিলিয়েট অ্যাকাউন্ট তৈরি করুন, তারপরে আপনার রেফারাল লিংকটি খুঁজে বের করুন এবং আপনার কন্ট্রিবিউট করা আর্টিকেলে লিংকটি প্রবেশ করাতে পারবেন।

প্রশ্নঃ— আমি কি আলাদা সাইটে বা ব্লগে এই রেফারাল লিংক ইউজ করতে পারবো?
উত্তরঃ— হ্যাঁ, আপনি এক্সেলনোড ব্লগ ছাড়াও যেকোনো ব্লগ/ওয়েবসাইট বা যেকোনো ভাবে আপনার রেফারাল লিংকে ট্র্যাফিক প্রদান করে সাইন-আপ করাতে পারবেন।

প্রশ্নঃ— আমি কিভাবে রেফারাল বোনাস চেক করবো?
উত্তরঃ— অ্যাফিলিয়েট ড্যাশবোর্ড থেকেই সকল বোনাস ও উপার্জন চেক করা যাবে।


প্রযুক্তি প্রেমিদের সত্যিই এ এক বিরাট সুযোগ, একে তো নিজেদের অসাধারণ কমিউনিটি তৈরি করতে পারবেন, সাথে কিছু টাকা উপার্জন করতে পারলেও বা ক্ষতি কিসে? ইচ্ছুক লেখক ভাইয়েরা দ্রুত অ্যাপ্লাই করে ফেলুন, আর কমিউনিটিকে আপনার টেক নলেজ শেয়ার করে তাক লাগিয়ে দিন!

আর হ্যাঁ, আপনি নতুন ওয়েবসাইট বিল্ড করতে চাচ্ছেন? এক্সেলনোড (ExelNode) ওয়েব হোস্টিং ট্রায় করতে পারেন, এদের প্রিমিয়াম সার্ভার কোয়ালিটি ও ২৪/৭ লাইভ সাপোর্ট আপনাকে নতুন অভিজ্ঞতা প্রদান করবে। তবে প্রথমে এখান থেকে আমাদের করা রিভিউটি পড়ে নিতে পারেন এবং এখান থেকে এক্সেলনোডের (ExelNode) বেস্ট হোস্টিং প্ল্যান গুলো এক্সপ্লোর করতে পারেন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

8 Comments

  1. আসাদ Reply

    কি বলেন ভাই????? মাথায় খারাপ তো। জাস্ট ওয়াও!!!!!!!!!!!!

  2. Salam Ratul Reply

    দারুণ খবর। এতে অনেকে উপকৃত হবে। আর্টিকেলটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাই।

  3. Rupos Reply

    আমি ও কাজ করতে চাই ভাই। কিসের উপরে স্যাম্পল আর্টিকেল গুলো লিখবো?

  4. সাব্বির আহমদ রাহিক Reply

    তথ্যটি সবার সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। অবশ্যই প্রশংসার যোগ্য উদ্যোগ। এতে করে অনেকেই বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ ভালো কিছু লেখা লিখতে উৎসাহিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *