বর্তমান তারিখ:26 June, 2019

কুইক টেক [পর্ব-১৪] : ক্রোমে ডাউনলোড স্পিড বুস্ট করুন!

ক্রোমে ডাউনলোড স্পিড বুস্ট করুন!

অনেক অ্যান্ড্রয়েড ইউজার রয়েছেন যারা ফোনেই অনেক বড় বড় ফাইল ডাউনলোড করে থাকেন। ওয়েব ব্রাউজিং করার জন্য বেশিরভাগ ইউজারগনই গুগল ক্রোম ব্রাউজার ইউজ করেন, আমি নিজেও করি, কেনোনা গুগল ক্রোম থেকে ফাস্ট আর স্মুথ কিছুই মনে হয় না। কিন্তু ফাইল ডাউনলোড করার বেলায় ক্রোম কেন যেন মনটা ভেঙ্গে দেয়।

অ্যান্ড্রয়েডে বড় সাইজের ফাইল ডাউনলোড করার জন্য অনেকে ইউসি ব্রাউজার বা কোন ডেডিকেটেড ডাউনলোড ম্যানেজার অ্যাপ ইউজ করেন। ক্রোম কেন যেন ভালো পারফর্ম করে না। আর করবেই বা কেন? গুগল ক্রোমকে ফাইল ডাউনলোড করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয় না, যেরকম আলাদা ফাইল ডাউনলোডার অ্যাপ গুলোকে ডিজাইন করা হয়।

তবে নতুন একটি ক্রোম ফ্ল্যাগ ফিচার থেকে গুগল ক্রোমের ডাউনলোড স্পিড বুস্ট করানো সম্ভব। যারা পিসিতে ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ইউজ করেন তারা নিশ্চয় খেলায় করে দেখবেন কোন ফাইল ডাউনলোড করার সময় আইডিএম ফাইল সার্ভারের সাথে অনেক গুলো কানেকশন তৈরি করে, এতে ডাউনলোড দ্রুত হয় বা ভালো স্পিড পাওয়া যায়।

সার্ভারের সাথে এই অনেক গুলো কানেকশন তৈরি করে ডাউনলোড করাকে পার‍্যালেল ডাউনলোডিং বলা হয়। এতে ফাইলটি একবারে গোটা হয়ে ডাউনলোড না করে ফাইলের বিভিন্য পার্ট একসাথে ডাউনলোড করা হয়, তারপরে সকল পার্ট গুলোকে ডাউনলোড শেষে জোরা দেওয়া হয়।

ক্রোমে ডাউনলোড স্পিড বুস্ট

পার‍্যালেল ডাউনলোডিং এনাবল করার মাধ্যমে উইন্ডোজ পিসি, ম্যাক, লিনাক্স, অ্যান্ড্রয়েড, আইওএস — সকল প্ল্যাটফর্মে গুগল ক্রোম দ্বারা ডাউনলোড করার সময় ভালো স্পিড পেতে পারবেন। জাস্ট ক্রোমের অ্যাড্রেসবারে গিয়ে নিচের ফ্ল্যাগ ইউআরএল টি প্রবেশ কোরান ও লিংকটিতে প্রবেশ করুন।

chrome://flags/#enable-parallel-downloading

Screenshot_1

এবার, “Parallel downloading” অপশনটি এনাবল করুন, ও “Relaunch Now” বাটনটিতে প্রেস করুন, ব্যাস আপনার ক্রোমটি রিস্টার্ট নিয়ে নেবে এবং স্বাগতম, এখন থেকে গুগল ক্রোম অনেক ফাস্ট যেকোনো ফাইল ডাউনলোড করতে সক্ষম হবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: WiREBD

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *