বর্তমান তারিখ:19 August, 2019

অপেরা জিএক্স : অপেরার তৈরি নতুন গেমিং ব্রাউজার!

ব্রাউজারের কথা বলতে হলে, এই সেক্টরে অপেরা আমার ওয়ান অফ দ্যা মোস্ট ফেভারিট ব্রাউজার। হ্যা, অপেরা ব্রাউজার অবশ্যই বেস্ট ব্রাউজার না। সেই প্লেসটা সবসময়ই গুগলের দখলে। বাট আমি নিঃসন্দেহে বলতে পারি, পিসি ব্রাউজারগুলোর মধ্যে অপেরার ইউজার ইন্টারফেস বা ডিজাইন সবথেকে মডার্ন এবং অভারল সবথেকে সুন্দর। আর অপেরার ব্রাউজারের আলাদা আলাদা ফ্লেভারগুলোও ভালো লাগে।

যাইহোক, অপেরা এবার রিলিজ করেছে তাদের নতুন একটি ব্রাউজার, যার নাম অপেরা জিএক্স (GX)। এবছর E3 2019 ইভেন্টে অপেরা তাদের এই নতুন “গেমিং” ব্রাউজার অ্যানাউন্স করেছে। এই ব্রাউজারটি তাদের মতে গেমারদের জন্য তৈরি করা। মুলত, এই ব্রাউজারটির ইউজার ইন্টারফেসটি ডিজাইন করা হয়েছে গেমারদের কথা মাথায় রেখে। ডার্ক, আরজিবি থিম সবকিছু মিলিয়ে গেমারদের পছন্দ হবে এমন একটি ইউজার ইন্টারফেস তৈরি করেছে অপেরা। আজকে এই ব্রাউজারটির ফার্স্ট ভার্শনটি নিয়ে কথা বলতে যাচ্ছি যেটি আপনি এই মুহূর্তেই ডাউনলোড করতে পারবেন।

অপেরার ক্লাসিক ব্রাউজারটির ইউজার ইন্টারফেসকে কিছুটা কাস্টোমাইজ করে গেমিং থিম দেওয়া ছাড়াও আরও ছোট ছোট নতুন কিছু ফিচারও অ্যাড করা হয়েছে এই গেমিং ব্রাউজারে যা গেমার ছাড়াও পিসি হার্ডওয়্যার গিকদেরকে খুশি করতে পারে।এই গেমিং ব্রাউজারে এমন কিছু ছোট ছোট টুইক আছে যেগুলো আরও অনেক মেইনস্ট্রিম ব্রাউজারগুলোতে নেই। তবে অপেরা জিএক্স ব্রাউজারের সবথেকে হাইলাইটেড ফিচারটি হচ্ছে, Opera GX নামের একটি নতুন ব্রাউজার প্যানেল যেটির সাহায্যে ইউজাররা নিজের ইচ্ছামত ব্রাউজারের সিপিইউ এবং র‍্যাম ইউজেস কনট্রোল করতে পারবে বা লিমিট করতে পারবে।

মেইনস্ট্রিম সব ডেস্কটপ ব্রাউজারগুলো অনেক বেশি রিসোর্স হাংরি হওয়ার জন্য বিখ্যাত। গুগল ক্রোম নিজেই এর একটি অন্যতম উদাহরন। তবে অপেরা জিএক্স ব্রাউজারে র‍্যাম এবং সিপিইউ ইউজেস নিজের ইচ্ছামত কনট্রোল করে এই সমস্যার কিছুটা সমাধান করা সম্ভব হবে। এছাড়া ব্রাউজার রানিং থাকার সময় ব্রাউজারটি কতটুকু র‍্যাম এবং সিপিইউ কতটুকু ইউজ হচ্ছে সেটারও লাইভ রিপোর্ট দেখা যাবে এই Opera GX প্যানেলে।

এছাড়া গেমিং ফোকাসড ব্রাউজার হওয়ায় ব্রাউজারের মেইন পেজ বা স্টার্ট পেজে অন্য কিছু না রেখে রাখা হয়েছে একটি গেমিং নিউজ প্যানেল যেখানে গেমিং রিলেটেড বিভিন্ন ধরনের ট্রেন্ডিং নিউজ, ডিলস ইত্যাদি শো করবে। তবে শুধুমাত্র গেমিং নিউজ নয়, সেখানে টেকনোলজি এবং বিনোদন রিলেটেড বিভিন্ন নিউজও দেখা যাবে যদি আপনি সেভাবে প্যানেলটিকে কাস্টোমাইজ করেন।

ক্লাসিক অপেরা ব্রাউজারের মত এই ব্রাউজারের লেফট সাইডেও একটি সাইডবার থাকবে যেখানে বিভিন্ন ধরনের সার্ভিসের কুইক শর্টকাট থাকে। যেমন, যেকোনো ওয়েবসাইট ব্রাউজ করার সময় ওয়েবসাইট থেকে না বেরিয়েই একইসাথে ফেসবুক মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপে অথবা টেলিগ্রামে কারো সাথে চ্যাট করার সুবিধা। তবে গেমিং ব্রাউজার হওয়ায় এই সাইডবারটিকেও কাস্টোমাইজ করা হয়েছে। এই বারে Twitch এর জন্য নতুন এলিমেন্টও অ্যাড করা হয়েছে যার সাহায্যে এখন এই কুইক শর্টকাট থেকে Twitch ও ব্যাবহার করা যাবে। আপনি যদি গেমার হয়ে থাকেন এবং গেম স্ট্রিমিং এর ফ্যান হয়ে থাকেন, তাহলে আপনি অবশ্যই জানেন গেমিং বা মেইনলি গেম স্ট্রিমিং কমিউনিটিতে Twitch কতটা ইম্পরট্যান্ট একটি প্লাটফর্ম।

তবে অপেরা জিএক্স ব্রাউজারের সব ফিচারগুলোর মধ্যে আমার কাছে সবথেকে ভালো লেগেছে যেটি তা হচ্ছে যেকোনে গেমিং প্রিফারেলসের মত এর কাস্টোমাইজেবল আরজিবি লাইটিং। এই ব্রাউজারটির ডিফল্ট থিমটি রেড এবং ডিফল্ট থিমটিও যথেষ্ট সুন্দর। আপনি যদি সবকিছুতে গেমিং থিম বা গেমিং ভাইবস পছন্দ করেন, তাহলে অপেরা জিএক্স ব্রাউজারের থিমটি আপনার ভালো লাগতে বাধ্য।

এছাড়া এই লাইটিং আপনি শুধুমাত্র আগে থেকে সিলেক্ট করা কয়েকটি কালার নয়, বরং নিজের ইচ্ছামত যেকোনো কালার ক্রিয়েট করে সেই কালারেও চেঞ্জ করতে পারবেন। অর্থাৎ আপনি এই ব্রাউজারের কালার এবং থিম সম্পূর্ণ নিজের ইচ্ছামত কাস্টোমাইজ করতে পারবেন। আর ব্রাউজার ট্যাব এর আউটলাইন এবং উইন্ডো বাটনগুলোতে এই থিমটি দেখতে এক কথায় স্টানিং লাগে। এছাড়া ব্রাউজারের ভেতরের এনিমেশনগুলোও চেঞ্জ করতে পারবেন। আমি নিঃসন্দেহে বলতে পারি, আমার লাইফে দেখা সবথেকে সুন্দর ব্রাউজার থিম বা ডিজাইন এই অপেরা জিএক্স ব্রাউজারে আছে।

আপনি যদি অপেরা ব্রাউজারের স্পিড এবং পারফরমেন্স নিয়ে চিন্তা করেন, তাহলে জানিয়ে রাখি, অপেরা ব্রাউজারও অন্যান্য অনেক মেইনস্ট্রিম ব্রাউজারের মত ক্রোমিয়াম ইঞ্জিনের ওপরে তৈরি করা। তাই অপেরার তৈরি যেকোনো ডেস্কটপ ব্রাউজারের স্পিড এবং পারফরমেন্স গুগল ক্রোম এবং অন্যান্য ক্রোমিয়াম ব্রাউজারের মতই হবে। আর হ্যা, ক্রোম ওয়েবস্টোরের যেকোনো ক্রোম এক্সটেনশনও ব্যাবহার করতে পারবেন এই ব্রাউজারে।

এছাড়া অপেরা ক্লাসিক ব্রাউজারের এক্সক্লুসিভ ফিচারস যেমন বিল্ট ইন ফ্রি ভিপিএন, বিল্ট ইন অ্যাড-ব্লকার ইত্যাদি সবকিছুই থাকছে অপেরা জিএক্স ব্রাউজারে। তাই আপনি যদি আগে থেকে অপেরা ক্লাসিক ব্রাউজার ইউজার হয়ে থাকেন, তাহলে আপনি অপেরা জিএক্স ব্রাউজারে সুইচ করতেই পারেন নতুন প্রাইমারি ব্রাউজার হিসেবে। কারন, অপেরা ক্লাসিক এবং অন্যান্য অনেক মেইনস্ট্রিম ব্রাউজারের সাথে তুলনা করলে অপেরা জিএক্স এর একটিও ডাউনসাইড নেই, বরং এটি আরও অনেক বেটার।

ডাউনলোড Opera GX

আপনি যদি গেমার হয়ে থাকেন বা সবকিছুতে “গেমিং” ভাইবস পছন্দ করেন, তাহলে আপনার এই নতুন গেমিং থিমড অপেরা জিএক্স ব্রাউজারটি ভালো লাগতে বাধ্য। প্রাইমারি ব্রাউজার হিসেবে ব্যাবহার করার জন্য পারফেক্ট কিনা সেটা সবার পার্সোনাল প্রিফারেন্সের ব্যাপার। তবে স্টানিং ডিজাইনের একটি ব্রাউজার ইউজ করতে চাইলে এটি ইন্সটল করে দেখতেই পারেন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Opera

অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ ছিলো এবং হয়তো সেই আকর্ষণটা আরো সাধারন দশ জনের থেকে একটু বেশি। নোকিয়ার বাটন ফোন থেকে শুরু করে ইনফিনিটি ডিসপ্লের বেজেললেস স্মার্টফোন, সবই আমার প্রিয়। জীবনে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততোটা অন্যকিছু কখনো করতে পারেনি। আর এই প্রযুক্তির প্রতি আগ্রহ থেকেই লেখালেখির শুরু.....

11 Comments

  1. Rayhan Reply

    গেমিং বাউজার টার্মটি এটা প্রমান করলো মডার্ন ব্রাউজার গুলো আর শুধু ওয়েব ব্রাউজার নয়। সাথে অনেক বেশি কিছু।
    আপনাকে অনেক দিন পর পেয়ে কতো যে বেশি ভালো লাগছে সেটা বলে বুঝানোর মতো ক্ষমতা নেয়। আশা করছি এখন থেকে আপনাকে আবার নিয়মিত পাবো ভাই।
    বেস্ট অ্যাপ সিরিজ, ওয়েবসাইট সিরিজ, গেমিং সিরিজ গুলো ছাড়া যেন ওয়্যার বিডি নিষ্প্রাণ মনে হয়। ভালো বাসা অবিরাম থাকল সিয়াম একান্ত ভাইয়ের জন্য।

  2. Byzid Bostami Reply

    কোথায় ছিলেন ব্রাদার? যা হোক……………… “ওয়েলকাম ব্যাক”

    এবার আর্টিকেলটি পড়ি 😀

  3. নীল Reply

    আপনার আর তাহমিদ ভাইয়ের পোস্ট পড়তেই এখানে আসি ভাই। আপনার পোস্ট অনেক মিস করি। প্লিজ রেগুলার পোস্ট করেন।

  4. Saif najim Reply

    banglay quality blog na thakaya barbar chute aste hoy Tahmid vai ar apnar post porte. ami khub comment kori but apnar ekjon secret follower bro. post lekha continue korben bro. onek oeppkha niye thaki apnader post gulo porar jonno. TT damaged howar pore wirebd thekei sopno dekhchi. valobasa roilo obiram apnar o Tahmid vaiyer jonno.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *