ইন-ডিসপ্লে ক্যামেরা : ডিসপ্লের নিচের ক্যামেরা কিভাবে কাজ করে? [শাওমির ব্যাখ্যা!]

ইন-ডিসপ্লে ক্যামেরা : ডিসপ্লের নিচের ক্যামেরা কিভাবে কাজ করে? [শাওমির ব্যাখ্যা!]

রিসেন্ট নিউজ তো নিশ্চয় পড়েছেন, শাওমি ও অপো — এই দুই চাইনিজ কোম্পানি স্মার্টফোনের ডিসপ্লের নিচে ক্যামেরা সেটআপ করে সেখান থেকে ছবি তুলতে সক্ষম হয়েছে। এর মানে যদি এই সিস্টেম অনুসরণ করা হয়, সেক্ষেত্রে স্মার্টফোন থেকে সকল প্রকারের নচ, মটোরাইজ পপ-আপ ক্যামেরা, ফ্লিপ ক্যামেরা ইত্যাদি অতীতে পরিণত হবে!

ইন-ডিসপ্লে বা আন্ডার ডিসপ্লে ক্যামেরা এমন এক প্রযুক্তি, যেটার জন্য অপেক্ষা করে রয়েছিল সম্পূর্ণ টেক ওয়ার্ল্ড! অবশেষে মোটামুটি ভাবে প্রযুক্তিটি আমাদের হাতের নাগালে! — কিন্তু প্রশ্ন হচ্ছে, এটা কাজ কিভাবে করে? কিভাবে ডিসপ্লের নিচে লাগানো থাকা ক্যামেরা পরিষ্কার ছবি ক্যাপচার করার ক্ষমতা রাখে?

ওয়েল, শাওমি ও অপো যে ফোন দুইটি দেখিয়েছে, ফোন দুইটি প্রটোটাইপ, প্রযুক্তিটির উন্নতি এখনো বাকি রয়েছে। তাই এখনো পরিষ্কার করে জানানো হয়নি, এই প্রযুক্তি ঠিক কিভাবে কাজ করে। যখন পারফেক্ট স্টেজে প্রবেশ করবে তখন হয়তো টেকটি নিয়ে বিশ্লেষণ পাবলিশ করা হবে। কিন্তু শাওমি এবার এই ইন-ডিসপ্লে বা আন্ডার ডিসপ্লে ক্যামেরা নিয়ে কিছুটা বিশ্লেষণ পাবলিশ করেছে!

ইন-ডিসপ্লে ক্যামেরা কিভাবে কাজ করে?

সামনের দিনের স্মার্টফোন গুলোতে কোন নচ প্রয়োজনীয় হবে না, ক্যামেরা ও সামনের সেন্সর গুলোকে ডিসপ্লের নিচে লুকিয়ে দেওয়া হবে। আজকে, শাওমি সিনিয়র ভাইস প্রেসিডেন্ট Wang Xiang টুইট পাবলিশ করেন, যেখানে সিরিজ ভাবে বুঝানো হয়েছে এই ডিসপ্লের নিচের ক্যামেরা প্রযুক্তি কিভাবে কাজ করে!

শাওমি তাদের ডিভাইজ গুলোতে এতোদিন ডিসপ্লের উপরে ক্যামেরা লাগাতো, কিন্তু এর জন্য বেজেল বা নচ, কাটিং হোল/হোল-পাঞ্জ ডিসপ্লে প্রয়োজনীয় হতো। নতুন এই প্রযুক্তিতে ক্যামেরা ও সেন্সর গুলো ডিসপ্লের নিচে লুকিয়ে দেওয়া হবে। ক্যামেরার উপরে এক ট্রান্সপারেন্ট কাঁচ লাগানো রয়েছে, যেটা ডিসপ্লের নিচে ইন্সটল থাকা ক্যামেরাকেও লাইট ক্যাপচার করতে সাহায্য করে।

শাওমির অনুসারে, এই টেক এমনভাবে কাজ করে, যখন ক্যামেরা ব্যবহার করার প্রয়োজন পরে জাস্ট ক্যামেরার উপরের কাঁচ ক্যামেরার জন্য ট্রান্সপারেন্ট হয়ে যায়। তারপরে ক্যামেরা সহজেই পিকচার ক্যাপচার করতে সক্ষম হয়। যদিও এই টেক এখনো নিখুদ নয়, স্ক্রীন ব্যবহার করার সময় হালকা করে ডিসপ্লের নিচে ক্যামেরা সেন্সরটি দেখতে পাওয়াই যায়, কিন্তু এটা নচ থেকে তো ভালো অন্তত, যেখানে নচ থাকার জন্য ডিসপ্লের ঐ অংশটি সম্পূর্ণই ব্যবহার করা যায় না!

একে নচ যেমন বিরক্তিকর ব্যাপার, দ্বিতীয়ত আলাদা সেলফি মাক্যানিজম গুলো যেমন- পপ-আপ সেলফি ক্যামেরা, ফ্লিপ সেলফি ক্যামেরা — এগুলো মাক্যানিকাল পার্টস রয়েছে, যেগুলোর ড্যামেজ হওয়ার চান্স বেশি। সেক্ষেত্রে ইন-ডিসপ্লে বা আন্ডার ডিসপ্লে ক্যামেরা আরো বেশি সলিড স্টেট ডিভাইজ তৈরি করতে সক্ষম! ফোন থেকে যতোটা সম্ভব মুভিং পার্টস সরানো যাবে ফোনকে ততোই মজবুদ করানো যাবে।

তো আপাতত আমরা এই ইন-ডিসপ্লে বা আন্ডার ডিসপ্লে ক্যামেরার কাজ করা সম্পর্কে কি জানি? ওয়েল, আমরা জানি এখানে সম্পূর্ণ নতুন টেকের একটি ক্যামেরা ইউজ করা হয়েছে এবং ক্যামেরার উপরের কাঁচ ট্রান্সপারেন্ট করা হয়েছে যেটা প্রয়োজনে ক্যামেরাকে লাইট ক্যাপচার করতে সাহায্য করে। শাওমি এই টেকের উপরে কাজ করছে এবং সকল সম্ভবনা গুলো এক্সপ্লোর করার চেষ্টা করছে হয়তো এই টেক নিয়ে আরো বিস্তারিত জানতে বা নচলেস ফোন বাজারে লাইভ দেখতে আর দেরি করতে হবে না!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।