বর্তমান তারিখ:26 June, 2019

ইন্টারন্যাশনাল স্পেস ষ্টেশন (ISS) এ যেতে টিকিট কাটতে চান? শিগ্রই সেটা সম্ভব হবে!

ইন্টারন্যাশনাল স্পেস ষ্টেশন (ISS) এ যেতে টিকিট কাটতে চান? শিগ্রই সেটা সম্ভব হবে!

ইয়েস, ইন্টারন্যাশনাল স্পেস ষ্টেশনকে নাসা এখন থেকে বিজনেসের জন্য ওপেন করতে চলেছে! — গবেষণা ও উন্নতির কাজে এখন থেকে প্রাইভেট মহাকাশচারীরাও আইএসএস এ ভ্রমন করতে পারবে, আর এই লেটেস্ট ঘোষণাটি নাসা ৭ই জুন, ২০১৯ এ করেছে!

এর মানে এখন থেকে প্রাইভেট কোম্পানি গুলো প্রোডাক্ট তৈরি এমনকি আইএসএস এ মার্কেটিং ও করতে পারবে। যদিও বর্তমানে কমপক্ষে ৫০ খানেক কোম্পানি আইএসএস এ গবেষণা ও উন্নতির কাজ করছে, কিন্তু নাসা তাদের ষ্টেশনের রেস্ট্রিকশন গুলোকে সরিয়ে নিচ্ছে!

তাছাড়া এখন থেকে নাসা তাদের ইন্টারন্যাশনাল স্পেস ষ্টেশনে প্রাইভেট মডিউল সেটআপ করাকেও অ্যালাউ করবে। যেকোনো প্রাইভেট মহাকাশচারী ইন্টারন্যাশনাল স্পেস ষ্টেশনে ভিজিট করতে পারবে এবং একটানা সর্বচ্চ ৩০ দিন স্পেস ষ্টেশনে থাকতে পারবে সাথে বছরে দুইবার ভ্রমন করা যাবে, আর হ্যাঁ সেই সুবিধা ২০২০ সাল থেকেই শুরু হতে যাচ্ছে!

অবশ্যই প্রাইভেট মহাকাশচারীদের ট্রেইনিং নাসা দ্বারা স্বীকৃতি প্রাপ্ত হতে হতে হবে এবং তারা একা একা আইএসএস যেতে পারবে না, নাসার অফিশিয়াল হাকাশচারীরা থাকবে, মানে অলরেডি ও তারা আইএসএস এ রয়েছেই! — আইএসএস এ থাকতে ও গবেষণা চালাতে পারলেও প্রাইভেট মহাকাশচারীরা স্পেস ওয়াক করতে পারবে না।

নাসা মূলত নতুন এক স্পেস ইকোনমি তৈরি করার জন্যই এই বাবস্থা চালু করতে যাচ্ছে, অহ, খরচের কথা তো উল্লেখ্য করতে ভুলেই গেছিলাম! — ইন্টারন্যাশনাল স্পেস ষ্টেশনে প্রাইভেট মহাকাশচারীদের ১ রাত কাটাতে খরচ আসবে প্রায় ৩৫ হাজার ইউএস ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৩০ লক্ষ টাকা, এতে খাওয়া ও ষ্টেশন অবধি পৌঁছানো খরচ যুক্ত করা রয়েছে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *