বর্তমান তারিখ:26 June, 2019

গুগল, হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড থেকে বাতিল না রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে!

গুগল, হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড থেকে বাতিল না রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে!

পেছনের কয়েক বছর ধরে, হুয়াওয়ে অ্যামেরিকাতে ব্যাবসা করতে বেশ বেগ পাচ্ছিলো, কিন্তু কপাল পোড়ে কয়েক সপ্তাহ আগে, যখন ইউএস কমার্স ডিপার্টমেন্ট হুয়াওয়েকে ব্ল্যাকলিস্টে যুক্ত করে দেয়, এতে অ্যামেরিকান কোন কোম্পানি আর হুয়াওয়ের কাছে প্রোডাক্ট বা সার্ভিস সেল করতে পারবে না।

এর ফলে না চাইলেও অনেক অ্যামেরিকান কোম্পানি তাদের সার্ভিস ও হার্ডওয়্যার গুলোর আক্সেস হুয়াওয়ের কাছ থেকে সরিয়ে নিয়ে আসে। গুগল সকলের মধ্যে অন্যতম! — অ্যান্ড্রয়েড যদিও ওপেন সোর্স জিনিষ, মানে হুয়াওয়ে চাইলে একে ইউজ করতে পারবে, কিন্তু অ্যান্ড্রয়েডে গুগল সার্ভিস গুলো না থাকলে সেটা খানিকটা পঙ্গু অ্যান্ড্রয়েড হয়ে দাঁড়ায়।

ইউএস ব্যান অনুসরণ করতে গিয়ে গুগল অ্যান্ড্রয়েডের সার্ভিস থেকে হুয়াওয়েকে না চাইলেও ব্যান করতে হয়েছে। যদিও এখনই সাথে সাথে এই ব্যান কার্যকর হবে না, কিন্তু ৯০ দিনের এক সময় পরে গুগল আর হুয়াওয়েকে সাপোর্ট করবে না। এক্ষেত্রে অর্থনৈতিকভাবে হুয়াওয়ে ও গুগল উভয়েরই লস! যদিও হুয়াওয়ে ব্যাকআপ ওএস নিয়ে কাজ করছে, কিন্তু সেটা অ্যান্ড্রয়েডের কতোটা কাছে কুলে ভিড়বে সেটা এক বিরাট বড় প্রশ্ন।

যদিও বর্তমান ডিভাইজ গুলোতে গুগল সার্ভিস ইউজ করা যাবে এবং ৯০ দিন পর্যন্ত আপডেট ও পাওয়া যাবে, কিন্তু ফিউচার হুয়াওয়ে ডিভাইজ গুলোতে গুগল সার্ভিস বা আপডেট পাওয়া যাবে না। তবে এক রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে, গুগল সরকারের সাথে কাজ করছে, যাতে হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড থেকে বাতিল না করা হয়। গুগল চায় সরকার যেন হুয়াওয়ের সাথে তাদের বিজনেস করতে দেয়, গুগল ইউএস সরকারকে এটা বুঝানোর চেষ্টা করছে হুয়াওয়েকে বাতিল করা হলে আসলে সেটাই অনেক বড় সিকিউরিটি রিস্ক হিসেবে প্রমানিত হবে।

অ্যান্ড্রয়েডের তুলনায় হুয়াওয়ের নতুন ওএস হ্যাক করা অনেক বেশি সহজ হবে, এতে সহজেই যে কেউ স্প্যাইং অ্যাপ ফোনে ইন্সটল করিয়ে দিতে পারে, সেক্ষেত্রে অ্যান্ড্রয়েডের সাথে ব্যাপারটি এতোটা সহজ নয়। বর্তমানে ৯০ দিনের এক সময় দিয়েছে ইউএস কমার্স ডিপার্টমেন্ট, কিন্তু গুগল সেই সময়কে আরো বাড়ানোর জন্য অনুরোধ করেছে ইউএস কমার্স ডিপার্টমেন্টের কাছে।

শুধু গুগল নয়, কোয়ালকম, ও আরো ইউএস কোম্পানি গুলোকে তাদের অনেক বড় কাস্টমার হুয়াওয়ের সাথে বিজনেস না করতে পাড়ায় অনেক লস গুনতে হচ্ছে। তবে এই মুহূর্তে সত্যিই অনুমান করা মুশকিল আসলে ব্যাপার গুলো কোনদিনে দৌড়াচ্ছে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

One Comment

  1. Salam Ratul Reply

    যাই ঘটুক যেনো ভালো কিছু হয়। ধন্যবাদ ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *