বর্তমান তারিখ:26 June, 2019

হুয়াওয়ের নতুন ফোনে ফেসবুক অ্যাপ আগে থেকে ইন্সটল করা থাকবে না! — তবে আপনি চাইলে পরে তা ইন্সটল করতে পারবেন!

হুয়াওয়ের নতুন ফোনে ফেসবুক অ্যাপ আগে থেকে ইন্সটল করা থাকবে না! — তবে আপনি চাইলে পরে তা ইন্সটল করতে পারবেন!

আজ সারাদিন, বিভিন্য টেক সাইট গুলোতে নতুন এক ইস্যুকে হাইলাইট করা হচ্ছে বলে দেখলাম। ইউএস আর হুয়াওয়ের মধ্যের লড়াই নিশ্চয় আর গোপন কোন ব্যাপার নয়, কয়েক সপ্তাহ ধরে গুহার মধ্যে ঢুকে না থাকলে অবশ্যই হুয়াওয়ে ব্যান সম্পর্কে অবগত রয়েছেন!

কোম্পানিটি এই ব্যান থেকে হওয়া লোকশান থেকে ধীরেধীরে নিজেকে টেনে তোলার চেষ্টা করছে, এরই মধ্যে শোনা যাচ্ছে আরেক ঘটনা। — রিসেন্টলি ফেসবুক নাকি আপকামিং হুয়াওয়ে ফোনে ফেসবুকের যতো অ্যাপ রয়েছে; ফেসবুক, হোয়াটস অ্যাপ, ইন্সটাগ্রাম — ইত্যাদি প্রি-ইন্সটল থাকতে দেবে না!

সাধারণত স্মার্টফোন ব্র্যান্ড গুলো তাদের ফোনে জনপ্রিয় অ্যাপ গুলোকে ফোনের সাথেই প্রি-ইন্সটল করে রেখে দেয়, যাতে ইউজারদের কিছু ডাউনলোড না করেই ইউজ করতে পারে। কিন্তু ইউএস ব্যানকে অনুসরণ করতে গিয়ে ফেসবুক ও হুয়াওয়েকে এই নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে।

তবে সামনের ফোন গুলোতে ইউজারগন যে একেবারেই ফেসবুক অ্যাপ ব্যবহার করতে পারবে না, ব্যাপার টা কিন্তু এমন নয়। জাস্ট আপকামিং ফোন গুলোতে ফেসবুক অ্যাপ আগে থেকেই ইন্সটল করা থাকবে না, তবে ইউজার’রা প্লে স্টোর থেকে ফেসবুক অ্যাপ সহজেই ইন্সটল করতে পারবে এবং আপডেট ও পাবে। যেহেতু ৯০ দিন সময়ের পরে গুগল ও হুয়াওয়েকে সাপোর্ট বন্ধ করে দেবে, তাই আপকামিং ফোন গুলোতে গুগল প্লে স্টোর ও কাজ করবে না। তারপরেও ইউজার’রা সাইড লোড করে ফেসবুক, হোয়াটস অ্যাপ, ইন্সটাগ্রাম অ্যাপ গুলোকে ইউজ করতে পারবেন।

আগে থেকেই বাজারে থাকা কোন ডিভাইজে এই নতুন নিয়মের কোন প্রভাব পরবে না, তবে ফেসবুক হুয়াওয়েকে সম্পূর্ণ ব্যান করে দেয়নি, জাস্ট প্রি-ইন্সটল ফেসবুক অ্যাপ থাকছে না হুয়াওয়ের আপকামিং ডিভাইজ গুলোতে।

হুয়াওয়ে হয়তো এই পরিস্থিতি মোকাবেলা করার জন্য যোগার করছে, কিন্তু এই ব্যানের জন্য মার্কেটে তাদের ফোনের বিক্রি অলরেডি কমে গিয়েছে। মানুষ হুয়াওয়ে ফোন কিনতে ভয় পাচ্ছে, এতে সুবিধা অর্জন করছে প্রতিদ্বন্দ্বী কোম্পানি গুলো। দেখা যাক, ৯০ দিন পরে এই ব্যানের কি অবস্থা হয় এবং সম্পূর্ণ ব্যাপারটি কোনদিকে গড়ায়!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *