স্যামসাং ও এএমডি একত্রে স্মার্টফোনে রেডিওন গ্রাফিক্স কার্ড আনছে!

স্যামসাং ও এএমডি একত্রে স্মার্টফোনে রেডিওন গ্রাফিক্স কার্ড আনছে!

২০১৮ এর দিকে ফিরে গেলে তৎকালীন সময়ে এক গুজব শোনা যাচ্ছিলো, স্যামসাং নাকি নিজস্ব গেমিং ফোনের উপরে কাজ করছে যেখানে কোম্পানিটির নিজস্ব স্মার্টফোন জিপিইউ থাকবে! — তবে এই গুজব কখনোই অফিশিয়াল রুপ ধারন করেনি। স্যামসাং কোন গ্রাফিক্স চিপ নিজে থেকে বের করে দেখায়ও নি!

আজকে, স্যামসাং ঘোষণা করেছে তারা এএমডির সাথে কয়েক বছরের পার্টনারশিপে জড়িত হয়েছে। আর দৈত্যাকার এই কম্পিউটিং কোম্পানি স্যামসাং এর ফোনের জন্য এএমডি গ্রাফিক্স উন্নতি করবে। বিশেষ করে তারা স্যামসাং ফোনের জন্য এএমডি রেডিওন গ্রাফিক্স কার্ড আর্কিটেকচার এর উপরে কাজ করবে, যেটা গেমিং পিসি ও কনজোলের জন্য অলরেডি মারাত্মক জনপ্রিয়!

ভবিষ্যতে স্যামসাং Exynos সিস্টেম-অন-চিপে (SoC) হাই পারফর্মেন্স এএমডি রেডিওন জিপিইউ লাগানো থাকবে, যেটা হাই পারফর্মেন্স যুক্ত এবং কম পাওয়ারে কাজ করার ক্ষমতা রাখবে। সফলভাবে মোবাইল চিপসেটের সাথে এএমডি রেডিওন জিপিইউ লাগানো গেলে সেটা স্বাভাবিক ভাবেই অনেক হাই পারফর্মেন্স প্রদান করতে সক্ষম হতে পারবে এবং অনেক কম পাওয়ার কনজিউম করবে।

ফলে কম দামের মধ্যে অনেক হাই পারফর্মেন্স যুক্ত জিপিইউ ওয়ালা ফোন মার্কেটে দেখতে পাওয়া যাবে। কবে থেকে স্যামসাং এটা ব্যবহার করতে শুরু করবে সে ব্যাপারে কোন টাইম-লাইন জানানো হয় নি, কিন্তু হতে পারে ভবিষ্যতে স্যামসাং ডিভাইজে রেডিওন পাওয়ার জিপিইউ দেখা যাবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock