শাওমি ও অপো তাদের প্রথম ডিসপ্লের নিচে ক্যামেরা প্রযুক্তি প্রদর্শন করালো!

চাইনিজ কোম্পানি অপো আজকে তাদের প্রথম ইন-ডিসপ্লে সেলফি ক্যামেরা প্রযুক্তি প্রদর্শনী করিয়েছে। তারা টুইটারে একটি সংক্ষিপ্ত ভিডিও আপলোড করে, যেখানে তাদের নতুন ডিসপ্লের নিচে ক্যামেরা প্রযুক্তিটি উন্মোচিত হয়!

এই ১৫ সেকেন্ডের ডেমো ভিডিওতে দেখানো হয়েছে ফোনটিতে কোন নচ নেই, কোনই মোটরাইজড সেলফি ক্যামেরা নেই, জাস্ট ডিসপ্লের নিচে থেকেই লুকায়িত ক্যামেরা ফটো তুলছে, আর এই ক্যামেরা মোটেও দেখা যাচ্ছে না।

অপোর এই ভিডিওটি টুইটারে পাবলিশ করার কিছু সময়ের মধ্যেই শাওমি ও তাদের প্রথম ডিসপ্লের নিচে ক্যামেরা প্রযুক্তি প্রদর্শন করায়। তারা ও একটি শর্ট ডেমো ভিডিও টুইটারে আপলোড করে। শাওমির পাবলিশ করা ভিডিওতে দুইটি একই রকমের ফোন দেখানো হয়, যেখানে একটিতে ক্যামেরা নচ রয়েছে এবং আরেকটিতে কোন নচ  নেই। তারপরে সেই নচলেস ফোনটি থেকে সেলফি নিয়ে দেখানো হয়।

ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, কম্পমান স্ক্রীন যেটাকে স্পীকার হিসেবে ইউজ করা যায়, আর তারপরে ইন-ডিসপ্লে ক্যামেরা — এই প্রযুক্তি গুলোর উন্নতির ফলে হিউজ স্ক্রীন প্রদান করা সম্ভব হয়। শুধু মাত্র ফেলফি ক্যামেরা মডিউলের জন্যই এতোদিন নচ ও মোটরাইজ পপ-আপ ক্যামেরা ওয়ালা ফোন বের করতে হয়েছে। যেহেতু ইন-ডিসপ্লে ক্যামেরা টেক হাতের নাগালে চলে আসতে দেখা যাচ্ছে, সেক্ষেত্রে নচ সম্পূর্ণ গায়েব হয়ে যাবে! ডিসপ্লের নিচে ক্যামেরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আবিস্কার ছিল।

হয়তো এখন থেকে ট্রু নচলেস, পপ-আপ লেস ফোন দেখতে পাওয়া যাবে। ক্যামেরা থাকবে ডিসপ্লের নিচে কিন্তু সেটা দেখা ও যাবে না। একজন টেক রিপোর্টার/ব্লগার/রাইটার হিসেবে আমার মারাত্মক কৌতূহল জাগছে এই প্রযুক্তি কিভাবে কাজ করে, বা আসল ডিভাইজের ভেতরের ম্যাকানিজম ঠিক কেমন হবে যেগুলো জানতে! আমি এগুলো নিয়ে বিস্তারিত জানতেই প্রযুক্তি ব্যাখ্যা সেকশনে বিস্তারিত পোস্ট লিখে ফেলবো!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।