শাওমি ইন-ডিসপ্লে ক্যামেরা নিয়ে কাজ করছে!

স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানিরা বর্তমানে যতোটা সম্ভব স্ক্রীন রেশিও পাওয়ার চেষ্টা করছে, যতোটা সম্ভব বেজেল সরানো হচ্ছে ফোন থেকে। বাট সামনের সেলফি ক্যামেরা, স্পীকার, কতিপয় প্রয়োজনীয় সেন্সর গুলোর জন্য ফোনকে সম্পূর্ণ বেজেললেস করা এখনো সম্ভব হচ্ছে না। যদিও স্পীকার আর সেন্সর গুলো এখন আসল সমস্যা হয় আর, সমস্যা হচ্ছে ফ্রন্ট ফেসিং ক্যামেরা, আর এর জন্যই বড় নচ, ছোট নোট, বিন্দু নচ, ফুটো করা ডিসপ্লে, পপ-আপ সেলফি, এবং রোটেটিং ক্যামেরা ইত্যাদি সলিউশন বের করা হয়েছে।

কিন্তু কোন সলিউশনই পারফেক্ট হচ্ছে না, একমাত্র পারফেক্ট সলিউশন হতে পারে ডিসপ্লের মধ্যেই ক্যামেরা সেটআপ, যেরকমটা স্যামসাং কাজ করছে বলে শোনা যাচ্ছিলো! — কিন্তু এখন শোনা যাচ্ছে, শাওমি ও নাকি ইন-ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি নিয়ে কাজ করছে।

তবে এই প্রযুক্তি ঠিক কিভাবে কাজ করবে সেটা সম্পর্কে ভালো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তবে এরকম হতে পারে, যখন ক্যামেরার প্রয়োজন পরবে, ডিসপ্লের নিচ থেকে ক্যামেরাটি ভিজিবল হয়ে যাবে যাতে ক্যামেরা সেন্সর ফটো তোলার জন্য যথেষ্ট লাইট ক্যাপচার করতে পারে। তারপরে ক্যামেরার কাজ শেষ হলে আবার ক্যামেরা ইন-ভিজিবল হয়ে যাবে। বাট নিশ্চয় শুধু এটুকু নয়, আরো ব্যাপার রয়েছে আরো বিস্তারিত প্রযুক্তি রয়েছে যেগুলো সম্পর্কে জানতে হবে।

কমপ্লিট নচ ফ্রি এবং সলিড স্টেড ডিভাইজ সামনে আনার জন্য স্যামসাং ও ডিসপ্লের ভেতরে সেলফি ক্যামেরা প্লান্ট করা নিয়ে কাজ চালাচ্ছে। এদিকে শাওমি ও এই রেসে যুক্ত হলো, যদি এই প্রযুক্তিটি সফলভাবে উন্নতি করা সম্ভব হয়, সেক্ষেত্রে সত্যিকারের বেজেললেস ফোন দেখতে পাওয়া যাবে। এখন শুধু অপেক্ষার পালা, কে, কখন, কিভাবে এই প্রযুক্তি আমাদের সামনে হাজীর করে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।