গিগাবাইটের নতুন এসএসডি ৫ গিগাবাইট/সেকেন্ড পর্যন্ত স্পিড প্রদান করতে সক্ষম!

গিগাবাইটের নতুন এসএসডি ৫ গিগাবাইট/সেকেন্ড পর্যন্ত স্পিড প্রদান করতে সক্ষম!

যখন এএমডি তাদের তৃতীয় প্রজন্মের Zen 2-নির্ভর রাইজেন প্রসেসর রিলিজ করেছিল সেই সাথে তারা নেক্সট জেনারেশন পিসিআই এক্সপ্রেস ৪.০ কন্ট্রোলারের সাথে পরিচয় করিয়ে দেয়। এখন গিগাবাইট এক নতুন পিসিআই এক্সপ্রেস ৪.০ NVMe এসএসডি মার্কেটে নিয়ে এসেছে, যেটা মারাত্মক পরিমাণে স্পিড সাপোর্ট করতে সক্ষম, বলতে পারেন নতুন এই এসএসডিটি পিসিআই এক্সপ্রেস ৪.০ এর খুব ভালোই সৎ-ব্যবহার করতে সক্ষ্ম হয়েছে।

এই নতুন AORUS NVMe Gen4 SSD টি সর্বচ্চ ৫,০০০ মেগাবাইট/সেকেন্ড রীড স্পিড এবং ৪,৪০০ মেগাবাইট/সেকেন্ড রাইট স্পিড পারফমেন্স প্রদান করতে সক্ষম। এই নতুন এসএসডিটি স্যামসাং ৯৭০ EVO থেকে ৫৬% বেশি ফাস্ট, আর বর্তমান মার্কেটে অন্যতম ফাস্ট একটি NVMe এসএসডি!

গিগাবাইট শুধু একা পিসিআই এক্সপ্রেস ৪.০ নির্ভর এসএসডি নিয়ে আসেনি, সাথে Corsair ও তাদের MP600 NVMe SSD উন্মুক্ত করেছে, যেটা গিগাবাইটের এসএসডির মতোই সেইম পারফর্মেন্স প্রদান করতে সক্ষম। উভয় প্রোডাক্টই Phison PS5016-E16 কন্ট্রোলার ও 3D TLC (triple-level cell) ন্যান্ড ফ্ল্যাশ মেমোরি চিপ ইউজ করে কাজ করে।

গিগাবাইটের এই নতুন এসএসডির গায়ে কপারের হিট স্প্রেডার লাগানো রয়েছে, মানে বুঝায় যাচ্ছে এসএসডিটি যখন তার ম্যাক্সিমাম পারফর্মেন্স এ থাকে সেক্ষেত্রে প্রচণ্ড হিট জেনারেট করে, গিগাবাইটের অনুসারে এসএসডিতে লাগানো হিট শিল্ড নাকি ১৪% পর্যন্ত হিট কম করে। ড্রাইভটি ১ টেরাবাইট ও ২ টেরাবাইট স্টোরেজ ক্যাপাসিটির সাথে বাজারে আসবে।

এই মুহূর্তে এই ড্রাইভটির সকল প্রটেনশিয়াল এনার্জি কাজে লাগাতে চাইলে Gigabyte’s X570 মাদারবোর্ড প্রয়োজনীয় হবে এবং নতুন এএমডি রাইজেন প্রসেসর গুলো লাগবে! — AORUS SSD, উল্লেখিত মাদারবোর্ড, এবং নতুন রাইজেন প্রসেসর এ সবগুলোই জুলাইয়ের মধ্যে বাজারে আসতে পারে। যদিও এই এসএসডিটির দাম এখনো উল্লেখ্য করা হয় নি, তবে আশা করতে পারে রক্ত চোষা দামই রাখা হবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

সোর্সঃ গিগাবাইট