বর্তমান তারিখ:19 October, 2019

কুইক টেক [পর্ব-১৩] : কিভাবে অ্যান্ড্রয়েডে পিসির ক্রোম এক্সটেনশন ইন্সটল করবেন?

ব্রাউজারের ফাংশন বৃদ্ধি, কাস্টমাইজেশন, সিকিউরিটি বৃদ্ধি, প্রোডাক্টিভিটির জন্য ক্রোম এক্সটেনশন গুলো মারাত্মক ভূমিকা পালন করে। বাট দুঃখের ব্যাপার হচ্ছে, পিসিতে ক্রোমে এক্সটেনশন ইন্সটল করা গেলেও সেটা অ্যান্ড্রয়েড ফোনের ক্রোমে ইন্সটল করা যায় না। বাট কেন? কেন এরকম অবিচার ভাই? মোবাইল ওয়ালারা কি মানুষ নয়?

তবে গুগল ক্রোম যেটা করতে পারিনি, কিউ-ই (KiWi) মানক একটি ক্রোমিয়াম ব্রাউজার সেই কাজটি করে দেখিয়েছে। আপনি কিউ-ই এর অ্যান্ড্রয়েড ব্রাউজারটি ফোনে ইন্সটল করলে সেখানে ডেক্সটপ ক্রোমের সকল এক্সটেনশন গুলো ব্যবহার করতে পারবেন! টিউটোরিয়াল কিন্তু এখানেই শেষ! — বাট কেউ যদি Kiwi ব্রাউজার নিয়ে আরেকটু বিস্তারিত জানতে চান সেক্ষেত্রে নিচ থেকে পড়া শুরু করতে পারেন!

Kiwi ব্রাউজার কি?

দেখুন Kiwi একটি ক্রোমিয়াম ব্রাউজার যেমনটা ব্রেভ ব্রাউজার, বাট এটা গুগল ক্রোম নয়, তবে যেহেতু এটা ক্রোমিয়াম তাই অনেকটা গুগল ক্রোম ফিলিং পাবেন। সকল আলাদা ক্রোমিয়াম ব্রাউজার গুলোতে নিজস্ব ইউনিক কিছু ফিচার থাকে। Kiwi ব্রাউজার ও তার ব্যাতিক্রম নয়। ব্রাউজারটিতে ডিফল্টভাবে অ্যাডস ব্লকিং ফিচার রয়েছে, যেটা আমার টেস্ট অনুসারে মারাত্মক কাজ করেছে। ব্রাউজারটি পপ-আপ ব্লক করে, যারা বিশেষ করে পাইরেটেড জিনিষ পত্র ডাউনলোড করেন, তারা ভালো করেই জানেন ঐ সমস্ত ওয়েবসাইট কতোটা পপ-আপ অ্যাড দেখি জ্বালাতন করে।

ব্রাউজারটি AMP পেজ ব্লক করে, কেননা অনেকেই ডাইরেক্ট ওয়েব লিংকে প্রবেশ করতে পছন্দ করেন। সাথে ব্রাউজারটির ক্রিপটোজ্যাকিং প্রোটেকশন রয়েছে। তবে যেহেতু এটা গুগল ক্রোম নয়, তাই সকল ডিভাইজ গুলোর মধ্যে সিঙ্ক হওয়া ফিচারটি আপনি পাবেন না। গুগল ক্রোম থেকে ম্যানুয়ালভাবে বুকমার্ক গুলো Kiwi ব্রাউজারে ইমপোর্ট করতে হবে। তবে একবার ইউজ করতে শুরু করলে গুগল ক্রোম যে ইউজ করছেন না সেটা ফিলই করতে পারবেন না।

অ্যান্ড্রয়েডে ডেক্সটপ ক্রোম এক্সটেনশন

ব্যাপারটা খুবই সোজা, জাস্ট প্লে স্টোর থেকে Kiwi ব্রাউজার ইন্সটল করে নিন, অলসের দলেরা এই লিংকে ক্লিক করুণ। এখন আপনি যদি আগে থেকেই ঠিক করে রাখেন কোন ক্রোম এক্সটেনশনটি ইন্সটল করবেন, জাস্ট ক্রোম ওয়েব স্টোরে প্রবেশ করুণ, তারপরে সার্চ করে পিসিতে যেভাবে ইন্সটল করেন সেইমভাবেই ইন্সটল করুণ। ধুর, এতো লেখা যায় নাকি? নিচের স্ক্রীনশট দেখুন! (আর হ্যাঁ, ক্রোম ওয়েব স্টোর পেজ কিন্তু মোবাইল ফ্রেন্ডলি নয়, তাই জুম-ইন আউট করে কাজ চালাতে হবে, অনেক ছাগল এটাও জানে না, তাই লিখতেই হলো! [আরে এয়ারকি করলাম, আপনাকে ছাগল বলি নি, ওয়্যারবিডি ভিজিট করা অফ করবেন না যেন!])

যে এক্সটেশনটি ইন্সটল করতে চান, জাস্ট এক্সটেনশনটির পাশের “Add to Chrome” বাটনটিতে ট্যাপ করুণ।

এবার পারমিশন অ্যাকসেপ্ট করে কিছু সময় দিন ব্রাউজারকে এক্সটেনশনটি ডাউনলোড করতে, ব্যাস ডাউনলোড হয়ে গেলেই খেলা শুরু! (খেলা শুরু বলতে আমি এক্সটেনশনটি কাজ করতে শুরু করবে সেটা বুঝিয়েছি!)। অহ ভালো কথা, এবার এক্সটেনশনটি রিমুভ করবেন কিভাবে? শিখিয়ে দিচ্ছি সেটাও সহজ ব্যাপার — ব্রাউজারের তিন ডট মেন্যুতে ক্লিক করুণ তারপরে “Extensions” অপশনটি নির্বাচন করুণ। একটি পেজ ওপেন হবে যেখানে সকল ইন্সটল থাকা এক্সটেনশন গুলো দেখতে পাবেন। ব্যাস, যে এক্সটেনশনটি রিমুভ করতে চান জাস্ট “Remove” বাটনটিতে ট্যাপ করলেই কেল্লা ফতেহ! গরুদের জন্য নিচের স্ক্রীনশট রয়েছে, বুঝে নিন ব্যাপারটা!

যাইহোক, এই ছিল আজকের কুইক টেকে, এতো সহজ এক জিনিষ বুঝাতেও এতো লিখতে হলো! — পোস্টটি শেয়ার না করলে আমার সকল কষ্টই বৃথা, আর হ্যাঁ এখনো কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট সিস্টেম এই জন্যই চালু রাখা হয়েছে কখনো কখনো সেটা ব্যবহার করলে বিশাল ক্ষতি হবে না। কাল আবার আসছি নতুন কোন কুইক টেক নিয়ে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

3 Comments

  1. Salam Ratul Reply

    হাহাহা, মারাত্মক মজা পাইছি আপনার কোনও কোনও ডায়ালগে। সত্যি ভাই খুব ভালো লেগেছে উপকারী আর্টিকেলটি। মন থেকে দোয়া রইলো। ধন্যবাদ তাহমিদ বোরহান ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *