পিসিআই এক্সপ্রেস ৫.০ রিলিজ হয়েছে, যেটা ১২৮ গিগাবাইট/সেকেন্ড পর্যন্ত স্পিড দিতে সক্ষম!

পিসিআই এক্সপ্রেস ৫.০ রিলিজ হয়েছে, যেটা ১২৮ গিগাবাইট/সেকেন্ড পর্যন্ত স্পিড দিতে সক্ষম!

আপনি হয়তো অবশ্যই জানেন, পিসিআই এক্সপ্রেস আপনার পিসিতে নানান হার্ডওয়্যার প্লাগ করার জন্য একটি কমন ইন্টারফেস! — হার্ড ড্রাইভ, র‍্যাম, গ্রাফিক্স কার্ড, নেটওয়ার্ক কার্ড ইত্যাদি মাদারবোর্ডের সাথে কানেক্টেড করার জন্য পিসিআই এক্সপ্রেস পোর্ট সেই গুহার আমল থেকেই ব্যবহৃত হতে আসছে। সম্প্রতি পিসিআই এক্সপ্রেস স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ পিসিআই এক্সপ্রেস এর পরবর্তী ভার্সন ঘোষণা করেছে, যেটা পূর্বের ভার্সন পিসিআই এক্সপ্রেস ৪.০ থেকে প্রায় ডাবল স্পিডে ডাটা ট্র্যান্সফার করতে সক্ষম।

বিজনেসওয়্যার এর এই ব্লগ পোস্ট অনুসারে, পিসিআই এক্সপ্রেস ৫.০ মোটামুটি ৩২জিটি/এস (গিগা ট্র্যান্সফার/সেকেন্ড) র‍্যো ডাটা ট্র্যান্সফার করতে সক্ষম। এই গিগা ট্র্যান্সফারকে অনুবাদ করলে ট্র্যান্সফার স্পিড দাঁড়ায় প্রায় ১২৮ গিগাবাইট প্রতি সেকেন্ড। পূর্বের পিসিআই এক্সপ্রেস ৪.০ এক্স১৬ কনফিগারেশনে ৬৪ গিগাবাইট প্রতি সেকেন্ড স্পিড প্রদান করতে সক্ষম ছিল। যেটা নতুন পিসিআই এক্সপ্রেস ৫.০ তে ডাবল স্পিড প্রদান করতে সক্ষম।

পিসিআই এক্সপ্রেস ৪.০ ২০১৭ সালে অফিশিয়ালভাবে রিলিজ করা হয়েছিলো, প্রায় দুই বছর পরে ৫.০ ভার্সন রিলিজ করা হলো যেটাকে গ্রুপটির চেয়ারম্যান AI Yanes একটি বড় অর্জন হিসেবে আখ্যায়িত করেছেন। এই কানেকশন স্পিড ফিউচার প্রুফ, বিশেষ করে যে মডার্ন অ্যাপ্লিকেশন গুলো হ্যান্ডেল করতে হাই ডাটা ব্যান্ডউইথ স্পিড প্রয়োজনীয় তাদের জন্য পিসিআই এক্সপ্রেস ৫.০ আদর্শ হিসেবে প্রমাণিত হবে।

সুতরাং নতুন পিসিআই এক্সপ্রেস ৫.০, প্রত্যেক ইনপুট ও আউটপুট অপারেশনে ৬৪ গিগাবাইট/সেকেন্ড পর্যন্ত ডাটা ট্র্যান্সফার রেট প্রদান করতে সক্ষম। সিঙ্গেল লেন বা এক্স১ কনফিগারেশনে এটি প্রত্যেকটি ডিরেকশনে ৪ গিগাবাইট/সেকেন্ড স্পিড সমর্থন করে। আর হ্যাঁ, এই নতুন পিসিআই এক্সপ্রেস ৫.০ ভার্সনটি পূর্বের পিসিআই এক্সপ্রেস ৪.০, ৩.০, ২.০, এবং ১.০ কেও ভালোভাবে সাপোর্ট করে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock