হুয়াওয়ে ডিভাইজে এসডি কার্ড ব্যবহারের ব্যান সরিয়ে নেওয়া হয়েছে!

গত সপ্তাহ থেকে হুয়াওয়ে কোম্পানিটি বেশ চাপের মধ্যে ছিল। একে তো পূর্বে থেকেই তাদের নেটওয়ার্ক যন্ত্রপাতি ইউএসএ তে ব্যান করা হয়েছিলো তারপরে আবার ইউএসএ থেকে হুয়াওয়েকে ব্ল্যাকলিস্টে যুক্ত করে দেওয়া হয়। ফলে ইউএস কোন কোম্পানি আর হুয়াওয়ের সাথে ডিল করতে পারবে না। তারপরে কোম্পানিটির জন্য শুরু হয় একের পর এক মাথা ব্যাথার কারণ।

প্রথমে গুগলের সাথে তাদের লাইসেন্স ক্যানসেল হয়, যেখানে হুয়াওয়ের ফোন গুলো গুগলের এন্ড্রয়েড নির্ভর। তারপরে ARM এর সাথে চুক্তি ভঙ্গ হয়, যারা তাদের কিরিন চিপসেট তৈরিতে প্রভাবক হিসেবে কাজ করতো। তারপরে একের পর এক ইউএস কোম্পানি গুলোর সাথে হুয়াওয়ের আড়ি পড়তে আরম্ভ করে।

ব্যাপারটি হুয়াওয়ের জন্য আরো কঠিন করতে এসডি কার্ড ব্যবহার করা থেকে হুয়াওয়েকে ব্যান করা হয়। SD Association একটি নন-প্রফিট অর্গানাইজেশন যারা কোন ডিভাইজে এসডি কার্ড ব্যবহার হবে এই ব্যাপারে সকল ক্ষমতা রাখে, হুয়াওয়েকে ব্যান করে দেয়। মানে ফিউচার কোন ডিভাইজে হুয়াওয়ে এসডি কার্ড স্লট রাখতে পারবে না।

যাইহোক, আজ এন্ড্রয়েড সেন্ট্রাল এর এক রিপোর্টে অনুসারে জানা যাচ্ছে, হুয়াওয়ে অফিসিয়াল ভাবে এন্ড্রয়েড সেন্ট্রালকে জানিয়েছে তারা আবার The SD Association এর সদস্য হয়েছে, এর মানে সামনের হুয়াওয়ে ফোন গুলোতে আবার MicroSD স্লট দেখতে পাওয়া যাবে।

রিপোর্ট অনুসারে, এসডি এসোসিয়েশন কখনোই হুয়াওয়েকে সম্পূর্ণ ব্যান করেনি, জাস্ট তাদের মধ্যের মেম্বারশিপ কিছুটা মডিফাইড করা হয়েছে যাতে সেটা ইউএস ব্যানের সাথে যুক্ত হয়ে কাজ করে। যদিও কোম্পানিটির কাছে নিজস্ব ন্যানো কার্ড ছিল ব্যাকআপ প্লান হিসেবে। বাট, অন্তত একদিক থেকে হলেও ব্যাপার আগের জায়গায় ফিরে আসতে দেখা গেলো।

অপরদিকে হুয়াওয়ের সম্পর্কে আর কি বলবো? তাদের অলরেডি যা ক্ষতি হবার তা হয়েই গেছে। অলরেডি মার্কেট নষ্ট হচ্ছে, মানুষ হুয়াওয়ে ডিভাইজ বর্জন করার পথে, কেননা এগুলো খবর তো বাতাসের থেকেও জোরে ছড়ায়। এখন দেখার পালা সবকিছু কিভাবে ঠিক হয়, নাকি কোম্পানিটিকে ব্যাকআপ প্লানের উপর কাজ করতে হয়।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।