বর্তমান তারিখ:26 June, 2019

কুইক টেক [পর্ব-১২] : ভূতের কীবোর্ড টাইপিং, মনের কথা নোট প্যাডে লিখুন কীবোর্ড না চেপেই!

ভূতে মনের সকল গোপন কথা লিখে দেবে!

কুইক টেক [পর্ব-১২] : ভূতের কীবোর্ড টাইপিং, মনের কথা নোট প্যাডে লিখুন কীবোর্ড না চেপেই!

কুইক টেক সিরিজ ওয়্যারবিডির সবচাইতে সফল একটি সিরিজ আর সেই সিরিজে গ্যাপ মারার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। যেহেতু বেশ কিছু দিন পরে নতুন কুইক টেক শেয়ার করছি তাই ভাবলাম মজার কিছু শেয়ার করা যাক। কুইক টেকে সাধারণত দুই মিনিটের মধ্যেই করে ফেলা যাবে এমন কিছু কাজের ট্রিকস শেয়ার করা হয়, কিন্তু একটু মজার ট্রিক্স বা বন্ধুকে বোকা বানানো যেতে পারে এমন ট্রিকস গুলো জানালে ক্ষতি কি?

তো চলুন, নোট প্যাডের এক মজার ট্রিকস জেনে নেওয়া যাক। উইন্ডোজ ইউজারগন অবশ্যই নোট প্যাডের সাথে পরিচিত রয়েছেন! — এটি একটি সাধারণ টেক্সট এডিটর অ্যাপ যেটা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে বিল্ডইনভাবেই থাকে। নানান গুরুত্বপূর্ণ তথ্য বা টুকিটাকি টেক্সট সেভ করার জন্য নোট প্যাড ব্যবহার করেন অনেকেই। কিন্তু খুব কম ইউজার নোট প্যাডের কুল ট্রিকস গুলো জানেন, তবে আপনিও আজকে তাদের দলের একজন হতে চলেছেন!

নোট প্যাড ট্রিকস : ভূতের কীবোর্ড টাইপিং

যদি বলি, আপনি নোট প্যাড ওপেন করে মনে মনে যা চাইবেন নোট প্যাড স্বয়ংক্রিয়ভাবে সেটাই লিখবে, আপনাকে কীবোর্ড প্রেস করে কিছুই লিখতে হবে না! — কি জাদুর মতো শুনতে লাগলো? বিশ্বাসই হচ্ছে না? — হ্যাঁ, এই কুইক টেকে সেটাই করে দেখাবো। আপনি সহজেই এটা করতে পারবেন, এতে জাদুর কিছু নেই, তবে বন্ধুকে দেখালে ইমপ্রেস হবে শিউর! আপনার শিখিয়ে দে, শিখিয়ে দে বলে ঘ্যানঘ্যান করলে সোজা এই আর্টিকেল লিংকটি ধরিয়ে দেবেন! (নিজে মাতব্বরি করে শিখিয়ে দিলে আমার এই আর্টিকেলটি কে পড়বে?)

যেহেতু আপনাকে কোন কীবোর্ড টাইপ করতে হচ্ছে না এবং নোট প্যাড নিজে থেকেই আপনার মনের টেক্সট গুলো লিখবে তাই এই ট্রিকসটিকে “Ghost Keyboard Typing” বা ভূতের কীবোর্ড টাইপিং বলা হয়। আরে বহুত তো সূচনা হলো, কাজের জিনিষ শুরু হবে কখন? — “এক্ষুনি শুরু করছি স্যার!”

স্টেপ ১ : আপনার ডেক্সটপের উপরে মাউস থেকে রাইট ক্লিক করুণ, তারপরে New > Text Document এ ক্লিক করুণ!

স্টেপ ২ : এবার আপনার ক্রিয়েট করা নিউ টেক্সট ডকুমেন্টে নিচের কোডটি পেস্ট করুণ!

set wshshell = wscript.CreateObject("wScript.Shell")
wshshell.run "Notepad"
wscript.sleep 400
wshshell.sendkeys "W"
wscript.sleep 100
wshshell.sendkeys "i"
wscript.sleep 120
wshshell.sendkeys "R"
wscript.sleep 200
wshshell.sendkeys "E"
wscript.sleep 100
wshshell.sendkeys "B"
wscript.sleep 140
wshshell.sendkeys "D"
wscript.sleep 100
wshshell.sendkeys "."
wscript.sleep 50
wshshell.sendkeys "C"
wscript.sleep 120
wshshell.sendkeys "O"
wscript.sleep 170
wshshell.sendkeys "M"

স্টেপ ৩ : এবার নোট প্যাডের উপরের File মেন্যু থেকে Save As... অপশনটি সিলেক্ট করুণ। File Name এর ফাঁকা ঘরে যেকোনো নাম লিখে লাস্টে .vbs এক্সটেনশন জুড়ে দিন। যেমন- “Wirebd.vbs” (কোটেশন মার্ক বাদে)। Save as Types এর জায়গায় All Files নির্বাচন করুণ এবার জাস্ট Save বাটনে ক্লিক করে ফাইলটি সেভ করুণ!

স্টেপ ৪ : এবার সেভ করা ফাইলটিতে ডাবল ক্লিক করে ওপেন করলেই নোট প্যাড ওপেন হয়ে স্বয়ংক্রিয় “WiREBD.COM” এই টেক্সটটি টাইপ হতে দেখতে পাবেন। সেই রকম মজার ব্যাপার না? যাইহোক, আপনি কোড থেকে টেক্সট এডিট করে ইচ্ছা মতো টেক্সট বসাতে পারবেন, তারপরে ফাইল সেভ করতে পারবেন। নোট প্যাড আপনার লেখা টেক্সটটিই স্বয়ংক্রিয় টাইপ করবে!

তো এই ছিল আজকের কুইক টেক ট্রিকস, এখন থেকে আবার নিয়মিত এই সিরিজের পোস্ট চালু করা হলো তাই চিন্তা করার কোনই কারণ নেই। ট্রিকসটি অ্যাপ্লাই করে আপনার ভালো লাগলে এই পোস্ট লিংকটি বন্ধুর সাথে শেয়ার করতে আলসেমু বোধ করবেন না!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

3 Comments

  1. Salam Ratul Reply

    হাহাহা,, খুব হাসি পেয়েছে আপনার ঐ কথায় (নিজে মাতব্বরি করে শিখিয়ে দিলে আমার এই আর্টিকেলটি কে পড়বে?) ? ঠিক আছে শেয়ার করে দিবো। খুবই ইন্টারেস্টিং ট্রিকস এবং দারুণ মজার ব্যাপারটা। অনেক ধন্যবাদ তাহমিদ বোরহান ভাইয়া।

  2. রাইহান Reply

    আজই প্রথম সাইটটি পেলাম, এই পর্যন্ত যত গুলো পোস্ট পড়লাম সব গুলোতে আমি হাইলি সেটিস্পাইড। বুকমার্ক করে রাখলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *