উন্মুক্ত হয়েছে ইনটেলের ডুয়াল স্ক্রীন ল্যাপটপ, তবে ডুয়াল স্ক্রীন থেকেও বেশি কিছু উত্তেজনার ব্যাপার রয়েছে!

Computex 2019 ইভেন্টে একের পর এক কুল টেক রিভিল হতে দেখা যাচ্ছে, এর মধ্যে ইনটেল রিভিল করেছে তাদের ডুয়াল স্ক্রীন ল্যাপটপ কনসেপ্ট। কয়েকদিন আগেই ASUS এর ZenBook Pro Duo রিলিজ করা হয়েছে যেটার সাথে এই নতুন ইনটেল ল্যাপটপটির সাদৃশ্য রয়েছে, ১৫.৬-ইঞ্চি ফুল এইচডি মেইন ডিসপ্লে রয়েছে এবং ১২.৩-ইঞ্চি ৯২০x৭২০ রেজুলেশনের সেকেন্ড ডিসপ্লে রয়েছে। ZenBook Pro Duo এবং ইনটেলের Honeycomb Glacier এর মধ্যে মূল পার্থক্যটি হচ্ছে, ইনটেলের দ্বিতীয় ডিসপ্লেটি উপরে চাড়িয়ে উঠিয়ে কাজ করা যায়। এই ডিসপ্লেটি ফোল্ড করে উপরে এবং ফোল্ড করে নিচে ব্যাক করানো যায়।

ইনটেলের ডুয়াল স্ক্রীন প্রোটো টাইপ এই ল্যাপটপটি বিশেষ করে গেমার এবং কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য ডিজাইন করা হয়েছে। ল্যাপটপটিকে পাওয়ার প্রদান করছে 45W Core i9 প্রসেসর এবং NVIDIA GTX 1070 জিপিইউ। মজার ব্যাপার হচ্ছে, আপনাকে ট্যাচ করে এক ডিসপ্লে থেকে আলাদা ডিসপ্লে সুইচ করতে হবে না, বরং এতে রয়েছে আই ট্রাকিং ক্যামেরা, মানে কোন ডিসপ্লের দিকে তাকালেই সেই ডিসপ্লে অ্যাক্টিভ হয়ে যাবে, যেটা গেমার এবং কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য অত্যন্ত আদর্শ!

আসুসের ডুয়াল স্ক্রীন ল্যাপটপে মেইন ডিসপ্লে হিসেবে রয়েছে ১৫ ইঞ্চি ওলেড প্যানেল ও দ্বিতীয় স্ক্রীনটি ১৪ ইঞ্চি সাইজের যেটা কীবোর্ডের উপরে অবস্থিত। আসুসের সেকেন্ড ডিসপ্লেটিতে অ্যাপ রান করানো যাবে, কিন্তু সমস্যা হচ্ছে সেকেন্ড ডিসপ্লেটিতে কাজ করার জন্য কীবোর্ডের দিকে নিচে তাকাতে হবে, যেটা একটি বাধা।

আসুস জেনবুক ডুও
Image: Asus

ইনটেলের নতুন আইডিয়া এই সমস্যাটি সল্ভ করতে সাহায্য করবে, আপনার ১৫.৬-ইঞ্চি মেইন ডিসপ্লে টি চোখের সামনের দিকে চাড়িয়ে ধরা যাবে, মানে গেমিং করতে করতে ও আপনি সেকেন্ড ১২.৩-ইঞ্চি ডিসপ্লেটিতে অ্যাপ রান করাতে পারবেন, যেটার পজিশন ও চোখের সামনেই থাকবে। ছবি দেখে ব্যাপারটা একটু হলেও উনুমান করতে পারছেন নিশ্চয়, তাছাড়া ইনটেল নতুন ডুয়াল স্ক্রীন ল্যাপটপটি বোঝার জন্য ডেমো ভিডিওটি দেখতে পারেন।

নতুন এই Honeycomb Glacier ল্যাপটপটি এখনো প্রোটো-টাইপে রয়েছে, যেহেতু ইনটেল নিজে থেকে ল্যাপটপ সেল করে না, তাই কোন কোম্পানি যদি এই ডিজাইনে আগ্রহী হয় সেক্ষেত্রে ব্যাস্তবে ডিভাইজ দেখতে পাওয়া যেতে পারে। তবে এই মুহূর্তে এই ডুয়াল স্ক্রীন ল্যাপটপের সবচাইতে কাছের ডিভাইজটি হচ্ছে অ্যাসুসের ZenBook Pro Duo, সামনে আরো ডুয়াল স্ক্রীন ল্যাপটপ মার্কেট দখল করবে এটা নিশ্চিত!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: The Verge

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।