বর্তমান তারিখ:17 September, 2019

৫জি ফোন সস্তা নয়, কিন্তু মিডিয়াটেক সেটাকে পরিবর্তন করতে চলেছে!

মিডিয়াটেক নতুন সিস্টেম-অন-চিপ রিলিজ করেছে, যেটা ৭ ন্যানোমিটার সাইজের ৫জি চিপ এবং সাথে Cortex-A77 কোরস ও নতুন Mali-G77 GPU রয়েছে!

৫জি ফোন সস্তা নয়, কিন্তু মিডিয়াটেক সেটাকে পরিবর্তন করতে চলেছে!

অনেকেরই মিডিয়াটেক নাম শুনলেই গায়ে জ্বর চলে আসে, আমাদের দেশে সিম্ফুনি, ওয়াল্টন আর এই জাতীয় কোম্পানি গুলো মিডিয়াটেকের ব্রিটিশ প্রসেসর গুলো দিয়ে ফোন বানিয়ে মানুষকে এতোটায় অতিষ্ঠ করেছে যে মিডিয়াটেক নাম শুনলেই অনেকের বমি বমি ভাব হয়। তবে মিডিয়াটেক প্রকৃতপক্ষে ততোটাও খারাপ নয়, যতোটা এর দুর্নাম ছড়ায় আমরা। যাইহোক, আজকে মিডিয়াটেক বলতে পারেন এক প্রকারের অস্বাভাবিক ঘোষণা করেছে!

তারা নতুন এক সিস্টেম-অন-চিপ (SoC) রিলিজ করেছে যেটা দুনিয়ার এই প্রথম কোন ৫জি SoC। এরমানে ৫জি মডেমটি সিপিইউ এর সাথেই লাগানো, আলাদা কোন মডিউল নয়। আরো বড় কথা হচ্ছে, এই SoC টি ৭ ন্যানোমিটার টেকনোলোজির উপর তৈরি। ৭ ন্যানোমিটার টেকনোলোজির উপরে তৈরি চিপ হওয়ায় এটি কম পাওয়ার কঞ্জিউম করবে, কম গরম হবে, বেশি পারফর্মেন্স প্রদান করবে, যেগুলো মিডিয়াটেক SoC তে এতোদিন প্রায় দুর্লভ ছিল।

নতুন এই SoC টি ARM এর নতুন Cortex-A77 কোরস ও নতুন Mali-G77 জিপিইউ দ্বারা ডিজাইন করা। আর দুইটিকে তাদের কোম্পানি মাত্র দুইদিন আগেই ঘোষণা করেছে। ৫জি মডেমটি ন্যানোমিটার তরঙ্গ ব্যবহার করে কাজ করার ক্ষমতা রাখে। এই বছরের ওয়ার্ল্ড কংগ্রেস এ মিডিয়াটেক তাদের M70 ৫জি মডেম দিয়ে ৪.৭ গিগাবিট স্পিড পর্যন্ত প্রাপ্ত করে দেখিয়েছে।

নতুন এই ৫জি SoC টি তৃতীয় জেনারেশন APU দ্বারা পরিচালিত বা বলতে পারেন আর্টিফিশিয়াল প্রসেসিং ইউনিট দ্বারা কাজ করে। যদিও এদের আর্টিফিশিয়াল প্রসেসিং ইউনিট হুয়াওয়ের NPU এর মতো পাওয়ারফুল নয়, তবে মিডিয়াটেক পূর্বের থেকে বেশি পারফর্মেন্স প্রদান করার প্রতিজ্ঞা করেছে।

ক্যামেরা সেকশনে এই SoC টি ৮০ মেগাপিক্সেল পর্যন্ত হ্যান্ডেল করার ক্ষমতা রাখে সাথে মাল্টি সেন্সর সাপোর্ট তো থাকছেই। ভিডিও রেকর্ড করার ক্ষেত্রে SoC টি 60FPS এ 4K রেজুলেশন সাপোর্ট করবে। Cortex-A77 এবং Mali-G77 GPU ইউজ সাথে APU সাপোর্ট থাকায় SoC টি ভালো পারফর্ম করবে বলে আসা রাখা যায়।

ব্যাপারটি এখনো নিশ্চিত নয় এটা ঠিক কোন ডিভাইজ গুলোর সাথে প্যাকড করা হবে, তবে ২০২০ সালের মিডরেঞ্জ ডিভাইজ গুলোতে এই SoC টি দেখতে পাওয়া যেতে পারে। এই চিপ সম্পর্কে তেমন বিস্তারিত কোন তথ্য এখনো পাওয়া যায়নি, পাওয়া যাওয়া মাত্রই ওয়্যারবিডিতে সবার আগে পাবলিশ করা হবে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *