হুয়াওয়ের নতুন ফোনে হয়তো আর এসডি কার্ড স্লট থাকবে না!

ইউএস আর চায়নার মধ্যে ভালোই কাটাকাটির এক সময় চলছে। একের পর এক ইউএস কোম্পানি চাইনিজ কোম্পানি হুয়াওয়েকে তাদের প্রোডাক্ট ও সার্ভিস থেকে ব্যান করেই চলেছে। আর এবারের লেটেস্ট লড়াইটি হচ্ছে এসডি কার্ড বনাম হুয়াওয়ের মধ্যে।

হুয়াওয়ে তাদের কোন নতুন প্রোডাক্ট, সেটা হোক স্মার্টফোন বা হোক ল্যাপটপ বা স্মার্ট টিভি – তাদের প্রোডাক্টে কোন মাইক্রো এসডি কার্ড স্লট ব্যাবহার করতে পারবে না।

যদিও হাই এন্ড ফোন গুলোতে অলরেডি বেশি ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি থাকে ফলে স্টোরেজ এক্সটেন্ড করার দরকার পরে না। কিন্তু লো এন্ড এবং মিড রেঞ্জ ফোন গুলো বিপদে পরে যাবে, কেননা লো বাজেট বা মিড বাজেট ফোন গুলো কম ক্যাপাসিটির সাথে আসে।
The SD Association এটা নির্ধারণ করে কোন ডিভাইজে এসডি কার্ড স্ট্যান্ডার্ড স্লট ইউজ করা হবে কিনা। আর এবার তারা হুয়াওয়েকে ব্যান করেছে।

তবে হুয়াওয়ের নিজস্ব ন্যানো এসডি কার্ড টেকনোলজি রয়েছে, কিন্তু প্রযুক্তিটি যথেষ্ট জনপ্রিয় নয় ফলে কোম্পানিটি সামনে কি করতে চলেছে সে ব্যাপারে এখনো অস্পষ্ট। কোম্পানিটি হয়তো তাদের ন্যানো কার্ডের দাম কমিয়ে দিতে পারে, ফলে মার্কেটে নতুন ডিমান্ড তৈরি হবে।

হুয়াওয়ে নিজেই এক বিশাল চিপ ও স্টোরেজ প্রস্তুতকারী কোম্পানি হওয়া শর্তেও তাদের স্মার্টফোন বিজনেস হুমকির পথে। ARM থেকে সাপোর্ট ব্যান খাওয়ার পরে হুয়াওয়ের ফোন বিজনেস আরো হুমকির দিকে এগিয়ে গেছে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।