বর্তমান তারিখ:22 July, 2019

গেম অব থ্রোনস : সিজন ৮, এপিসোড ৫, ওয়েস্টরোসের সবচেয়ে বড় ড্রাগন কি ড্রাগন মাদার নিজেই?

জানি, হেডলাইন দেখেই আপনার হয়তো গরম হয়ে গেছে! কিংবা আমাকে পাগল ঠাওরাচ্ছেন, কিংবা হো হো করে হাসি আসছে! হাসি আসারই তো কথা, ড্রাগন মাদার ডেনেরিস তো আর মিউট্যান্ট না এবং এটা এক্সম্যান এর মুভি ও না যে ড্রাগন মাদার নিজেই মানুষ থেকে ড্রাগনে রূপান্তর হবে!

হোল্ড মাই বিয়ার ম্যান!

এপিসোড চার এ আমরা দেখেছি ইউরোন গ্রেজয় এর স্করপিয়নের আঘাতে ড্রাগন রিহেগাল এর করুণ মৃত্যু! দ্যান সন্তান শোকে কাতর ড্রাগন মাদারের ক্রুদ্ধ চাহনি। তারপর এপিসোড ফাইভ এর প্রিভিউতে আমরা দেখেছি ইউরোন গ্রেজয়ের আকাশের দিকে তাকিয়ে ভয়ার্ত চাহনি, যেন খোদ নরকের শয়তানকে দেখেছে,এমনই চাহনি!

এখন প্রশ্ন হলো ইউরোন কি এমন দেখলো যে এত ভয় পেল?? তাও আকাশের দিকে তাকিয়ে।আকাশপথে আর যাই হোক ইয়ারা গ্রেজয়ের নৌবহর উড়ে আসবে এমন সম্ভাবনা ও নাই। দ্রোগনকে(বেঁচে থাকা লাস্ট ড্রাগন) দেখে এত ভয় পাওয়ার কথা ও না।কজ সে আগেই একটা ড্রাগনকে নিজের হাতে সমুদ্রে ডুবিয়ে দিয়েছে!
তাহলে সে কি এমন দেখলো যে এইভাবে ভয় পেতে হলো??

চলুন আমরা গেইম অব থ্রোনস আকা গট এর একেবারে প্রথম থেকে শুরু করি। ড্যানির ভাই ভিসেরিস এর পটল তোমার দৃশ্যটা? (সিজন ১ এর এপিসোড ৬ দ্রষ্টব্য) খাল দ্রোগো তার মাথায় গলিত সোনার দ্রবণ ঢেলে দেয় ,আর এতে সে পটল তুলে! তখন ড্যানি বলে “He was no dragon. Fire cannot kill a dragon.”

এখন প্রশ্ন হলো, ড্যানি কেন এ কথা বলেছিলো? যেখানে তারা দুজনই টার্গেরিয়ান ব্লাড! কেন ড্যানি শুধু আলাদা ভাবে ড্রাগন শব্দটাকে হাইলাইট করেছিলো?

সিজন ওয়ানের লাস্ট এপিসোডে আমরা দেখেছি ড্যানি আগুনের মধ্যে ঝাপ দেয় এবং তার আগুন তার কিছু করতে পারে না। ড্রাগনের জন্ম হয়, এছাড়া আরো একবার ডোথরাকিদের মন্দিরে সে আগুন থেকে বেরিয়ে আসে। সেখানে ও আগুন তাকে কিছুই করতে পারে না। এ ব্যাপারে গেইম অব থ্রোনস এর লেখক জর্জ আর আর মার্টিন বলেছেন, টার্গেরিয়ানরা উচ্চমাত্রার তাপ সহনশীল হলেও তারা ফায়ারপ্রুফ নয়। যেখানে ড্যানির ভাই ভিসেরিস পটল তুললে ড্যানির আগুন থেকে বেঁচে যাওয়াটা ছিল জাস্ট এ মিরাকল! এবং ম্যাজিক্যাল। ইভেন টার্গেরিয়ান স্টান্ডার্ডে ও।

এখন প্রশ্ন হলো কেন ড্যানি আগুনে মরলো না? যেখানে অন্য টার্গেরিয়ানরা আগুনে পটল তুলেছে সহজেই! তারপর ভিসেরিসের পটল তোলার সময় ড্যানির বলা, -Fire cannot kill a dragon। তার মানে কি ড্যানি কি আগে থেকেই জানতো যে সে স্পেশাল? তার মধ্যে কি স্পেশাল কিছু আছে?যা টার্গেরিয়ান হওয়া সত্বেও তার ভাইয়ের মধ্যে ছিল না!

এ ছাড়া সিজন ১ ওয়ান এর ৩ নাম্বার এপিসোডের কথা নিশ্চয় মনে আছে, যেখানে ড্যানির ভাই ভিসেরিস ড্যানিকে রাগের মাথায় থ্রেট দেয় – “You don’t want to wake the dragon” তখন আমরা ধরে নিয়েছিলাম,ভিসেরিস এটা বলেছিলো মেটাফোরিক্যাল ভাবে।

আচ্ছা কি হবে যদি এইটা সে লিটারেলি বলে থাকে?? সে কি জানতো নাকি যে তার ফ্যামিলির মধ্যে কারো কারো ইনহিউম্যানস পাওয়ার আছে? যেমন টার্গেরিয়ান থেকে ড্রাগন ফর্মে ট্রান্সফর্ম হওয়ার মতো মিরাকুলাস এবিলিটি?

এবার ড্রাগনদের ব্যাপারে বলা যাক। ড্রাগন হলো একধরনের বুদ্ধিমান ম্যাজিক্যাল বিস্ট,এদের ও আলাদা সেন্স আছে। একমাত্র টার্গেরিয়ানরা ছাড়া আর কেউ ড্রাগন কন্ট্রোল করতে পেরেছে এমন নজির ও নাই। কাজেই এরা যে পোষ মানানো জন্তু বিশেষ এমনটা ও বলা যাবে না। ইভেন ড্যানি নিজেও তাদের ঠিকমতো কন্ট্রোল করতে পারে না। যা আমরা আগের সিজন গুলোতে দেখেছি। মিরিনে থাকাকালীন সময়ে ড্যানি ড্রাগনদের কন্ট্রোল করতে না পেরে রিহেগাল আর ভিসেরিসকে লকাপে বন্দি করে রাখে। আর দ্রোগোন তো লম্বা সময়ের জন্যে নিরুদ্দেশ ছিল! বাট যখনই ড্যানির সাহায্যের দরকার পড়েছে, যেমন ফাইটিং পিটে ড্যানি অভুথানের শিকার হলে তখন দ্রোগোন ড্যানিকে প্রটেক্ট করতে হাজির হয়ে যায়!

এছাড়া যখন বিয়োন্ড দ্য ওয়ালে ডেড এর স্যাম্পল আনতে গিয়ে যখন জন স্নোদের সাহায্যের প্রয়োজন হয়,তখন ড্যানি ড্রাগন নিয়ে ছুটে যায়! এখন প্রশ্ন আসে ড্রাগন কীভাবে সঠিক জায়গাটি চিহ্নিত করতে পারলো?? গেন্ড্রি তো তাদের স্পেসিফিক ঠিকানা বা কো-অর্ডিনেট দিতে পারে নি। সে শুধু হেল্প এর কথা বলেছিলো! ড্যানি নিজেও জানতো না ঠিক জায়গায় তাকে যেতে হবে! তার মানে ড্রাগনের ও নিজস্ব সেন্স আছে। আছে সিদ্ধান্ত নেওয়ার এবিলিটি!যার কারনে তাদের আলাদা করে ইনস্ট্রাকশন দেওয়ার দরকার হয়না।

এছাড়া হাউজ টার্গেরিয়ানের স্লোগান বা মুলনীতি যেইটাই বলেন তা হলো ‘Fire and Blood’। এখন এই Fire and Blood কে ভাঙ্গলে আমরা কি পাই? Fire দিয়ে বুঝায়, ‘we have dragons’ আর Blood দিয়ে সম্ভবত এটা বুঝায় যে, ‘we will kill whoever crosses our path’ হাউএভার, টার্গেরিয়ানরা সবসময় ড্রাগন নিয়ে হত্যা করতেই অভ্যস্ত,আর ড্রাগন দিয়ে মারলে সেখানে কোন রক্ত থাকে না। থাকে ছাই!

তাহলে ব্লাড শব্দটি দিয়ে তারা কি বুঝালো? এটা কি তাদের সহজাত চরিত্রগত কোন গুনের কথা বুঝিয়েছে?? যেমন ডিএনএ?লাইক,তাদের তাদের রক্তেই আছে আগুন। আর আগুন মানে ড্রাগন। মানে তাদের রক্তে ড্রাগনের জিন আছে। হয়তো তাদের কারো কারো কাছে টার্গেরিয়ান থেকে ড্রাগনে ট্রান্সফর্ম করার এভিলিটি আছে।

এ যুক্তির পেছনে বলা যায় তাদের বিবাহ রীতিকে!টার্গেরিয়ানরা সবসময় নিজেদের মধ্যে বিয়ে করে। নিজেদের বাইরের কারো সাথে বিবাহ করে না। এটা করে রক্তের শুদ্ধতা বজায় রাখার জন্যে। এখন প্রশ্ন হলো,তারা কেন নিজেদের রক্তের বিশুদ্ধতা বজায় রাখতে এত বদ্ধপরিকর??

এখন চলুন আমরা প্রথম সিজনের শেষের দিকে ফিরে যাই।নিশ্চয় মনে আছে ডেনেরিস আর খাল দ্রোগোর স্টিলবর্ন চাইল্ড এর কাহিনী!যে সন্তানটি বাঁচতে পারে নি! ডাইনি বা করিবাজ যাইই বলেন, মিরিজ মাদ দুউর (Mirri Maz Duur) বলেছিলো যে বাচ্চাটি দেখতে এতই কুৎসিত ছিল যে,দেখতে ছিল টিকটিকির মত, অন্ধ আর বাদুড়ের মত পাখনা যুক্ত!এখন প্রশ্ন আসে যে, কেন ড্যানির বাচ্চা দেখতে এরকম ছিল?যা কিনা ড্রাগনের বাচ্চার সাথে মিলেও যায় অনেকাংশে?

এবার আসি, সিজন এইটের লাস্ট এপিসোডের ইন্ট্রোতে। আপনার সবাইই দেখেছেন,সেখানে ৩টা ছোট্ট ড্রাগনের সাথে একটা বিশাল ড্রাগনের উপস্থিতি!

এসব কিছু আমাদের অনেক গুলো প্রশ্নের মুখোমুখি দাড় করিয়ে দেয়! এই প্রশ্নের উত্তর খুজতে গেলে শুনতে গাঁজাখুরি এমন থিওরি সামনে চলে আসে! তা হলো, ড্যানি নিজেই কি ড্রাগন ফর্মে রুপান্তর হবার এবিলিটি সম্পন্ন? সে নিজেই কি ওয়েস্টরোসের সবচেয়ে বিশাল ড্রাগনটি? যা আমরা ইন্ট্রোতে দেখেছি? ব্রেকার অব চেইন এর আরেক সংজ্ঞা কি তার নিজেরই হিউম্যান ফর্ম ভেংগে ড্রাগনে রুপান্তর হবার ইংগিত? বিহেডিং হবার আগে মিসান্দেইর বলা ড্রাকারিস এর ইংগিত কি? ড্যানিকে তার ড্রাগন দিয়ে সব পুড়িয়ে ছাই করে দেওয়ার ইংগিত! আফটার অল ড্যানিই আনবার্ন্ট,একচুয়াল মাদার অব ড্রাগন!

আমরা জানি এসব গুলিই গাঁজাখুরি থিওরি ছাড়া কিছুই না।

রিমেম্বার সেভেন কিংডমের সবচেয়ে জ্ঞানী দাদী ওলেনা টাইরেলের ড্যানিকে উপদেশ দিতে গিয়ে বলা, -“You are a dragon, be a dragon.”



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: HBO

মুভি,টিভি-সিরিজ লাভার! প্রচন্ড অলস প্রকৃতির এই লোক ঠিক করেছেন তিনি সারাজীবন মুভি আর সিরিজ দেখেই কাটিয়ে দিবেন!

4 Comments

  1. Jian Khan Reply

    ব্র শুনছি এটা নাকি সিজন ৩ থেকেও বড় যুদ্ধ হবে???

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *