টেক নিউজ

স্যামসাং ডিসপ্লের নিচে ক্যামেরা সেট করা প্রযুক্তি নিয়ে কাজ করছে!

0

ভালো করেই জানেন, বর্তমানে বেজেল লেস ফোনের যুগ, ফোনের সামনের দিকে যতোই বেশি ডিসপ্লে দেখতে পাওয়া যায় ততোই বেশি ভালো। কিন্তু ফোনের সামনের দিকে ডিসপ্লে ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ লাগানোর প্রয়োজন পরে, এই জন্যই ফ্রেশ বেজেল লেস ডিসপ্লে দেখতে পাওয়া যায় না। ক্যামেরা ও আলাদা প্রয়োজনীয় সেন্সর গুলোকে সেট করলে ফোনে নচ/হোল দেখতে পাওয়া যায়। যেটা সম্পূর্ণ ইনফিনিটি ডিসপ্লে প্রদান করা থেকে বিরত রাখে।

তবে বর্তমানে ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির ইউজ শুরু হয়ে গেছে, তাহলে ভবিষ্যতে ডিসপ্লের নিচেই ক্যামেরা বা প্রয়োজনীয় সেন্সর ফিট করে হয়তো ফুল নচলেস, হোললেস ডিসপ্লে প্রদান করা সম্ভব হবে। খুশির সংবাদটি হচ্ছে, এর জন্য হয়তো আপনাকে খুব বেশি দেরি করতে হবে না। কেননা স্যামসাং অলরেডি ডিসপ্লের নিচে ক্যামেরা সেট করা প্রযুক্তি নিয়ে কাজ করছে!

নিউজটি পাওয়া যায় কোম্পানিটির the display R&D group এর ভাইস প্রেসিডেন্ট Yang Byung-duk এর কাছ থেকে এবং কোরিয়ান মিডিয়া ব্যাপারটি আরো পরিষ্কার করে।

স্মার্টফোন গুলো অলরেডি নানান যন্ত্রাংশ হাইড করতে ওস্তাদ হয়ে গেছে, earpiece, speakers, proximity and luminance sensors, fingerprint readers — ইত্যাদি অলরেডি নানান জায়গায় রিপ্লেস করার মাধ্যমে সামনের ডিসপ্লে আরো ক্লিন করা হচ্ছে। সেলফি ক্যামেরা ও মোটরাইজ পার্টস ইউজ করে ফোনের উপর থেকে পপ-আপ করানো হচ্ছে। কিন্তু মুভিং পার্টস গুলো পারফেক্ট নয়, এগুলোর ফেইল হওয়ার রেশিও অনেক বেশি।

তাই ট্রুলি ফুল ডিসপ্লে পাওয়ার জন্য আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা প্রয়োজনীয়। কিন্তু ডিসপ্লের নিচে ক্যামেরা সেট করে সেটাকে কাজ করানো এতোটা সহজ ব্যাপার নয়, তবে জানা যাচ্ছে ছবি উঠানোর সময় ডিসপ্লে ট্রান্সপারেন্ট হয়ে যাবে যাতে ক্যামেরা ঠিক মতো ছবি ধারন করতে পারে, তারপরে ছবি তোলার পরে ডিসপ্লে পূর্বের অবস্থানে ফিরে আসবে। তবে ঠিক কিভাবে এই প্রযুক্তি কাজ করবে সেই ব্যাপারে এখনো পরিষ্কার করে কিছু জানা যায় নি!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

ইউটিউব মিউজিক অ্যান্ড্রয়েড অ্যাপে লোকাল মিউজিক প্লে করা যাবে!

Previous article

কেন ওয়্যারলেস চার্জিং টেক নিয়ে আপনার এতো উত্তেজিত হওয়া উচিৎ নয়!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *