ইউটিউব মিউজিক অ্যান্ড্রয়েড অ্যাপে লোকাল মিউজিক প্লে করা যাবে!

ইউটিউবের দুইটি মিউজিক স্ট্রিমিং সার্ভিস রয়েছে, ইউটিউব মিউজিক এবং গুগল প্লে মিউজিক। গুগল প্লে মিউজিক অফলাইন বা লোকাল মিউজিক প্লে করতে পারলেও ইউটিউব মিউজিক লোকাল মিউজিক প্লে করতে পারতো না। তবে ইউটিউব মিউজিক কতিপয় দেশেই কেবল লভ্য রয়েছে। বাংলাদেশে এখনো ইউটিউব মিউজিক এর অফিশিয়াল সাপোর্ট নেই।

যাইহোক, রিসেন্টলি ভারতে ইউটিউব মিউজিক লভ্য করা হয় এবং 9to5google.com এই রিপোর্ট অনুসারে — লেটেস্ট ইউটিউব মিউজিক অ্যান্ড্রয়েড অ্যাপে লোকাল মিউজিক প্লে করার ক্ষমতা ধরা পড়েছে। ইউটিউব মিউজিক দ্বারা গুগল তাদের পুরাতন প্রোডাক্ট গুগল প্লে মিউজিক রিপ্লেস করার পরিকল্পনা করছিল, এই লোকাল মিউজিক প্লেব্যাক ফিচারটি ইঙ্কলুড করে দেওয়ার ফলে রিপ্লেসমেন্ট’টি আরো অনেক যুক্তি সম্পন হবে।

নতুন আপডেটটি প্লে স্টোরে লভ্য হওয়ার পরে ইউজার যখন ইউটিউব মিউজিক অ্যাপটি ডাউনলোড করবে, “Allow YouTube Music to access and play music files.” এই নতুন পারমিশনটি অ্যালাউ করার প্রয়োজন পরবে।

অনেকের ডিভাইজে এখনো ইউটিউব মিউজিক লেটেস্ট ভার্সন (3.13) আপডেট আসেনি, তারা এখান থেকে ডাউনলোড করে ফিচারটি টেস্ট করতে পারেন। YT Music অ্যাপটি যখন লোকাল সং প্লেব্যাক করবে তখন ইউজার ইন্টারফেসটি একটু আলাদা হবে। যেমন- লোকাল প্লেব্ল্যাক করার সময় like/dislike বাটনটি রিমুভ হয়ে যাবে।

ফিচারটি কেবল অ্যান্ড্রয়েড অ্যাপেই লভ্য থাকতে দেখা গেছে আইওএস এ এখনো দেখা যায়নি, আইওএস এ কবে লোকাল ফাইল সাপোর্ট করবে সে সম্পর্কে এখনো জানা যায়নি!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock