ফেসবুক যেভাবে ২০১৯ সালের মধ্যে সম্পূর্ণ পরিবর্তিত হতে চলেছে! [F8 ২০১৯ আপডেট!]

ফেসবুকের বার্ষিক F8 ডেভেলপার কনফারেন্সে মার্ক জাকারবার্গ তাদের প্ল্যাটফর্মের পূর্বে ঘটে যাওয়া নানান সমস্যার কথা গুলো নিয়ে আলোচনা করেন এবং এক লাইনে বুঝিয়ে দেন তারা প্রাইভেসিতে ফোকাস প্রদান করছেন, “the future is private”!

ফেসবুকের নতুন ভার্সন আপডেট আসতে চলেছে, যেটার কোড নেম রাখা হয়েছে ‘FB5’ — যেটা এই পর্যন্ত বেস্ট সোশ্যাল মিডিয়া এক্সপেরিয়েন্স নিশ্চিত করবে। ইভেন্টটি অনেক লম্বা ছিল এবং এই ব্যাপারে চাইলে অনেক কিছু লেখার ও রয়েছে, বাট আমি এই কুইক আপডেটের মাধ্যমে ফেসবুক প্ল্যাটফর্মে কি কি আপডেট আসতে চলেছে সেই ব্যাপার গুলো নিয়ে আলোচনা করবো।

ফেসবুক রি-ডিজাইন

প্রথম আপডেটটি হচ্ছে এর ইউজার ইন্টারফেস প্রায় সম্পূর্ণ রুপেই পরিবর্তিত হতে চলেছে। ফেসবুকের ফাউন্ডার এবং সিইও মার্ক জাকারবার্গ এটা নিশ্চিত করেছেন যে তাদের নতুন ফেসবুক ডিজাইনে নীল কালারের থিম খুঁজে পাওয়া যাবে না, সম্পূর্ণ সাদা কালারে নতুন থিম রি-ডিজাইন করা হবে। নতুন অ্যাপ ডিজাইন ধিরে ধিরে সকল ডিভাইজ গুলোর জন্য উন্মুক্ত হচ্ছে এবং নতুন ডেক্সটপ ভার্সন এই বছরের শেষের দিকে বের হবে।

ফেসবুকের নতুন ডেক্সটপ থিম ডিজাইন

ভার্চুয়াল ডিজাইন পরিবর্তন করার পাশাপাশি ফেসবুক এবার গ্রুপ গুলোর দিকে বিশেষ নজর দিতে চলেছে, ফেসবুক গ্রুপ গুলোকে প্রোমট করার ব্যাবস্থা করা হচ্ছে। আপনার অ্যাটিভিটির উপরে আপনাকে নানান গ্রুপ রেকোমেন্ড করা হবে, পাশাপাশি আগে থেকে অনেক সহজেই গ্রুপ গুলোতে পোস্ট শেয়ার করা যাবে। ফেসবুকের নতুন “Meet New Friends” ফিচারটি গ্রুপের সাথে কাজ করবে, এখানে রিয়াল লাইফ চয়েজের মিলের উপর ভিত্তি করে ফ্রেন্ড খুঁজে পাওয়া যাবে।

অ্যামেরিকাতে ফেসবুক ডেটিং ফিচার আসছে

ফেসবুক গত বছর ইন-অ্যাপ ডেটিং সার্ভিস ঘোষণা করে, যেটা সম্পূর্ণ দুনিয়ার জন্য লভ্য হতে কিছুটা সময় লাগবে। কিন্তু F8 ডেভেলপার কনফারেন্সে ঘোষণা করা হয়, তারা ২০১৯ এর মধ্যেই অ্যামেরিকাতে এই ফিচারটি চালু করবেন।

তবে এখানে “Secret Crush” নামক একটি নতুন ফিচার আসতে চলেছে। এই ফিচারের মাধ্যমে আপনি যে বন্ধুদের সাথে ডেটিং করতে আগ্রহী তাদের একটি লিস্ট তৈরি করতে পারবেন। এই লিস্টটি সম্পূর্ণ প্রাইভেট থাকবে, কিন্তু আপনার কোন বন্ধুর লিস্টে ও যদি আপনি থাকেন, তাহলে আপনাদের দুই জনকে ফেসবুক ব্যাপারটা জানিয়ে দেবে! আজব এক ফিচার তাই না?

ম্যাসেঞ্জারের সাইজ কমবে কিন্তু ফাস্ট হবে আগের থেকে

ফেসবুকের এই নিউ আপডেটের সাথে ম্যাসেঞ্জার অ্যাপে আসছে বিরাট পরিবর্তন। ম্যাসেঞ্জার অ্যাপটি আগের থেকে সাইজে কমে যাবে মানে ফোনে স্টোরড থাকতে কম স্পেস গ্রহণ করবে, কিন্তু আগের তুলনায় অনেক ফাস্ট কাজ করবে। বর্তমান অ্যাপটি অনেক কম র‍্যামের ফোনে ল্যাগ করে, সম্ভবত সেগুলো সমস্যার সমাধান ঘটবে।

সাথে ফেসবুক ম্যাসেঞ্জারের ডেক্সটপ অ্যাপ আসছে, এর মানে শুধু ব্রাউজারে আর ম্যাসেঞ্জার ইউজ করতে হবে না। সাথে ম্যাসেঞ্জারে আরেকটি নিউ ফিচার আসতে চলেছে সেটা হচ্ছে ইউজাররা একসাথে ভিডিও দেখতে পারবে এবং রিয়াক্ট প্রদান করতে পারবে।

আরো বাকি ফিচার গুলো…

ফেসবুক মার্কেটপ্লেস আগের থেকে আরো উন্নত হতে চলেছে। এখন থেকে ক্রেতা এবং বিক্রেতাগন বেশি নিরাপত্তার সাথে ফেসবুক থেকে শপিং করতে পারবে। ফেসবুকের ইভেন্ট ট্যাবে বড় পরিবর্তন আসতে চলেছে, আপনি এখন আরো বেটার ওয়েতে আপনার শহর এক্সপ্লোর করতে পারবেন, লোকাল বিজনেস খোঁজা বা আপনার কাছের রেস্টুরেন্ট খুঁজে পাওয়া আরো সহজ হয়ে যাবে।

হার্ডওয়্যার সাইডে ফেসবুক নতুন Oculus VR হেডসেট রিলিজ করছে, যেগুলো উভয়েরই দাম হবে $399, কিন্তু এদের মধ্যে তুলনামূলক কিছু পার্থক্য থাকবে। Oculus Rift S কাজ করার জন্য গেমিং পিসির দরকার পরবে কিন্তু Oculus Quest একটু কম পাওয়ারফুল হবে তবে এটি কাজ করার জন্য কোন পিসি লাগবে, সবকিছু হেডসেটের মধ্যেই রয়েছে।

ইন্সটাগ্রামে ও দেখতে পাওয়া যাবে উল্লেখযোগ্য পরিবর্তন, অ্যাপটির বিল্ডইন ক্যামেরা ফিচারটিকে সম্পূর্ণ রিডিজাইন করা হচ্ছে সাথে ইন্সটাগ্রাম অ্যাপ থেকে সরাসরি প্রোডাক্ট কেনাবেচা করা যাবে।

সামনের কয়েক মাসের মধ্যেই হয়তো ফেসবুক প্ল্যাটফর্ম জুড়ে অনেক টাইপের পরিবর্তন দেখতে পাওয়া যাবে। আশা করা যেতে পারে ফেসবুক ধীরেধীরে সম্পূর্ণ রুপে পরিবর্তিত হয়ে যাবে, যেরকম ইউজার এক্সপেরিয়েন্স আগে হয়তো কখনোই পাওয়া সম্ভব হয় নি। দেখা যাক, নতুন এই ফিচার গুলো কতোটা এবং কিভাবে প্রতিদিনের সোশ্যাল মিডিয়াকে পরিবর্তিত করতে পারে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: Facebook

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।