অবশেষে গুগল ক্রোম অ্যান্ড্রয়েডে চালু হলো ডার্ক মোড! কিভাবে সেট করবেন?

যারা গুগল ক্রোম অ্যান্ড্রয়েড ডার্ক মোডের জন্য অধীর অপেক্ষায় দিন গুনছিলেন, তাদের অপেক্ষা এবার শেষ! লেটেস্ট গুগল ক্রোম স্ট্যাবল চ্যানেল অ্যান্ড্রয়েড ভার্শন 74.0.3729.112 তে ডার্ক মোড ফিচারটি ইঙ্কলুড করে দেওয়া হয়েছে। তবে ভার্সনটিতে আপডেট করে নিলেই সাথে সাথে ফিচার পেয়ে যাবেন না। আপনাকে Chrome flags থেকে এটা এনাবল করে নিতে হবে।

তবে, গুগল ক্রোম অ্যান্ড্রয়েড ভার্সনে ডার্ক মোড এনাবল করা বেশ সোজা কাজ! — আপনাকে যা করতে হবে, প্রথমে 74.0.3729.112 এই লেটেস্ট ভার্সনটিতে আপডেট করে নিন। অনেকে প্লে স্টোর থেকেই আপডেট করতে পারবেন, কিন্তু আপনার ফোনটি একটু আগের হলে কয়েক দিন পরে আপডেট আসতে পারে, তাই এখান থেকে আপডেট গুগল ক্রোমটি ডাউনলোড করে নিন!

লেটেস্ট ক্রোমের অ্যাড্রেসবার থেকে ভিজিট করুণ chrome://flags/#enable-android-night-mode — তারপরে, “Android Chrome UI dark mode” এর ড্রপডাউন মেন্যু থেকে “Enabled” সিলেক্ট করুণ এবং ক্রোম relaunch করুণ!

একবার ক্রোম ফ্ল্যাগ থেকে ডার্ক মোড চালু করে নেওয়ার পরে ক্রোমের Settings > Dark mode menu পেয়ে যাবেন।

এই নতুন গুগল ক্রোম ভার্শনটিতে শুধু ডার্ক মোডই নয়, সাথে “Translate…” নামক একটি শর্টকাট যুক্ত করে দেওয়া হয়েছে, যেটা ক্রোম মেন্যু থেকে আক্সেস করা যাবে। এই অপশনটি থেকে আপনি যেকোনো ভাষায় ওয়েবপেজটি সহজেই ট্রান্সলেট করতে পারবেন। তবে এই “Translate…” অপশনটি কেবল তখনই দেখতে পাওয়া যাবে যখন আপনার ডিভাইজের ডিফল্ট ভাষা থেকে ওয়েবপেজের ভাষা আলাদা হবে!

যদি আপনার ডিভাইজে এটা এনাবল করা সম্ভব না হয়, অবশ্যই চেক করে দেখুন আপনি লেটেস্ট ভার্সনটি ব্যবহার করছেন কিনা! না হলে উপরের লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন, অথবা প্লে স্টোর থেকে আপডেট পাওয়ার জন্য দেরি করতে পারেন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।